কম্পিউটারের বুদ্ধিমত্তা কী চাইলেই সব সময়েই বৃদ্ধি করা সম্ভব নাকি এক পর্যায়ে কম্পিউটার তার বুদ্ধিমত্তার সর্বোচ্চ বিন্দুতে পৌছে যাবে যার পরে কম্পিউটার আর upgrade এর উপযোগী থাকবে না, কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
1,528 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (33,350 পয়েন্ট)

4 উত্তর

+1 টি ভোট
করেছেন (150 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

কম্পিউটারের বুদ্ধিমত্তা কি চাইলেই সব সময়ে বৃদ্ধি করা সম্ভব?

এটার উত্তরের জন্য আমরা একটু কম্পিউটারের ইতিহাস জানলেই বিষয়টা পরিষ্কার হয়ে যাবে।

আধুনিক কম্পিউটারের উৎপত্তি বিকাশ:
উনিশ শতকের শুরুর দিকে আধুনিক একটি যন্ত্রের নির্মাণ ও ব্যবহারের ধারণা (যা কেবলমাত্র যন্ত্র ছিলো,মানে যেকোনও রকম বুদ্ধিমত্তা ব্যতিরেকে, গাণিতিক হিসাব করতে পারে) প্রথম সোচ্চার ভাবে প্রচার করেন চার্লস ব্যাবেজ।তিনি এটির নাম ডিফারেন্স ইন্জিন যা পরবর্তিতে আরো উন্নত যন্ত্রে পরিনত হয় এবং নাম দেওয়া হয় অ্যানালিটিক্যাল ইন্জিন।  তৎকালীন এই ইন্জিনটি শুধুমাত্র গণনাকারী যন্ত্র হিসেবেই পরিচিত ছিল।

অ্যালান টুরিং এর গবেষনার মাধ্যমে কম্পিউটারের বিকাশ ঘটতে থাকে এবং ১৯৭১ সালে মাইক্রোপ্রসেসর উদ্ভাবন হয়,যা মাইক্রোকম্পিউটারের দ্রুত বিকাশে কাজ করে। এরপর প্রযুক্তিতে কম্পিটারের ভূমিকা শুরু হয় নানানরকমভাবে। অতঃপর আই.বি.এম কোম্পানি ১৯৮১ সালে বাজারে পার্সোনাল কম্পিউটার আনে এরপর থেকে প্রতিটি ক্ষেত্রে কম্পিউটারের যুগান্তকারী সাফল্য শুরু হয়।

বর্তমান কম্পিউটার:
বর্তমানে এমন কোনো ক্ষেত্র সম্পর্কে বলা খুব কঠিন যেখানে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কম্পিউটার ব্যবহৃত হয় না। কম্পিউটার এখন শুধু গণনাযন্ত্র বা কাজকে সহজ করার মাধ্যমই নয় বরং মানুষের বিকল্প হিসেবে কাজ করা শুরু করছে এবং এ বিষয়ে বিকাশ লাভ করছে। যার উদাহরন "আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স" অর্থাৎ AI টেকনোলজি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা হলো মেশিন দ্বারা প্রদর্শিত বুদ্ধিমত্তা। এখানে মেশিন স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে অর্থাৎ এটি এলগরিদমের এমন একটি সেট যা স্পষ্টভাবে কোনো নির্দেশ না দিয়েও ফলাফল তেরী করতে সক্ষম।

অতএব, আবিষ্কারলগ্ন এবং বর্তমান সময়ের কম্পিউটারের তুলনা থেকে বোঝা যায় যে কম্পিউটারের বুদ্ধিমত্তা সময়ে সময়ে বৃদ্ধি পেয়েছে এবং ভবিষ্যৎকালেও বৃদ্ধা ঘটবে।

এবার প্রশ্নের দ্বিতীয় অংশ নিয়ে আলোচনা করি অর্থাৎ,
কম্পিউটার কি আসলেই তার বুদ্ধিমত্তার সর্বোচ্ছ স্তরে পৌছে যাবে যার ফলে আর তা upgrade উপযোগী থাকবে না?

এটা বুঝতে আমরা উপরের আলোচনার দিকে তাকালে দেখতে পাই ঊনবিংশ শতাব্দীতে  AI টেকনোলজি সম্পর্কে মানুষ হয়ত স্বপ্নেও ভাবেনি কিন্তু তা বর্তমানে সম্ভব এবং এর আরো বিকাশ ক্রমাগত ঘটেই চলেছে। আমরা যে কম্পিটারকে শুধু গণনাকারী হিসেবে দেখতাম তাই আজ প্রয়োজনের তাগিদে সকল ক্ষেত্রে পারদর্শী। তেমনিভাবে যদি এই উন্নতির ক্রমধারা বজায় থাকে তবে এটি আরো শক্তিশালী হবে এবং এমন কাজ করতে সক্ষম হবে যা আমাদের ভাবনার বাইরে। আরেকটু পরিষ্কার ভাবে বলতে গেলে,  যে কম্পিউটার শুধু গণনাযন্ত্র ছিলো তা যেমন অ্যালগরিদম, প্রোগ্রামিং এর মাধ্যমে এত সাফল্য আনতে সক্ষম হয়েছে, সেই কম্পিউটার হয়ত এলগোরিদমকে উপেক্ষা করে আরো অ্যাডভান্স হবে অর্থাৎ এটি মানবসৃষ্ট এবং এর সর্বোচ্ছ কোনো বিন্দু নেই এটি সর্বদাই মানুষের দ্বারাই আপগ্রেড হবে কোথাও থামার নির্দিষ্টতা নেই।

বি:দ্র:("বর্তমান কম্পিউটার" সম্পর্কে আলোচনায় শুধু AI নিয়ে বলেছি বুঝানোর প্রয়োজনে, এছাড়াও সফটওয়্যার, হার্ডওয়্যার সকল দিক দিয়ে বর্তমান কম্পিউটার উন্নত)

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
কম্পিউটার মানব জাতির কল্যাণের জন্য বানানো হয়েছে। এর মাধ্যমে মানুষ তার দৈনন্দিন জীবনের সকল কাজের সমাধান করছে। এই সমাধান গুলো কম্পিউটার নিজে নিজে তৈরী করেনি বরং মানুষই এই সমাধানগুলো প্রোগ্রাম হিসেবে কম্পিউটারের ভিতর ইনস্টল করেছে। তাই এই প্রশ্নটা করা বোকামি হবে যে এক পর্যায়ে যেয়ে কম্পিউটারের বুদ্ধিমত্তা আর আপগ্রেড করানো যাবে নাহ। যদি কম্পিউটার তার বুদ্ধিমত্তার সর্বোচ্চ বিন্দুতে পৌঁছেও যায় তাও সেটিকে আবার বাড়ানো হবে এবং আপগ্রেড করে আরো উন্নত করা যাবে।
0 টি ভোট
করেছেন (170 পয়েন্ট)
কম্পিউটার যেহেতু মানুষের বানানো যন্ত্র। তাই এটি এক সময় সর্বোচ্চ পর্যায়ে পৌছাইতে পারে। এটি মানুষের থেকে দ্রুত গতিতে বুদ্ধি বের করতে পারে কিন্তু তা মানুষেরই দ্বারা হয়েছে।  তাই এটি একসময় শেষ হবারই সম্ভাবনা বেশি কিন্তু এই upgrade এতো জলদি শেষ হবার নয়।  কারণ প্রতিনিয়ত সব কিছুই update হতেই আছে।  তবে হ্যাঁ শেষ হয়তোবা আজ থেকে আরও ২০০-৩০০ মিলিয়ন যুগ পর শেষ হতে পারে
0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
কম্পিউটার মানুষ বানিয়েছে ,মানুষের বুদ্ধি দিয়ে l  কম্পিউটার নিজে নিজে কিছু করতে পারে না l কিন্তু মানুষেরও চিন্তা শক্তির সীমা আছে ,আর যেহেতু মানুষেই কম্পিউটার বানায় তাই এক সময় কম্পিউটার আপডেট বন্ধ হবে কারন সর্বোচ্চ সীমা যাবার পর মানুষের চিন্তা শক্তিও শেষ হবে l

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
2 টি উত্তর 227 বার দেখা হয়েছে
06 জানুয়ারি 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subrata Saha (15,200 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,773 জন সদস্য

61 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...