দীর্ঘক্ষণ পানির সংস্পর্শে থাকলে হাতের আঙুল গুলো কুঁচকে যায়।কিন্তু পুকুরে গোসল বা সাঁতার কাটার সময় আমাদের সম্পূর্ণ শরীর পানিতে নিমজ্জিত থাকা সত্ত্বেও শুধুমাত্র হাতের আঙুল কুঁচকে যায় কেন?শরীরের অন্যান্য অংশ কুঁচকে যায় না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
357 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (270 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (990 পয়েন্ট)
হাতের আঙুল কুঁচকে যাওয়ার কারণ হল আমাদের শরীরের একটি প্রাকৃতিক প্রতিক্রিয়া যাকে অ্যাক্টিভ ডিহাইড্রেশন বলা হয়। এই প্রতিক্রিয়াটি তখন ঘটে যখন আমাদের ত্বক অতিরিক্ত পানি হারায়।

 

হাত এবং পায়ের আঙুলগুলি আমাদের শরীরের অন্যান্য অংশের তুলনায় বেশি পাতলা এবং সংবেদনশীল। এগুলিতে রয়েছে ফলিকলেস, যা সিবাম নামক একটি তৈলাক্ত পদার্থ তৈরি করে। এই তৈলাক্ত পদার্থটি ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

 

দীর্ঘক্ষণ পানির সংস্পর্শে থাকলে, এই সিবামগুলি ধুয়ে যায় এবং ত্বক অতিরিক্ত পানি হারাতে শুরু করে। এটি ত্বককে শুষ্ক এবং সংকুচিত হতে দেয়, যার ফলে আঙুলগুলি কুঁচকে যায়।

 

শরীরের অন্যান্য অংশ, যেমন হাতের তালু, পায়ের পাতা এবং গাল, কুঁচকে যায় না কারণ এগুলিতে ফলিকলের সংখ্যা কম এবং ত্বক পুরু। এছাড়াও, এই অংশগুলিতে রয়েছে ত্বকের নীচে বেশি পরিমাণে চর্বি, যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

 

এখানে কিছু বিষয় রয়েছে যা হাতের আঙুল কুঁচকে যাওয়ার ঝুঁকি বাড়াতে পারে:

 

•দীর্ঘক্ষণ পানিতে থাকা

•ঠান্ডা জলে থাকা

•ডিহাইড্রেশন

•কিছু নির্দিষ্ট ওষুধ

•নির্দিষ্ট ত্বকের অবস্থা

 

হাতের আঙুল কুঁচকে যাওয়া সাধারণত ক্ষতিকারক নয় এবং এটি কিছু সময়ের মধ্যে স্বাভাবিক হয়ে যায়। তবে, যদি আপনার হাতের আঙুলগুলি দীর্ঘ সময় ধরে কুঁচকে থাকে বা এটি আপনার কাছে উদ্বেগের কারণ হয় তবে আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত।
0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)
দীর্ঘক্ষণ পানির সংস্পর্শে থাকলে হাতের আঙুল কুঁচকে যাওয়ার কারণ হলো আমাদের শরীরের একটি প্রাকৃতিক প্রতিক্রিয়া। পানির সংস্পর্শে এলে আমাদের শরীরের ত্বকে থাকা লোমকূপগুলো ফুলে যায়। ফলে ত্বকের উপরের স্তরের কোষগুলোর মধ্যে ফাঁক তৈরি হয়। এই ফাঁকগুলোর মধ্য দিয়ে পানি ঢুকে গিয়ে ত্বককে নরম করে দেয়। নরম ত্বক সহজেই কুঁচকে যায়।

পুকুরে গোসল বা সাঁতার কাটার সময় আমাদের সম্পূর্ণ শরীর পানিতে নিমজ্জিত থাকে। কিন্তু হাতের আঙুল ছাড়া শরীরের অন্যান্য অংশ কুঁচকে যায় না। এর কারণ হলো হাতের আঙুলের ত্বক অন্যান্য অংশের তুলনায় অনেক বেশি পাতলা। এছাড়াও, হাতের আঙুলের ত্বকে লোমকূপগুলো অনেক বেশি ঘন। তাই পানি হাতের আঙুলের ত্বকে খুব দ্রুত ঢুকে গিয়ে ত্বককে নরম করে দেয়। ফলে হাতের আঙুল কুঁচকে যায়।

শরীরের অন্যান্য অংশ কুঁচকে না যাওয়ার আরেকটি কারণ হলো, এই অংশগুলোতে ত্বকের উপরের স্তর অনেক বেশি শক্ত। এছাড়াও, এই অংশগুলোতে লোমকূপগুলো অনেক কম ঘন। তাই পানি এই অংশগুলোতে ঢুকতে অনেক সময় লাগে। ফলে ত্বক নরম হয়ে কুঁচকে যাওয়ার আগেই শরীর থেকে পানি শুকিয়ে যায়।

হাতের আঙুল কুঁচকে যাওয়া একটি স্বাভাবিক ঘটনা। কিন্তু দীর্ঘক্ষণ কুঁচকে থাকা ত্বক শুষ্ক হয়ে যায় এবং ফেটে যেতে পারে। তাই পুকুরে গোসল বা সাঁতার কাটার পর হাতের আঙুল ভালো করে মুছে ময়েশ্চারাইজার লাগানো উচিত।

আশা করি উত্তরটি পেয়েছেন। আপনার যদি কোনো ফিরতি প্রশ্ন থাকে তাহলে জিজ্ঞাসা করতে পারেন। যদি আমার জানা থাকে, অবশ্যই উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+23 টি ভোট
2 টি উত্তর 2,263 বার দেখা হয়েছে
+18 টি ভোট
2 টি উত্তর 2,022 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 926 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 215 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 5,486 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,870 জন সদস্য

46 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. MarcusDukes

    100 পয়েন্ট

  2. MalorieTimpe

    100 পয়েন্ট

  3. GabrielleSke

    100 পয়েন্ট

  4. AurelioRough

    100 পয়েন্ট

  5. JuanaArmour

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...