ডিএনএ, আরএনএ কে এসিড বলার কারণ কী? ক্ষারের সাথে নিউক্লিক এসিড কি প্রশমণ বিক্রিয়া করবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
202 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (8,570 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

নিউক্লিক অ্যাসিড, Deoxyribonucleic acid (DNA) এবং Ribonucleic acid (RNA), জিনগত তথ্য বহন করে যা কোষে পড়ে RNA এবং প্রোটিন তৈরি করে যার দ্বারা জীবিত জিনিসগুলি কাজ করে।

DNA এবং RNA অম্লীয় এবং ক্ষার উভয় উপাদান দিয়ে তৈরি। DNA ও RNA অম্লীয় উপাদান হল এর ফসফেট গ্রুপ, এবং DNA ও RNA ক্ষারীয় উপাদান হল এর নাইট্রোজেনাস বেস।

আমরা জানি, এসিড বলতে সাধারণত হাইড্রোজেন-দাতা ও ক্ষার বলতে হাইড্রোজেন-গ্রহীতা বোঝায়।

DNA ও RNA হল নিউক্লিক অ্যাসিড নামক মনোমার দ্বারা গঠিত একটি পলিমার, যা দীর্ঘ শৃঙ্খলে একসাথে সংযুক্ত থাকে। প্রতিটি নিউক্লিক অ্যাসিড মনোমার একটি সুগার (ডিএনএ-তে ডিঅক্সিরাইবোজ এবং আরএনএ-তে রাইবোজ), একটি নাইট্রোজেনাস বেস এবং একটি ফসফেট গ্রুপ দিয়ে গঠিত। নাইট্রোজেনাস বেসগুলিকে বলা হয় অ্যাডেনিন (এ), গুয়ানিন (জি), থাইমিন (টি), এবং সাইটোসিন (সি) কিন্তু RNA এর বেলায় থায়ামিনের জায়গায় ইউরাসিল (ইউ)। সুগারের সাথে যুক্ত নাইট্রোজেনাস বেসকে নিউক্লিওসাইড বলে; সুগার এবং এক বা একাধিক ফসফেট গ্রুপের সাথে যুক্ত নাইট্রোজেনাস বেসকে নিউক্লিওটাইড বলে; এবং একাধিক সংযুক্ত নিউক্লিওটাইড দ্বারা নির্মিত পলিমারগুলিকে নিউক্লিক অ্যাসিড বলা হয়।

#.ডিএনএ অ্যাসিড কেন ?

ফসফেট গ্রুপের কারণে এগুলি অম্লীয় প্রকৃতির। ফসফেট গ্রুপে হাইড্রোজেন থাকে যা প্রয়োজনের সময় নেতিবাচক চার্জ রেখে বেরিয়ে যায় তাই এটি অ্যাসিডিক হওয়ার বৈশিষ্ট্য প্রদর্শন করে। ফসফেট গ্রুপটি নেতিবাচকভাবে চার্জ করা হয় এবং এটি দ্রবণে প্রোটন দান করে যা সমস্ত অ্যাসিডের অধিকারী একটি ক্ষমতা। 

ডিএনএ ক্ষারকের সাথে কীভাবে প্রতিক্রিয়া করে ?

pH 9 বা তার বেশি হলে, হাইড্রক্সাইড আয়নগুলির প্রাচুর্যের কারণে DNA ক্ষারীয় বিকৃতকরণের জন্য সংবেদনশীল। এই নেতিবাচক চার্জযুক্ত আয়নগুলি ডিএনএর বেস জোড়া থেকে হাইড্রোজেন আয়নগুলিকে সরিয়ে দেয়, যার ফলে হাইড্রোজেন বন্ধনগুলি ভেঙে যায় এবং ডিএনএ স্ট্র্যান্ডগুলিকে বিকৃত করে।

ক্ষার কি DNARNA বিকৃতকরণের কারণ হতে পারে ?

ক্ষারীয়। সোডিয়াম হাইড্রোক্সাইড (NaOH) হল একটি সাধারণভাবে ব্যবহৃত বিকারক যা পিএইচ [25-29] বাড়িয়ে DNA ও RNAডিনেচার করে। একটি ক্ষারীয় pH এ, OH- গ্রুপগুলি প্রধান। তারা গুয়ানিন এবং থাইমিন থেকে হাইড্রোজেন-বন্ড-অবদানকারী প্রোটনগুলিকে সরিয়ে দেয়, এইভাবে দুটি অলিগোনিউক্লিওটাইডের মধ্যে হাইড্রোজেন বন্ধন ভেঙে দেয়। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 635 বার দেখা হয়েছে
25 সেপ্টেম্বর 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Taseen Alam (8,570 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 135 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 206 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 303 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,032 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...