Hz মানে কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
2,624 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (140 পয়েন্ট)

4 উত্তর

0 টি ভোট
করেছেন (1,470 পয়েন্ট)
hertz(unit of frequency).

কোনো কিছুর কম্পন পরিমাপে ব্যবহৃত।
0 টি ভোট
করেছেন (1,210 পয়েন্ট)
কম্পাঙ্কের এস. আই.  একক হল হার্টজ (hz).

কোন পর্যাবৃত্ত গতি (Periodic Motion), যেমন ঘূর্ণন, স্পন্দন বা তরঙ্গ ইত্যাদির ক্ষেত্রে, কম্পাঙ্ক হলো এক সেকেন্ডে সম্পন্ন পূর্ণ স্পন্দনের সংখ্যা।প্রতি সেকেন্ডে বস্তর কম্পন সংখ্যাই ঐ বস্তুর ঐ সময়কার কম্পাঙ্ক। পদার্থবিজ্ঞান এবং প্রকৌশলের বিষয়গুলিতে, যেমন আলোকবিজ্ঞান, বেতার বা শব্দ বিজ্ঞানে,কম্পাঙ্ককে ইংরেজি অক্ষর f বা গ্রিক অক্ষর ν (nu–উচ্চারণ নিউ) দিয়ে প্রকাশ করা হয়।

 

এসআই এককে কম্পাঙ্কের একক হলো হার্জ, প্রখ্যাত জার্মান পদার্থবিজ্ঞানী হাইনরিখ হার্জের নামানুসারে। এই একককে প্রথমদিকে পূর্ণস্পন্দন প্রতি সেকেন্ড বলা হতো। তরঙ্গের বেলায় তরঙ্গ দ্রুতিকে তরঙ্গ দৈর্ঘ্য দিয়ে ভাগ করে তরঙ্গের কম্পাঙ্ক পাওয়া যায়। হৃৎস্পন্দন এবং সাংগীতিক তাল মাপা হয় বিপিএম (BPM-বিটস পার মিনিট) বা প্রতি সেকেন্ডে বিট সংখ্যা দিয়ে। ঘূর্ণনের বেলায় আবার কম্পাঙ্ক মাপা হয় আরপিএম (rpm-রেভোলিউশন পার মিনিট) বা প্রতি সেকেন্ডে ঘূর্ণন সংখ্যা দিয়ে। বিপিএম এবং আরপিএমকে ৬০ দ্বারা ভাগ করলে হার্জে পরিণত হয়। সুতরাং, ৬০ আরপিএম = ১ হার্জ।
0 টি ভোট
করেছেন (300 পয়েন্ট)
প্রতীক Hz) হচ্ছে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত কম্পাঙ্কের এস আই একক। একে পড়া হয় ১ সাইকেল প্রতি সেকেন্ড।[১] এর একটি অন্যতম সাধারণ ব্যবহার হল সাইন তরঙ্গ, রেডিও এবং যদিও ক্ষেত্রে, সঙ্গীতের কম্পাংক হিসেবে।

যার নামে নামকরণ করেন হেনরিক হার্টজ

In SI base units:

1 Hz = 1 s-1
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
হার্জ (প্রতীক Hz) হচ্ছে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত কম্পাঙ্কের এস আই একক। একে পড়া হয় ১ সাইকেল প্রতি সেকেন্ড।[১] এর একটি অন্যতম সাধারণ ব্যবহার হল সাইন তরঙ্গ, রেডিও এবং যদিও ক্ষেত্রে, সঙ্গীতের কম্পাংক হিসেবে।

 

হার্জ

একক পদ্ধতি

এস আই পদ্ধতি

যার একক

কম্পাঙ্ক

প্রতীক



যার নামে নামকরণ

হেনরিক হার্টজ

In SI base units:

1 Hz = 1 s-1

 

বিভিন্ন f কম্পাঙ্কে আলোর ঝিলিক = 0.5 Hz (Hz = hertz), 1.0 Hz or 2.0 Hz, যেখানে {\displaystyle x}x Hz means বলতে বোঝাচ্ছে সেকেন্ডে {\displaystyle x}x টি ঝিলিক। T হচ্ছে পর্যায়কাল এবং T = {\displaystyle y}{\displaystyle y} s (s = সেকেন্ড) বলতে {\displaystyle y}{\displaystyle y} হচ্ছে প্রতি ঝিলিকে সেকেন্ডের সংখ্যা। T এবং f একে অপরের reciprocal: f = 1/T and T = 1/f.

এককটির নামকরণ করা হয়েছে হেনরিক হার্টজ এর সম্মানে। তিনিই প্রথম তাড়িৎচৌম্বক তরঙ্গের অস্তিত্ব পরীক্ষার মাধ্যমে প্রমাণ করেন।

 

আলোর ফ্রিকুয়েন্সির একক হল হার্টজজার্মান পদার্থবিজ্ঞানী হেনরিক রুডল্ফ হার্টজের নামানুসারে এই এককের নামকরণ। কারণ তাড়িৎচৌম্বক ক্ষেত্রে তাঁর গুরুত্বপূর্ণ অবদান। ১৯৩০সালে আন্তর্জাতিক তড়িৎপ্রযুক্তি পরিষদ (IEC) কর্তৃক এটি প্রতিষ্ঠিত হয়। [২] ১৯৬০ এ General Conference on Weights and Measures (CGPM) কর্তৃক (Conférence générale des poids et mesures) এটি গৃহীত হয়। এই এককের পূর্বনাম ছিল সাইকেল প্রতি সেকেন্ড (cps), প্রাথমিকভাবে এর উপ আর অধিএকক "kilocycles per second (kc/s) এবং megacycles per second (Mc/s), আর বড়স্কেলে ব্যবহৃত হত kilomegacycles per second (kMc/s)। তবে "সাইকেল প্রতি সেকেন্ড" বা cycles per second এককটি ১৯৭০ সালের মধ্যে বৃহৎভাবে হার্জে প্রতিস্থাপিত হয়।

 

তাড়িৎচৌম্বক বিকিরণ

সম্পাদনা

তাড়িৎচৌম্বক বিকিরণকে প্রায়ই কম্পাংক দিয়ে বর্ণনা করা হয়। লম্বালম্বিভাবে থাকা বৈদ্যুতিক এবং চৌম্বকক্ষেত্রের মধ্যে প্রতি সেকেন্ডে ঘটা স্পন্দন(oscillation) সংখ্যাকে প্রকাশ করা হয় হার্জ বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 139 বার দেখা হয়েছে
29 অক্টোবর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 195 বার দেখা হয়েছে
16 ফেব্রুয়ারি 2022 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন towfiq (140 পয়েন্ট)
+1 টি ভোট
4 টি উত্তর 832 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 190 বার দেখা হয়েছে
06 সেপ্টেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন shahadat (2,110 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,150 জন সদস্য

70 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 69 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...