কোনো কারণ ছাড়া মাঝে মাঝে হাতের আংগুলগুলো কাপঁতে থাকে। এটা কি কারণে হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
2,325 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (150 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
কিছু করতে গেলেই বয়স্ক ব্যক্তিদের হাত কাঁপে। অনেকে হাত কাঁপার জন্য গুছিয়ে কিছু করে উঠতে পারেন না। হাত কাঁপার রয়েছে বহুবিধ কারণ। অতিরিক্ত দুশ্চিন্তা, উত্তেজনা বা ভয়ের কারণে হাত কাঁপে। অতিরিক্ত কফি এবং অ্যালকোহল সেবনও হাত কাঁপার জন্য দায়ী। থাইরয়েড হরমোনের আধিক্য হলে হাত কাঁপতে পারে। হাঁপানি রোগীদের ব্যবহূত সালবিউটামল ও থিওফাইলিন ওষুধ বা ইনহেলার, মৃগীরোগীদের ব্যবহূত বিভিন্ন খিঁচুনির ওষুধ এবং মানসিক রোগে ব্যবহূত লিথিয়াম ওষুধের কারণেও হাত কাঁপতে পারে।

পারকিনসন রোগ মস্তিষ্কের একটি সমস্যা, যাতে চলাফেরায়, কাজকর্মে জড়তার পাশাপাশি হাতে কাঁপুনি দেখা দেয়। মস্তিষ্কের সেরিবেলাম অংশে সমস্যা হলেও হাত কাঁপতে পারে। হঠাৎ করে অ্যালকোহল বা অন্য মাদকদ্রব্য ছেড়ে দিলে তার প্রতিক্রিয়ায় হাত কাঁপতে পারে। কোনো কোনো সময় হাত দিয়ে কোনো কিছু ধরতে গেলে বা সূক্ষ্ম কাজ করতে গেলে কাঁপুনি শুরু হয়। এটি বয়স্কদের ও দুশ্চিন্তাগ্রস্ত রোগীদের বেশি হয়। ডায়াবেটিসের রোগীদের হাত কাঁপতে শুরু হলে চিনির মাত্রা কমে গেছে কি না লক্ষ করুন। এক গ্লাস চিনির শরবত বা গ্লুকোজ দ্রবণ খেয়ে নিলে এই কাঁপুনি থেমে যাবে। অতিরিক্ত দুশ্চিন্তা, কফি ও অ্যালকোহল এড়িয়ে চলুন। কাঁপুনি হয় এমন কোনো ওষুধ সেবন করছেন কি না দেখুন। তার পরও কাঁপুনি হলে স্নায়ু, মস্তিষ্ক, হরমোন বা অন্য কোনো রোগ আছে কি না জানার জন্য চিকিৎসকের শরণাপন্ন হোন। l

 

সোর্স : প্রথম আলো
0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)

হাত কাঁপা কী?

​​​​​কম্পন হলো কোনো বিশেষ পেশী সমূহের অনৈচ্ছিক নিয়মিত নড়াচড়া। হাত কাঁপা ( কব্জি, আঙ্গুল) পেশী সমূহের অনৈচ্ছিক নড়াচড়া যাকে কম্পমান হাতও বলে। এটি বয়স্কদের মাঝে তুলনামূলক বেশী পরিলক্ষিত হয় ফলে তাদের রোজকার কাজ করতে অসুবিধা হয়। তবে এটি প্রানঘাতি নয়। কিন্তু এটা মস্তিষ্কের  কোষে গঠমান একটি পতন প্রক্রিয়ার নির্দেশ করতে পারে।

এর প্রধান লক্ষন ও  উপসর্গঃ

​হাত কাপার উপসর্গ খুবই সাধারন  হাতের অনৈচ্ছিক নড়াচড়া  স্পষ্টরূপে দেখা যায়।কিন্তু কখনো কখনো হাত কাপা কিছু উপসর্গের সাথেও জড়িয়ে থাকে।  যেমনঃ-​

•ধীরে ধীরে এক প্বার্শিক​​​ ( একদিকে) কাঁপুনি শুরু হয় যা পরে অন্য হাতেও ছড়িয়ে পরে। অর্থাৎ দুই হাতকে প্রভাবিত করে। 

• হাতের  নড়াচড়ার সাথে কাঁপুনি বৃদ্ধি হতে পারে।

• মানসিক চাপ, ক্লান্তি, উত্তেজক পদার্থের ব্যাবহার ইত্যাদির কারনেও কাপুনি বৃদ্ধি পেতে পারে।

এর প্রধান কারনগুলোঃ-

হাত কাঁপা সাধারনত অপরিহার্য কাঁপুনি (স্নায়ুতন্ত্রের পদ্ধতির রোগ) বা  পার্কিনসন্স অসুখের  হয়। উভয়ই জিনের রোগ  যা জিনের পরিবর্তন এর জন্য ঘটে। 

হাত কাঁপার অন্যান্য কারনের মধ্যে আছেঃ-

১) হাইপারথাইরয়েডিজম 

২)মাল্টিপল স্ক্লেরোসিস  

৩) ডায়স্টোনিয়া

৪) পেরিফেরাল নিউরোপ্যাথি

৫) স্ট্রোক

রোগ নির্ণয় ও চিকিৎসা পদ্ধতিঃ

পারিবারিক ইতিহাসের সাথে একটা বিশদ মেডিকেল  এবং একটি সঠিক চিকিৎসাগত পরীক্ষিত  হাত কাঁপার  নির্নয় নিশ্চিত করে।কিছু রক্ত পরীক্ষা যেমনঃ সিবিসি, ভিটামিন বি-১২ এর মাত্রা সহ ইত্যাদি টেস্ট যা কাঁপুনির জন্য দায়ী অন্যান্য বিষয়গুলো বের করে। 

রোগ গুরুতর হলে চিকিৎসক এর পরামর্শ নেওয়া অন্যথায় স্বাভবিক ব্যায়াম করলেও সমস্যার সমাধান হতে পারে।

 

সোর্সঃ myUpchar.com

ভুল-ত্রুটি মার্জনীয়

​​

0 টি ভোট
করেছেন (5,210 পয়েন্ট)
অতিরিক্ত দুশ্চিন্তা, উত্তেজনা বা ভয়ের কারণে হাত কাঁপে। অতিরিক্ত কফি এবং অ্যালকোহল সেবনও হাত কাঁপার জন্য দায়ী। থাইরয়েড হরমোনের আধিক্য হলে হাত কাঁপতে পারে।

 

ধন্যবাদ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
2 টি উত্তর 292 বার দেখা হয়েছে
+8 টি ভোট
2 টি উত্তর 267 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,145 জন সদস্য

38 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...