নিউরনের কোষ বিভাজন যদি না হয় তাহলে আমাদের দেহে নিউরোন এর বৃদ্ধি হয় কীভাবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
222 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (2,290 পয়েন্ট)

কোষ বিভাজনের জন্যে "সেন্ট্রোজোম" বিশেষ ভূমিকা গ্রহণ করে। কিন্তু নিউরন কোষের মধ্যে সেন্ট্রোজোম না থাকায় নিউরন কোষগুলি কোষ বিভাজনে অংশগ্রহণ করে না। নিউরনগুলো অ্যাক্সন এবং ডেনড্রাইট নামক শাখা প্রশাখা্র বিস্তৃতি ঘটিয়ে অন্যান্য কোষের সাথে সংযোগ সাধন করে , যা একটা জটিল নেটওয়ার্কের মত কাজ করে।

#. নিউরন বিভাজিত হয় না কেন ?

স্নায়ু কোষগুলিতে সেন্ট্রিওলগুলির অনুপস্থিতি রয়েছে এবং এই কারণে তারা মাইটোসিস এবং মিয়োসিস সম্পাদন করতে অক্ষম এবং তাই এই কোষগুলি বিভক্ত হয় না।

#. নিউরন কিভাবে প্রতিলিপিত হয় ?

নিউরাল স্টেম সেল দুটি ভাগ করে বৃদ্ধি পায় । তারপরে তারা হয় দুটি নতুন স্টেম সেল, বা দুটি প্রাথমিক বংশোদ্ভূত কোষ (নতুন নিউরন বা গ্লিয়া থেকে মূল কোষ), বা প্রতিটির একটিতে পরিণত হতে পারে। যখন একটি স্টেম সেল বিভক্ত হয়ে আরেকটি স্টেম সেল তৈরি করে, তখন একে স্ব-পুনর্নবীকরণ বলা হয়। এই নতুন কোষে আরও স্টেম সেল তৈরির ক্ষমতা রয়েছে।

#. আমরা কি নিউরন বিভাজন করতে পারি ? 

প্রথমত, যদিও বিদ্যমান টার্মিনাল ডিফারেন্টেড নিউরন নতুন নিউরোনাল জনসংখ্যা গঠনের জন্য বিভাজন করতে অক্ষম , নিউরোজেনেসিস নামক একটি প্রক্রিয়া নিউরাল স্টেম সেল এবং প্রোজেনিটার সেল ব্যবহার করে নতুন নিউরন তৈরি করে।

#. কত বছর বয়সে নিউরনের বিভাজন বন্ধ হয় ?

প্রায় 18 মাস বয়সের পরে, আর কোনও নিউরন যুক্ত হয় না এবং পৃথক অঞ্চলে কোষের একত্রীকরণ মোটামুটিভাবে সম্পূর্ণ হয়। কিন্তু অতিরিক্ত সংযোগের ছাঁটাই - পরিপক্ক মস্তিষ্কের আকারের জন্য স্পষ্টতই একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া - বছরের পর বছর ধরে চলতে থাকে।

করেছেন (130 পয়েন্ট)
Thanks vaiya

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
1 উত্তর 447 বার দেখা হয়েছে
25 মে 2020 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Faizan Ibna Faysal (2,160 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 162 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,276 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...