গণিত এ ফ্যাকটোরিয়াল এর অর্থ কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
572 বার দেখা হয়েছে
"গণিত" বিভাগে করেছেন (1,430 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
গণিতের বেশ মজার এবং কার্যকরী একটি ফাংশন হচ্ছে ফ্যাক্টোরিয়াল(Factorial)। একে (!) চিহ্ন দ্বারা প্রকাশ করা হয়। কোনো সংখ্যার ফ্যাক্টোরিয়াল মূলত 1 থেকে ওই সংখ্যা পর্যন্ত সংখ্যাগুলোর গুণফল।আর ফ্যাক্টোরিয়াল প্রকাশ করা হয় সংখ্যার শেষে এর চিহ্ন(!) ব্যবহার করে।যেমন: 5!= 1×2×3×4×5= 120 এবং একে পড়া হয় ফাইভ factorial নামে।এমনিভাবে 7!(সেভেন ফ্যাক্টোরিয়াল) = 1×2×3×4×5×6×7= 5040 ।

গণিতে Combinatorics এর বিভিন্ন সমস্যা সমাধান করার জন্য factorial ব্যবহার করা হয় সহজে সমাধান করার জন্য
0 টি ভোট
করেছেন (5,110 পয়েন্ট)
গণিতে, একটি অ-ঋণাত্মক পূর্ণসংখ্যা "n" এর ফ্যাক্টরিয়ালকে "n!" দ্বারা চিহ্নিত করা হয়! এবং "n" এর থেকে কম বা সমান সমস্ত ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল। উদাহরণ স্বরূপ:

5! = 5 × 4 × 3 × 2 × 1 = 120
4! = 4 × 3 × 2 × 1 = 24
3! = 3 × 2 × 1 = 6
ফ্যাক্টোরিয়াল ফাংশনটি গণিতের বিভিন্ন শাখায় ব্যবহৃত হয়, যার মধ্যে রয়েছে কম্বিনেটরিক্স, সম্ভাব্যতা এবং পরিসংখ্যানগত বিশ্লেষণ। কম্বিনেটরিক্সে, ফ্যাক্টোরিয়াল ফাংশনটি আইটেমগুলির একটি সেট সাজানোর উপায়গুলির সংখ্যা গণনা করতে ব্যবহৃত হয়, যেমন বস্তুর একটি সেটের স্থানান্তরের সংখ্যা। সম্ভাব্যতা এবং পরিসংখ্যানগত বিশ্লেষণে, ফ্যাক্টরিয়ালগুলি গণনায় ব্যবহৃত হয় যেমন একটি পরীক্ষার সম্ভাব্য ফলাফলের সংখ্যা বা একটি বড় সেট থেকে আইটেমগুলির একটি উপসেট বেছে নেওয়ার উপায়গুলির সংখ্যা।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে ফ্যাক্টোরিয়াল ফাংশন শুধুমাত্র অ-ঋণাত্মক পূর্ণসংখ্যার জন্য সংজ্ঞায়িত করা হয়, এবং এটি ঋণাত্মক পূর্ণসংখ্যা বা ভগ্নাংশ মানের জন্য সংজ্ঞায়িত করা হয় না। শূন্যের ফ্যাক্টরিয়াল, 0! নির্দেশিত, 1 হিসাবে সংজ্ঞায়িত করা হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 106 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 160 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,873 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. HildredMcAlr

    100 পয়েন্ট

  4. SherleneCrum

    100 পয়েন্ট

  5. IsraelTavare

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...