ফ্রিজ অনেক সময় পর্যন্ত খুলে রাখলে কি ফ্রিজের সমস্যা হবে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
12 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (6,510 পয়েন্ট)

2 উত্তর

0 টি ভোট
করেছেন (6,510 পয়েন্ট)

Arefin Badol : আপনি যদি অনেক সময় ধরে ফ্রিজ খুলে রাখেন রুম ঠান্ডা করার জন্য, তবে কাজের কাজ কিছুই হবে না। তাপগতিবিদ্যার  Zeroth Law অনুযায়ী Thermal Equilibrium এ পৌছাবে। অর্থাৎ, যে পরিমাণ তাপ হ্রাস পাবে সে পরিমান তাপ উৎপাদিত হবে। যে কারনে দেখবেন ফ্রিজের পিছনে অনেক গরম হয় তাই এয়ারকন্ডিশনারের যে অংশে তাপ উৎপাদিত হয় তা ঘরের বাহিরে রাখা হয়। তবে আপনি ফ্রিজের ভিতরে ঢুকে থাকলে অন্য কথা। 

এখন ফ্রিজের মেকানিজমটা এমন ভাবে তৈরী করা যে একটা নিদৃষ্ট তাপমাত্রায় পৌছানোর পর ফ্রিজ অটো অফ হয়ে হয়ে যায়। অর্থাৎ, থার্মোস্ট্যাট লাগানো থাকে এখন আপনি যদি দীর্ঘ সময় ফ্রিজ খুলে রাখেন তাহলে ফ্রিজ অনবরত চলতেই থাকবে এবং এতে কম্প্রেসার এর উপর অতিরিক্ত চাপ পড়বে এবং ক্ষতি হওয়ার সম্ভবনা রয়েছে।

0 টি ভোট
করেছেন (6,510 পয়েন্ট)

Md Abu Bakar : প্রতিটা ফ্রিজেই একটা অটোমেটিক সিস্টেম থাকে। ফ্রিজের ভেতরে কাঙ্ক্ষিত তাপমাত্রা যখন অর্জিত হয় তখন থার্মোস্ট্যাটিক সুইচ কম্প্রেসার মোটরকে অফ করে দেয় আবার যখন তাপভাত্রা বেড়ে যায় তখন থার্মোস্ট্যাটিক সুইচটি কম্প্রেসার মোটরকে আবার চালু করে। আপনি যদি ফ্রিজের দরজা খুলে রাখেন কাঙ্ক্ষিত তাপমাত্রা অর্জিত হবে না ফলে কম্প্রেসার মোটর চলতেই থাকবে ফলে কম্প্রেসার মোটরটি ক্ষতিগ্রস্ত হবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
7 টি উত্তর 15,028 বার দেখা হয়েছে
+10 টি ভোট
3 টি উত্তর 423 বার দেখা হয়েছে
05 সেপ্টেম্বর 2020 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৫ (122,880 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 207 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 83 বার দেখা হয়েছে
27 ডিসেম্বর 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abdullah Al Fuad (2,990 পয়েন্ট)

9,130 টি প্রশ্ন

15,165 টি উত্তর

4,506 টি মন্তব্য

111,720 জন সদস্য

126 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 118 জন গেস্ট অনলাইনে
  1. MargaritaN63

    100 পয়েন্ট

  2. Hugo3234418

    100 পয়েন্ট

  3. AbigailHlo45

    100 পয়েন্ট

  4. ZeldaJerniga

    100 পয়েন্ট

  5. ChristenDela

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত কী মোবাইল ক্ষতি আলো চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল মাথা মহাকাশ সূর্য বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান প্রাণী পার্থক্য কেন স্বাস্থ্য প্রযুক্তি গরম ডিম কারণ #জানতে রং খাওয়া বৃষ্টি শীতকাল গণিত #biology উপকারিতা রাসায়নিক কাজ চাঁদ আগুন সাপ বিদ্যুৎ বিজ্ঞান রাত সাদা লাল খাবার উপায় শক্তি দুধ গাছ ভয় আবিষ্কার #ask ব্যাথা মশা ঠাণ্ডা হাত কি মনোবিজ্ঞান মাছ শব্দ গ্রহ কালো উদ্ভিদ বৈশিষ্ট্য সমস্যা পা রসায়ন হলুদ ভাইরাস স্বপ্ন রঙ আম মেয়ে মস্তিষ্ক মন বাতাস ব্যথা পাখি চার্জ গ্যাস পাতা কান্না বিস্তারিত দাঁত বিড়াল আকাশ #science নাক মৃত্যু কুকুর হরমোন তাপমাত্রা পাকা
...