কাউকে তেঁতুল খেতে দেখলে নিজের জিবে পানি আসে কেন?? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
843 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
তেঁতুল বা টক জাতীয় খাবারের কথা শুনলেই মানব মনে এক ধরনের উদ্দীপনা সৃষ্টি হয়। খাবার টক হয় জৈব এসিডের উপস্থিতির কারনে। টক খাবারের স্বাদের অভিজ্ঞতা আমাদের মস্তিষ্কের অনিয়ন্ত্রনযোগ্য অংশের মাঝে উত্তেজনা সৃষ্টি করে। টক খাবার আমাদের স্যালিভা স্যাকরেশন বাড়ায় যা লালাগ্রন্থী কে লালা ক্ষরণ করার নির্দেশ দেয়। তাই জিভে পানি আসে।

অর্থাৎ, তেঁতুল আমাদের জিহ্বার সংস্পর্শে আনার দরকার হয় না। দশ হাত দূরেও যদি তেঁতুল থাকে তবুও আমাদের জিভে পানি এসে যায় অর্থাৎ জিভে লালা সঞ্চারিত হয়ে ওঠে। তেঁতুল ছাড়াও এমন কিছু খাদ্য আছে, যা আমাদের খুবই প্রিয়, তা' দেখা মাত্র আমাদের জিভে বিশেষ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। জিভ হতে লালা ক্ষরণ হতে শুরু করে। আমাদের জিভের এরকম প্রতিক্রিয়া সৃষ্টি হওয়াকে শর্তাধীন বা শর্তাপেক্ষ প্রকিবর্ত বলে। এখানে তেঁতুল শর্তের ভূমিকা পালন করছে। তেঁতুল চোখের সামনে দেখার পূর্বমুহুর্ত পর্যন্ত জিভে কোর রকম প্রতিক্রিয়া সৃষ্টি হয় না। কিন্তু তেঁতুল চোখের সামনে আনলে বা দেখা মাত্র, জিভ থেকে লালা ক্ষরণ শুরু হয়ে যায়। অতএব, তেঁতুল এখানে ‌‌"শর্ত" হিসাবে কাজ করছে। অর্থাৎ তেঁতুল দেখলে জিভে লালা ক্ষরণ শুরু হবে, না দেখা পর্যন্ত প্রতিক্রিয়া সৃষ্টি হবে না ।

তেঁতুলে থাকে অনেক বেশি টারটারিক এ্যাসিড আর এই এ্যাসিড যখন খাওয়া হয় তখন একে ডায়লুট ও নিউট্রিলাইজ করার জন্য অনেক বেশি এ্যালকালাইন স্যালাইভা দরকার হয়। ফলে অনেক বেশি স্যালাইভেশন হয়।

আর এটা ব্রেইনে মেমরি হিসেবে থাকে। ফলে কেউ যখন তেঁতুল দেখে তখন তেঁতুল রিলেটেড মেমোরি এ্যাকটিভ হয়ে যায়, সাথে সাথে ব্রেইন থেকে স্যালিভেটরি গ্লান্ডে সেকরেটো মোটর ইমপালস চলে আসে। যা স্যালাইভেশন করে দেয় ।
আর এভাবেই তেঁতুল দেখলে মুখে লালা চলে আসে প্রমাণ : যারা কখনো তেঁতুল খায়নি তাদের কখনই তেঁতুল দেখলে স্যালাইভেশন হয় না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+13 টি ভোট
1 উত্তর 475 বার দেখা হয়েছে
+11 টি ভোট
2 টি উত্তর 4,066 বার দেখা হয়েছে
11 নভেম্বর 2019 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 598 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 187 বার দেখা হয়েছে

10,733 টি প্রশ্ন

18,381 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,496 জন সদস্য

20 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 18 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    300 পয়েন্ট

  2. shuvosheikh

    180 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ #science পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...