পেটে ব্যথা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
529 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (3,150 পয়েন্ট)

8 উত্তর

0 টি ভোট
করেছেন (260 পয়েন্ট)
পেট ব্যাথা অনেক কারণেই হতে পারে। তার মধ্যে একটা কারণ এপেন্ডিসাইটিস।
0 টি ভোট
করেছেন (840 পয়েন্ট)
পেটে হঠাৎ ব্যথা বা অস্বস্তি শুরু হয়েছে। বুঝতে পারছেন না, এটা গ্যাস্ট্রিক নাকি অন্য কিছু। সব সময় যে কেবল গ্যাস হলেই পেটব্যথা হয়, তা নয়। এমন ব্যথার সঠিক স্থান, ধরন-ধারণ, আনুষঙ্গিক উপসর্গ ইত্যাদি মিলিয়ে কারণ বোঝা যেতে পারে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা তো লাগবেই।

* পেপটিক আলসার বা গ্যাস্ট্রিকের ব্যথা সাধারণত পেটের ওপর দিকে মাঝখানে শুরু হয়। এটা খালি পেটে বাড়ে, কখনো জ্বালাপোড়ার মতো মনে হয়। পাশাপাশি বমি ভাব, টক ঢেকুর, পেট ফাঁপা ইত্যাদি সমস্যা থাকতে পারে।

* একই জায়গায় বা একটু বাঁ দিকে প্রচণ্ড ব্যথা, যা পেছনে ছড়িয়ে যায় তা কিন্তু গ্যাস্ট্রিকের নয়। এটি অগ্ন্যাশয়ের প্রদাহ হতে পারে। এই ব্যথা তীব্র হয়ে থাকে। ব্যথার সঙ্গে বমিও হতে পারে। অগ্ন্যাশয়ের প্রদাহ একটি বড় সমস্যা।

* অনেক সময় গ্যাস্ট্রিকের মতোই অনুভূত হয় পিত্তথলির ব্যথাও। পেটের ওপরে ডান দিকে বা মাঝে ব্যথা পিত্তথলিতে প্রদাহ বা পাথরের কারণে হতে পারে। এই ব্যথায়ও বমি হতে পারে। তেল–চর্বিযুক্ত খাবার খেলে এটা বাড়ে। যকৃতের প্রদাহেও একই জায়গায় ব্যথা হয়। চিনচিন করে ব্যথা, সঙ্গে জ্বর, জন্ডিস, অরুচি ইত্যাদি হলে বুঝতে হবে হেপাটাইটিস বা যকৃতে প্রদাহ হয়ে থাকতে পারে। যকৃতে ফোড়া হলে এই ব্যথা তীব্র হয়, সঙ্গে কাঁপুনি দিয়ে জ্বর আসে।

* পেটের ওপরের দিকে ডান অথবা বাঁ কিডনিতে পাথর, প্রদাহ বা সংক্রমণ হলে সেই পাশে ও পেছনে ব্যথা হয়। এই ব্যথা ক্রমেই তলপেটে ছড়ায়। কিডনির ব্যথা খুবই তীব্র হয়, একটু পরপর ছাড়ে, আবার আসে। সঙ্গে বমি, কাঁপুনি দিয়ে জ্বর থাকতে পারে।

* নাভির মাঝখান থেকে ব্যথা যদি ক্রমেই তলপেটের ডান দিকে ছড়িয়ে যায়, সেখানে হাত দিলেই ব্যথা হয়, ধীরে ধীরে তীব্রতা বাড়তে থাকে, তাহলে তা অ্যাপেন্ডিসাইটিস কি না জানতে হবে।

* তলপেটে ব্যথার সঙ্গে প্রস্রাবের জ্বালাপোড়া ও জ্বর প্রস্রাবের সংক্রমণ নির্দেশ করে। জরায়ু ও ডিম্বাশয়ের নানা সমস্যায় নারীর এই ব্যথা হতে পারে।

* সাধারণ আমাশয়, ফুড পয়জনিং ও বদহজম থেকে পেটজুড়ে মোচড়ানোর মতো ব্যথা হতে পারে। বমি বমি ভাব, পেটে আওয়াজ, পাতলা পায়খানা ইত্যাদি হয়। আবার কোষ্ঠকাঠিন্য থেকেও পেটে ব্যথা হয়।
0 টি ভোট
করেছেন (6,040 পয়েন্ট)
পেটে ব্যাথা অনেক কারণেই হতে পারে, যেমন

১.আলসার

২.এপেন্ডিসাইটিস

৩.পেটের প্রদাহ

৪. কোষ্ঠকাঠিন্য
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
পেটের ব্যাথ্যা নিদিষ্ট একটি কারণে হয় না অনেক কারণেই হয়।আলসার,এপেন্ডিসাইটিস,গ্যাসট্রিক ও আমাশয় ইত্যাদি কারণেই হতে পারে।
0 টি ভোট
করেছেন (5,100 পয়েন্ট)
বিভিন্ন কারণে পেটের ব্যথা হতে পারেl তার যেকোনো একটি মধ্যে বদহজম আছেl
0 টি ভোট
করেছেন (5,100 পয়েন্ট)
বিভিন্ন কারণে পেটের ব্যথা হতে পারেl এবং উপযুক্ত চিকিৎসা দিয়ে তা নিরাময় করা যায়l
0 টি ভোট
করেছেন (5,100 পয়েন্ট)
অনেক কারনেই পেটের ব্যথা হয়ে থাকে  পর্যাপ্ত  থেকে অতিরিক্ত খাবার খাওয়ার ফলে ও পেটের ব্যথা হয়ে থাকেl
0 টি ভোট
করেছেন (5,100 পয়েন্ট)
পেটে ব্যথার জন্য উল্লেখযোগ্য কোন কারণ নেই তবে অনেক কারণ রয়েছে যার ফলে পেটে ব্যথা হয়ে থাকেl

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 238 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 130 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 761 বার দেখা হয়েছে
01 জুলাই 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 6,759 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

243,157 জন সদস্য

39 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 37 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. CandaceAdcoc

    100 পয়েন্ট

  4. mis

    100 পয়েন্ট

  5. DelilaSalmon

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...