কোক, স্প্রাইট বা 7 up এ কি থাকে যাতে এগুলো খেলে পেটের গ্যাস বের হয়ে যায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
7,722 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (15,280 পয়েন্ট)

5 উত্তর

0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
কোক জাতীয় পানীয়সমূহ পান করলে পেট থেকে gas বের হয়ে যায় বলে যে ধারনাটি প্রচলিত আছে,তা প্রকৃতপক্ষে সঠিক নয় । আসলে, এ ধরনের পানীয় সমূহে থাকে সাইট্রিক এসিড, ফসফরিক এসিড এবং বিশেষ করে কার্বনিক এসিড(H2CO3) এর উপস্থিতি থাকে । বিভিন্ন এসিড যুক্ত এসব পানীয় পান করার ফলে পাকস্থলীতে এসিডিটি-র সৃষ্টি হয় । এতে মানবদেহ হতে পায়ুপথে উক্ত এসিডিটির প্রভাব হিসেবে gas নির্গত হয় ।  অর্থাৎ, কোল্ড ড্রিংকস সমূহ পান করলে পেটে থাকা  পূর্বের Gas বের হয়ে যায় না বরং পাকস্থলীতে Gas  সৃষ্টি হয় , যা অধিক মাত্রায় পাকস্থলীতে জমা হওয়ার পর চাপ সৃষ্টি হলে বের হয়ে আসে।
0 টি ভোট
করেছেন (220 পয়েন্ট)
কোল্ড ড্রিকংস, সফট ড্রিংকস (কোকাকোলা, স্পারাইট, সেভেন আপ) এগুলো আমরা হজম করার জন্য খায় কেন? আসলেই কি হজম হতে সাহায্য করে? কিভাবে সাহায্য করে?

 

এই প্রশ্নগুলো অনেকেই করেছেন,তাদের জন্য একটু সহজ ভাবে উপস্থাপন করছি।

 

#বাফার দ্রবন সম্পর্কে একটু জানতে হবে। এটি এমন একটা দ্রবন যেটা এসিড এবং ক্ষার উভয়ের উপর কাজ করে।

এসিড এবং ক্ষার এক সাথে মিশালে তা নিউট্রাল (লবন আর পানি) হয়ে যায়। বাফার দ্রবনের মধ্যে এসিড এবং ক্ষার উভয় উপাদান থাকে, যখন যেটা কাজে লাগে তখন সেটা কাজ করে। এই কোল্ড এবং সফট ড্রাংকস গুলো এই বাফার দ্রবন হিসাবে কাজ করে।

আমাদের পাকস্তলীর মধ্যে সবসময় এসিডিক পরিবেশ থাকে। অামারা যখন মাছ, মাংস, বিরিয়ানি জাতীয় খাবার খাই তখন খাওয়ার পর একটু কোল্ড ড্রিংকস খায় কারন এই জাতীয় খাবার গুলো আমাদের পাকস্তলীর মধ্যে এসিডের পরিমান অারো বাড়িয়ে দেয়। তখন আমারা যদি কোল্ড ড্রিংকস (বাফার দ্রবন) খায় তখন এই বাফার দ্রবনের শুধু ক্ষারীয় অংশগুলো কাজ গুলো। পেটের ভিতর এসিডের সাথে ক্ষার মিশে লবন ও পানি তৈরী করে নিউট্রাল করে দেয়।

ক্ষার+ এসিড= লবন+ পানি।

এভাবে আমাদের হজমে সাহায্য করে। যখন পটের মধ্যে এসিডিটি (গ্যাস) হয় তখন আমরা ইনো বা যে গ্যাসের ট্যাবলেট গুলো খায় সেগুলো সাধারনত ক্ষার এবং এই একই ভাবে আমাদের শরীরে কাজ করে।
0 টি ভোট
করেছেন (140 পয়েন্ট)
বিজ্ঞানীরা এখনও পুঙ্খানুপুঙ্খভাবে ব্যাখ্যা করেননি কিভাবে কোমল পানীয় বেজোয়ারকে দ্রবীভূত করে, তবে সম্ভবত এর উচ্চ অম্লতার সাথে এর কিছু সম্পর্ক রয়েছে। কোকা-কোলা, এর কার্বনিক এবং ফসফরিক অ্যাসিডের কারণে, এর pH 2.6 এবং প্রাকৃতিক গ্যাস্ট্রিক অ্যাসিডের মতো যা ফাইবার হজমের জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়, গবেষকরা বলেছেন। এছাড়াও, পানীয়ের সোডিয়াম বাইকার্বোনেট এবং কার্বন ডাই অক্সাইড বুদবুদগুলি দ্রবীভূত করার প্রভাবকে বাড়িয়ে তুলতে পারে।এজন্য কোক ,স্প্রাইট বা 7 আপ খেলে পেটের গ্যাস বেড় হয়ে যায় শীঘ্রই
0 টি ভোট
করেছেন (230 পয়েন্ট)
কোক ,স্প্রাইট বা 7up কোনোটিই আসলে পেটের গ্যাস বের করেনা।

এগুলোকে বলা হয় কোমল পানিও বা ইংরেজিতে সফট ড্রিংকস।

কোমল পানীয়তে ফসফরিক এসিড, ক্যাফেইন, কার্বন-ডাই-অক্সাইড, কৃত্রিম চিনিসহ নানা ধরনের রাসায়নিক উপাদানের মিশ্রণ থাকে। খাদ্য হজমে কৃত্রিম পানীয়ের ভূমিকা রয়েছে বলে মনে করা হয়, কিন্তু কৃত্রিম পানীয় সাময়িক স্বস্তি দিলেও এটি প্রকৃতপক্ষে পাকস্থলীর ভারসাম্য নষ্ট করে।  মূলত এর ভেতরে থাকা কার্বন ডাই অক্সাইড এর ফলে সামান্য ঢেক ওঠে ঠিকই যাতে আমরা ভেবে থাকি আমাদের গ্যাস কমে গেছে । কিন্তু প্রকৃত পক্ষে এমন কিছুই হয়না ।
0 টি ভোট
করেছেন (180 পয়েন্ট)

বর্তমান সময়ে, বিশেষ করে শিশু কিশোরদের মধ্যে কোমল পানীয় পান করতে পছন্দ করে না, এমন মানুষ পাওয়া সত্যিই দুষ্কর। যদিও সফট ড্রিংকস পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তারপরও এর কিছু হলেও উপকারিতা আছে। তার মধ্যে একটি হলো পেটে গ্যাস হলে সেটা থেকে মুক্তি লাভ।

অতিরিক্ত ভাজাপোড়া বা ভারী খাবার খেলে আমাদের পেটে গ্যাস হয়ে অস্বস্তিবোধ হয়। তখন এক গ্লাস কোক খেয়ে নিলেই গ্যাস বের হয়ে গিয়ে আবার স্বাভাবিক লাগতে শুরু করে। এখন প্রশ্ন হচ্ছে, কেনো এমন হয়?

কোক, স্প্রাইট বা এমন যেকোনো সফট্ ড্রিংকসে উচ্চ চাপে গ্যাসীয় কার্বন ডাইঅক্সাইড দ্রবীভূত অবস্থায় থাকে। এ পানীয় গুলো যখন পান করা হয় তখন লিকুইড এর সাথে সাথে প্রচুর পরিমাণ গ্যাস বাবলও আমাদের পরিপাকতন্ত্রে প্রবেশ করে। যখন পানীয়টি পাকস্থলীতে পৌঁছায়, তখন এতে দ্রবীভূত কার্বন ডাইঅক্সাইড পুনরায় গ্যাসে রূপান্তরিত হয়। ফলে পাকস্থলীর এসোফেগাসে গ্যাসের চাপ বেড়ে যায় এবং পূর্বে ফর্ম হওয়া গ্যাসসহ কার্বন ডাইঅক্সাইড ঢেঁকুর হিসেবে বাইরে বেরিয়ে আসে।

তবে এ পদ্ধতিতে কেবল মাত্র সাময়িক স্বস্তি পাওয়া যায়। আবার অনেকে তাড়াতাড়ি স্বস্তি লাভের আশায় অতিরিক্ত ড্রিংকস পান করে ফেলে, যার ফলে পেটে অনেক বেশি গ্যাস হয়ে আরো খারাপ লাগতে শুরু করে। এছাড়া নানা রকম শারীরিক সমস্যা যেমন ওজন বেড়ে যাওয়া, ডায়াবেটিস, দাতের সমস্যা ইত্যাদি তো আছেই। এমনকি নিয়মিত কোমল পানীয় পান করলে স্থায়ীভাবে গ্যাস্ট্রিক এর সমস্যাও তৈরি হতে পারে। তাই গ্যাসের সমস্যা হলে যেকোনো ভালো গ্যাসের ওষুধ খেয়ে নেওয়াই উত্তম।

 

সোর্স:

• newslivetv.com

• quora.com

• menshealth.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 469 বার দেখা হয়েছে
22 অক্টোবর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+6 টি ভোট
2 টি উত্তর 444 বার দেখা হয়েছে
+2 টি ভোট
3 টি উত্তর 401 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,923 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 51 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...