শব্দ কি দেখা যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
171 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (710 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
শব্দ হলো তরঙ্গ, ভাইব্রেশন। খালি চোখে সরাসরি শব্দ দেখা সম্ভব না।
+1 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)
সংক্ষিপ্ত উত্তর:

না, শব্দ দেখা যায় না।

দীর্ঘ উত্তর:

শব্দ হল একটি তরঙ্গ। তরঙ্গগুলিকে দৃশ্যমান করতে হলে, সেগুলিকে দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্য ব্যান্ডে থাকতে হবে। শব্দের তরঙ্গদৈর্ঘ্য দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে অনেক বড়, প্রায় 16 মিটার থেকে 17 কিলোমিটার।

মানুষের চোখ শুধুমাত্র দৃশ্যমান আলোর তরঙ্গদৈর্ঘ্যগুলিকে দেখতে পারে, যা প্রায় 400 থেকে 700 ন্যানোমিটার। এর বাইরে যে কোনও তরঙ্গদৈর্ঘ্যের তরঙ্গ মানুষের চোখ দ্বারা দেখা যায় না।

সুতরাং, শব্দের তরঙ্গদৈর্ঘ্য মানুষের চোখ দ্বারা দেখা যায় না, তাই শব্দ দেখা যায় না।

তবে, শব্দের তরঙ্গগুলিকে কিছু কিছু উপায়ে দৃশ্যমান করা যেতে পারে। উদাহরণস্বরূপ, শব্দের তরঙ্গগুলিকে একটি পরাবৃত্তীয় আয়না দ্বারা প্রতিফলিত করা যেতে পারে। এটি একটি শব্দের ছবি তৈরি করতে পারে।

শব্দের তরঙ্গগুলিকে একটি স্ক্রিনে প্রক্ষেপণ করা যেতে পারে। এটি শব্দের তরঙ্গগুলির একটি গ্রাফিকাল প্রতিনিধিত্ব তৈরি করতে পারে।

শব্দের তরঙ্গগুলিকে একটি সোনোগ্রাফ দ্বারা রেকর্ড করা যেতে পারে। এটি শব্দের তরঙ্গগুলির একটি গ্রাফিকাল প্রতিনিধিত্ব তৈরি করতে পারে।

এই পদ্ধতিগুলি শব্দের তরঙ্গগুলিকে দৃশ্যমান করে, কিন্তু তারা শব্দটিকে সরাসরি দেখায় না।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)
শব্দ আসলে দেখা যায় না। শব্দ হলো একটি প্রকার শক্তি যা বাতাসের কম্পন দ্বারা সৃষ্ট হয়। এই কম্পনগুলো আমাদের কানে পৌঁছানোর পর আমরা শব্দ শুনতে পাই। তাই, শব্দকে সরাসরি দেখা যায় না, তবে এর প্রভাবগুলি দেখা যেতে পারে।

উদাহরণস্বরূপ, আমরা দেখতে পারি যে একটি বাজ পড়লে বাতাস কেমন কাঁপছে। এই কাঁপুনিই হলো শব্দের প্রভাব। এছাড়াও, আমরা দেখতে পারি যে একটি বজ্রপাতের সময় আকাশে বিদ্যুৎ চমকাচ্ছে। এই বিদ্যুৎ চমকানোও হলো শব্দের প্রভাব।

বৈজ্ঞানিকভাবে, শব্দকে একটি তরঙ্গ হিসাবে বিবেচনা করা হয়। এই তরঙ্গগুলোর উচ্চতা এবং ফ্রিকোয়েন্সি অনুসারে আমরা বিভিন্ন ধরনের শব্দ শুনতে পাই। উচ্চতা বলতে বোঝায় তরঙ্গের প্রশস্ততা, আর ফ্রিকোয়েন্সি বলতে বোঝায় তরঙ্গের কম্পাঙ্ক। উচ্চ ফ্রিকোয়েন্সির তরঙ্গগুলোকে আমরা উচ্চস্বরে শব্দ হিসেবে শুনি, আর নিম্ন ফ্রিকোয়েন্সির তরঙ্গগুলোকে আমরা নিম্নস্বরে শব্দ হিসেবে শুনি।

শব্দের তরঙ্গগুলো বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। বাতাসের অণুগুলো এই তরঙ্গগুলোর সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং এভাবে শব্দটি একটি নির্দিষ্ট দিকে ছড়িয়ে পড়ে। শব্দের তরঙ্গগুলোর গতিবেগ বাতাসের তাপমাত্রার উপর নির্ভর করে। বাতাসের তাপমাত্রা যত বেশি, শব্দের তরঙ্গগুলোর গতিবেগ তত বেশি হয়।

শব্দের তরঙ্গগুলোর একটি বৈশিষ্ট্য হলো এগুলোকে প্রতিফলিত করা যায়। এই প্রতিফলন প্রভাবের কারণে আমরা একটি পাহাড়ের দিকে চিৎকার করলে আমাদের চিৎকারের প্রতিধ্বনি শুনতে পাই।

সুতরাং, শব্দকে সরাসরি দেখা যায় না, তবে এর প্রভাবগুলি দেখা যেতে পারে। শব্দ হলো একটি তরঙ্গ যা বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ে। শব্দের তরঙ্গগুলোকে প্রতিফলিত করা যায়।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
1 উত্তর 594 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 686 বার দেখা হয়েছে
28 সেপ্টেম্বর 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Athaher Sayem (1,750 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 200 বার দেখা হয়েছে
12 ফেব্রুয়ারি 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maroof Alam (1,780 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 255 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,118 জন সদস্য

69 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. CathyHebert

    100 পয়েন্ট

  3. ForestBraceg

    100 পয়েন্ট

  4. GretchenMass

    100 পয়েন্ট

  5. SilasSaiz88

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...