টাইম মেশিন আবিষ্কার কি সম্ভব? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
682 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (240 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
একটু চিন্তা করলে দেখবেন টাইম মেশিন আবিষ্কার হয়ে গেছে। আমরা টেলিস্কোপ দিয়ে যা দেখি তা কিন্তু আগের অবস্থা। এই টেলিস্কোপ এক প্রকারের টাইমমেশিনের কাজ করছে। তবে মানুষ অতীতে যাওয়ার বিষয়টি এখনো হয় নি। ভবিষ্যতে হলেও হতে পারে।
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
কিন্তু এটা কখনো সম্ভব না। কারণ তাহলে সেই মেশিনকে আলোর গতির চেয়ে দ্রুত চলতে হবে। বিজ্ঞানী আইনস্টাইন প্রমাণ করেছেন, আলোর চেয়ে দ্রুত গতিতে কোনো কিছু চলতে পারে না। তাই টাইম মেশিন কেবল বিজ্ঞান-কল্পকাহিনীতেই সম্ভব।
0 টি ভোট
করেছেন (4,570 পয়েন্ট)
এই প্রশ্নের উত্তর নির্ভর করে আপনি কীভাবে একটি টাইম মেশিনকে সংজ্ঞায়িত করেন এবং আপনি কোন ধরনের সময় ভ্রমণে আগ্রহী। নাসার মতে, আমরা সবাই প্রায় একই গতিতে সময় ভ্রমণ করি: প্রতি সেকেন্ডে 1 সেকেন্ড। যাইহোক, আমরা কত দ্রুত গতিতে চলছি বা আমাদের চারপাশে মাধ্যাকর্ষণ কতটা শক্তিশালী তার উপর নির্ভর করে এই গতি কিছুটা পরিবর্তিত হতে পারে। এটি সময়ের প্রসারণ নামক একটি ঘটনার কারণে, যা আলবার্ট আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব দ্বারা ভবিষ্যদ্বাণী করা হয়েছে। সময়ের প্রসারণ মানে হলো বিমান এবং উপগ্রহের ঘড়ি পৃথিবীর গতির চেয়ে ভিন্ন গতিতে ভ্রমণ করে এবং এই পার্থক্যটি সুনির্দিষ্ট যন্ত্র দ্বারা পরিমাপ করা যায়। সুতরাং, এক অর্থে, আমরা এই ডিভাইসগুলিকে টাইম মেশিন হিসাবে ব্যবহার করতে পারি প্রতি সেকেন্ডে 1 সেকেন্ডের চেয়ে কিছুটা দ্রুত বা ধীর গতিতে ভ্রমণ করতে।

 

  যাইহোক, বেশিরভাগ লোক সময় ভ্রমণকে প্রতি সেকেন্ডে 1 সেকেন্ডের চেয়ে দ্রুত ভ্রমণ বা অতীত বা ভবিষ্যতে ভ্রমণ বলে মনে করে। এই ধরনের সময় ভ্রমণ আরও অনুমানমূলক এবং বিতর্কিত, এবং এটি সম্ভব কি না তার কোন নির্দিষ্ট বৈজ্ঞানিক উত্তর নেই। কিছু বিজ্ঞানী ওয়ার্মহোল, ব্ল্যাক হোল, মহাজাগতিক স্ট্রিং বা অন্যান্য বহিরাগত ঘটনা জড়িত সময় ভ্রমণের তাত্ত্বিক মডেলগুলি প্রস্তাব করেছেন। এই মডেলগুলি গাণিতিক সমীকরণ এবং ভৌত আইনের উপর ভিত্তি করে তৈরি, কিন্তু সেগুলি পরীক্ষা বা পরীক্ষা দ্বারা যাচাই করা হয়নি। তদুপরি, তারা প্রায়শই প্যারাডক্স বা অসঙ্গতি যুক্ত করে যা আমাদের সাধারণ জ্ঞান এবং যুক্তিকে চ্যালেঞ্জ করে।

 

  সময় ভ্রমণ সম্পর্কে চিন্তা করার আরেকটি উপায় হল আমাদের কল্পনা এবং পর্যবেক্ষণ ব্যবহার করা। ঐতিহাসিক রেকর্ড বা বৈজ্ঞানিক ভবিষ্যদ্বাণীর ভিত্তিতে অতীত বা ভবিষ্যৎ কেমন হতে পারে তা আমরা কল্পনা করতে পারি। আমরা দূরবীক্ষণ যন্ত্রের মাধ্যমে দূরবর্তী নক্ষত্র এবং গ্যালাক্সির দিকে তাকিয়ে অতীত পর্যবেক্ষণ করতে পারি, কারণ তাদের আলো আমাদের কাছে পৌঁছাতে অনেক সময় নেয়। যাইহোক, এই পদ্ধতিগুলি আমাদের অতীত বা ভবিষ্যতের সাথে ইন্টারঅ্যাক্ট করার অনুমতি দেয় না, বা ইতিমধ্যে যা ঘটেছে বা ঘটবে তা পরিবর্তন করতে দেয় না।

 

  উপসংহারে, সময় ভ্রমণ একটি আকর্ষণীয় এবং জটিল বিষয় যার বিভিন্ন দিক এবং ব্যাখ্যা রয়েছে। আপনি কীভাবে একটি টাইম মেশিনকে সংজ্ঞায়িত করেন এবং আপনি কী ধরণের সময় ভ্রমণে আগ্রহী তার উপর নির্ভর করে, আপনি এটি সম্ভব কি না তার বিভিন্ন উত্তর পেতে পারেন। টাইম ট্রাভেলের কিছু ধরন বিজ্ঞান দ্বারা সুপ্রতিষ্ঠিত, অন্যগুলো আরও অনুমানমূলক এবং অনুমানমূলক। সময় ভ্রমণের নৈতিক এবং দার্শনিক প্রভাবও থাকতে পারে যা বিজ্ঞানের বাইরে যায়।

 

Collected from trusted site

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 125 বার দেখা হয়েছে
+12 টি ভোট
2 টি উত্তর 1,608 বার দেখা হয়েছে
12 অগাস্ট 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৩ (25,790 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 195 বার দেখা হয়েছে
03 জানুয়ারি 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahsanul Islam Badhon (130 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,091 জন সদস্য

79 জন অনলাইনে রয়েছে
4 জন সদস্য এবং 75 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. Al Moyaj Khondokar

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...