ক্যাপুতো ইফেক্ট কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
454 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)


আবছায়া অন্ধকার রুমে আয়নার সামনে দাঁড়ান, দশ মিনিট ধরে নিজের চেহারার দিকে তাকিয়ে থাকুন। কিছু পরিবর্তন লক্ষ করলেন? চেহারা বিকৃত হয়ে যাচ্ছে অথবা অবয়ব দানবের মত হয়ে যাচ্ছে? অথবা মুখের কোনে লেগে রয়েছে এক চিলতে হাসি যেখানে বাস্তবে আপনি হাসছেন না? ভয় পাবেন না। আপনার মত অনেকেই এ ধরনের অভিজ্ঞতার সম্মুখীন হয়েছে, একে বলে ক্যাপুতো ইফেক্ট।

২০১০ সালে ইতালিয়ান মনোবিজ্ঞানী জিয়োভান্নি ক্যাপুতো প্রায় ৫০ জনের উপর এ পরীক্ষাটি চালান। সকলকে আবছায়া অন্ধকারে আয়নার সামনে দশ মিনিট ধরে তাকিয়ে থাকতে বলা হয়েছিল। অনেকে কোন পরিবর্তন লক্ষ্য করেননি, কিন্তু বেশিরভাগ ব্যক্তি চেহারা পরিবর্তন হয়ে যাচ্ছে বলে দাবি করেছেন, অনেকে বেশ ট্রমাটাইজও হয়ে পড়েছিলেন।

এর পিছনে প্রকৃত কারণ এখনো অনুসন্ধান করা যায়নি। ধারণা করা হয়, যথেষ্ট আলোর অভাবে পরিষ্কার তথ্য মস্তিষ্কে পৌঁছতে পারেনা। তখন মস্তিষ্ক যে সকল অংশের সুস্পষ্ট প্রতিচ্ছবি আসছেনা সে সকল অংশে নিজ থেকে কিছু অবাস্তব ছবি কল্পনা করে নেয়। ফলে দৃষ্টিভ্রম তৈরি হয়, প্রকৃত ছবির তুলনায় ভিন্ন প্রতিচ্ছবি দেখা যাচ্ছে মনে হয়। এটি পেরিডোলিয়া, আলোর পরিমান এবং মনস্তত্ত্বের সাথে সম্পর্কিত।

আমাদের মস্তিষ্কের কাজ করার প্রক্রিয়া বেশ জটিল। বাস্তবে এ ধরনের কোনো অভিজ্ঞতার সম্মুখীন হলে ভয় পাবেন না। আর কিছু দেখতে না পেলেও তা অস্বাভাবিক নয়।

মিলা হক
টিম সায়েন্স বি

0 টি ভোট
করেছেন (4,260 পয়েন্ট)

ক্যাপুতো ইফেক্ট হল একটি ঘটনা যেখানে কোনও ব্যক্তির বিবেক, নৈতিকতা বা আচরণ তার চাপের মাত্রার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এই প্রভাবটি প্রথমে আমেরিকান মনোবিজ্ঞানী জোসেফ ক্যাপুতো দ্বারা বর্ণনা করা হয়েছিল, যিনি ১৯৬১ সালে তার "অভিজ্ঞতার তত্ত্ব" বইতে এটিকে "মানুষের আচরণের উপর চাপের প্রভাব" হিসাবে বর্ণনা করেছিলেন।

ক্যাপুতো ইফেক্টের কয়েকটি উদাহরণ হল:

  • একটি পরীক্ষায়, পরীক্ষার্থীদের একটি কঠিন এবং বেদনাদায়ক কাজ সম্পাদন করতে বলা হয়েছিল। যখন তারা কাজটি সম্পন্ন করেছিল, তখন তাদের একটি মিথ্যা পরীক্ষা দেওয়া হয়েছিল যাতে তাদের মনে হয় যে তারা ব্যর্থ হয়েছে। এই পরীক্ষার্থীরা যারা সত্য পরীক্ষায় সফল হয়েছিল তাদের তুলনায় আরও আগ্রাসী এবং সহিংস আচরণ করেছিল।
  • আরেকটি পরীক্ষায়, পরীক্ষার্থীদের একটি ব্রিজ পার হওয়ার জন্য বলা হয়েছিল। কিছু পরীক্ষার্থীকে একটি দৃশ্য দেখতে বলা হয়েছিল যেখানে একটি দরিদ্র ব্যক্তি সাহায্যের জন্য হাত বাড়িয়ে ধরছে। যখন পরীক্ষার্থীরা দৃশ্যটি দেখেনি, তখন তারা ব্রিজটি দ্রুত পার হয়েছিল। যখন তারা দৃশ্যটি দেখেছিল, তখন তারা ব্রিজটি পার হতে আরও বেশি সময় নিয়েছে।

ক্যাপুতো ইফেক্টের কারণগুলি এখনও পুরোপুরি বোঝা যায় না। তবে, কিছু বিশেষজ্ঞ মনে করেন যে এটি আমাদের মস্তিষ্কের একটি প্রতিরক্ষামূলক প্রক্রিয়া। যখন আমরা চাপের মধ্যে থাকি, তখন আমাদের মস্তিষ্ক আমাদেরকে আক্রমণাত্মক বা সহিংস আচরণ করতে প্ররোচিত করতে পারে যাতে আমরা নিজেদেরকে রক্ষা করতে পারি।

ক্যাপুতো ইফেক্টটি আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। এটি আমাদের সিদ্ধান্ত গ্রহণ, সম্পর্ক এবং এমনকি আমাদের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে পারে।

ক্যাপুতো ইফেক্টের কিছু সম্ভাব্য প্রভাব হল:

  • অপরাধ এবং সহিংসতার বৃদ্ধি: চাপের মধ্যে থাকা ব্যক্তিরা অপরাধ এবং সহিংসতার দিকে বেশি ঝুঁকে থাকে।
  • ব্যক্তিগত সম্পর্কগুলির অবক্ষয়: চাপের মধ্যে থাকা ব্যক্তিরা তাদের প্রিয়জনদের সাথে আরও ঝগড়াটে এবং আক্রমণাত্মক আচরণ করতে পারে।
  • মানসিক স্বাস্থ্য সমস্যার বৃদ্ধি: চাপের মধ্যে থাকা ব্যক্তিরা উদ্বেগ, হতাশার মতো মানসিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকিতে থাকে।

ক্যাপুতো ইফেক্টের প্রভাবগুলি থেকে রক্ষা করার জন্য, আমরা চাপ পরিচালনা করার কৌশলগুলি শিখতে পারি। এই কৌশলগুলির মধ্যে রয়েছে:

  • পর্যাপ্ত ঘুম: ভালো ঘুম আমাদের শরীর এবং মনকে চাপ মোকাবেলা করতে সাহায্য করে।
  • নিয়মিত ব্যায়াম: ব্যায়াম আমাদের শরীরে এন্ডোরফিন তৈরি করে যা আমাদের মেজাজ ভালো করে এবং চাপ কমায়।
  • ধ্যান বা যোগব্যায়াম: ধ্যান এবং যোগব্যায়াম আমাদের মনকে শান্ত করতে এবং চাপ কমাতে সাহায্য করে।
  • সঠিক খাদ্যাভ্যাস: স্বাস্থ্যকর খাবার খাওয়া আমাদের শরীরকে শক্তি এবং পুষ্টি দেয় যা চাপ মোকাবেলা করতে সাহায্য করে।
  • সামাজিক সমর্থন: বন্ধুবান্ধব এবং পরিবারের কাছ থেকে সামাজিক সমর্থন আমাদের চাপ মোকাবেলা করতে সাহায্য করে।

ক্যাপুতো ইফেক্ট একটি গুরুতর ঘটনা যা আমাদের জীবনের বিভিন্ন ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। চাপ পরিচালনা করার কৌশলগুলি শিখলে আমরা ক্যাপুতো ইফেক্টের প্রভাবগুলি থেকে রক্ষা পেতে পারি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
1 উত্তর 357 বার দেখা হয়েছে
+5 টি ভোট
1 উত্তর 236 বার দেখা হয়েছে
18 ফেব্রুয়ারি 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 452 বার দেখা হয়েছে
+10 টি ভোট
1 উত্তর 368 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 405 বার দেখা হয়েছে
14 ডিসেম্বর 2022 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,983 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 65 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. TawnyaStanfi

    100 পয়েন্ট

  3. CatharineAut

    100 পয়েন্ট

  4. NganMilford

    100 পয়েন্ট

  5. Stacey486770

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...