পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করার উপায় কী? [poll] - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
104 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (260 পয়েন্ট)
### no choices found for poll!

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (640 পয়েন্ট)
পড়াশোনায় মনোযোগ বৃদ্ধি করতে আমার কিছু ট্রিকস হলো:
১/ টেবিলে বসার অভ্যাস করা - টেবিলে না বসে বিছানায় বা দোলনায় বসে বা শুঁয়ে পড়াশোনা করলে পড়াশোনার প্রতি মনোযোগ কমে যায়।
২/ রুটিন করে পড়া - আমরা অনেকে ভাবি আজকে এইটা করবো কাল ওইটা করবো কিন্ত কিছুই করে উঠা হয় না।এই সমস্যা থেকে বেঁচে থাকার একমাত্র উপায় রুটিন করে কাজ করা। রুটিন করে পড়লে পড়ার প্রতি একটা বিশেষ আকর্ষণ জন্মে।যা আমাদের পড়তে উৎসাহিত করবে।
৩/ নিজেকে গিফট দেয়া - পড়া শেষ হওয়ার পর নিজেকে একটু ফ্রি রাখতে হবে, নইলে আপনার কাছে পড়াটা ঝামেলা মনে হবে, পড়তে ইচ্ছা হবে না।তাই পড়া শেষ হলে নিজেকে নিজেই কিছু একটা গিফট করুন।
৪/নিয়মিত ব্যায়াম করুন তাইলে আাপনার মন মেজাজ ভালো থাকবে এবং পড়াশোনায় মন বসবে।
৫/ নিজের ওপর আত্মবিশ্বাস রাখুন তাহলে পড়াটা আাপনার কাছে সহজ হয়ে ধরা দিবে।
৬/ পড়াশোনা করার সময় বিভিন্ন রকমের বিনোদনমূলক প্রযুক্তি থেকে নিজেকে সরিয়ে রাখুন অথবা প্রযুক্তিটিকে সরিয়ে রাখুন।
৭/ সবসময় মনে করবেন যে -" আরে এতো খুব সহজ বিষয়। "
৮/ একটু শব্দ করে পড়বেন তাহলে আপনার আত্মবিশ্বাস এমনিতেই বেড়ে যাবে। (ইনশাল্লাহ)
0 টি ভোট
করেছেন (4,850 পয়েন্ট)
১. প্রযুক্তিকে দূরে সরিয়ে

এ সময়ে এটি সবচেয়ে কঠিন কাজ বলে মনে করেন মনোবিজ্ঞানীরা। কিন্তু কেউ যদি এই চেষ্টা একবার করতে পারেন, তাহলে খুব ভালো হয়। এক দিনে সম্ভব নয়, তাই সপ্তাহখানেক হাতে সময় নিয়ে এটি করে ফেলতে হবে। মানুষ চাইলে সব সম্ভব,এই বিশ্বাস মনে রাখলে দেখবেন সত্যিই পেরেছেন।

 

২. শ্বাস,প্রশ্বাসের ব্যায়াম

নিজেকে শান্ত ও স্থির রাখতে শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম খুব কাজে দেয়। পাঁচবার শ্বাস নিন ও ছেড়ে দিন। চোখ বন্ধ করে ভাবুন যে আপনার এখন মনোযোগ আসবে।

 

৩. ভালো মিউজিক শুনুন

অনেকে কোনো কিছু শুনলে কাজ করতে পারেন না। কিন্তু হালকা কোনো নরম সুরের মিউজিক শুনতে শুনতে আপনি মনোযোগ দিয়ে কাজ করতে পারবেন। সুন্দর সুর, গান মনকে ফুরফুরে করে। ক্লান্তি কমিয়ে দেয়। সে কারণে আপনি চাইলে এভাবে মনোযোগ বাড়াতে পারেন।

 

৪. বিরতি নিন

ধরুন কিছুতেই আসছে না মনোযোগ। সে ক্ষেত্রে কাজ থেকে হালকা বিরতি নিতে পারেন। নিজের মতো করে বা সময় কাটাতে ভালো লাগে, এমন কারও সঙ্গে গল্প করতে পারেন। অ্যারোমা থেরাপি নিতে পারেন। মনোযোগ বাড়ানোর বেশ কিছু মেডিটেশন আছে, সেগুলো করতে পারেন। পড়তে ভালো লাগে, এমন কোনো বই পড়তে পড়তে দেখবেন আবার ফিরে আসছে মনোযোগ।

 

৫. তালিকা তৈরি করুন

সব কাজ একবারে না করে বা কাজ জমিয়ে রাখবেন না। তাতে মস্তিষ্ক জানান দিতে থাকে, অনেক কাজ সামনে। এতে মনোযোগের বিঘ্ন ঘটে। তাই প্রতিদিন

অল্প অল্প করে কাজ করুন। যেদিন একেবারে করতে ইচ্ছে করবে না, চা-কফি পান বা খাওয়ার বিরতি নিন। কবে কী কাজ, সেই তালিকা বা চেকলিস্ট তৈরি করুন। যতই মুঠোফোন বা গুগল ক্যালেন্ডার থাকুক না কেন, হাতের কাছে ডায়েরি রাখুন। এতে সহজে কাজ করা যাবে।

৬. সহজ বিষয় দিয়ে শুরু করুন। এতে আত্মবিশ্বাস বেড়ে যাবে।

৭. বারবার পড়ুন ও শব্দ করে পড়ুন। এতে পড়া দ্রুত মস্তিষ্কে ঢুকে।

সূত্রঃ প্রথম আলো, কালের কণ্ঠ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 128 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 293 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 487 বার দেখা হয়েছে
08 এপ্রিল "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hayat Mohammad Imran (15,270 পয়েন্ট)
+5 টি ভোট
2 টি উত্তর 460 বার দেখা হয়েছে
27 জানুয়ারি "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,000 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 84 বার দেখা হয়েছে

7,637 টি প্রশ্ন

9,339 টি উত্তর

4,364 টি মন্তব্য

63,033 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 60 জন গেস্ট অনলাইনে
  1. Hojayfa Ahmed

    17340 পয়েন্ট

  2. Md.Mahibuzzaman

    13550 পয়েন্ট

  3. Abdullah Shuvo

    5560 পয়েন্ট

  4. Anupom

    2450 পয়েন্ট

  5. মেহেদী হাসান

    1280 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান ঘুম এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান - পৃথিবী শরীর এইচএসসি-আইসিটি মোবাইল কী ক্ষতি রক্ত চুল চিকিৎসা আলো মাথা কারণ উপকারিতা গরম প্রাণী বৈজ্ঞানিক বৃষ্টি পার্থক্য শীতকাল ডিম খাওয়া কাজ সাপ রং বিদ্যুৎ প্রযুক্তি #biology কেন লাল খাবার রাত সাদা আগুন ভয় সূর্য গাছ হাত মহাকাশ মশা সমস্যা শক্তি কি উপায় ব্যাথা মাছ পদার্থবিজ্ঞান #জানতে বৈশিষ্ট্য পা মনোবিজ্ঞান দুধ ঠাণ্ডা স্বাস্থ্য গণিত #ask গ্রহ কালো রসায়ন আম উদ্ভিদ দাঁত বাচ্চা শব্দ মেয়ে নাক বিজ্ঞান হলুদ স্বপ্ন রঙ চাঁদ ঔষধ বাতাস ভাইরাস বিড়াল পাতা বিস্তারিত চার্জ ফোবিয়া হরমোন তাপমাত্রা পাখি চা মানসিক নখ পাকা মৃত্যু আবিষ্কার কুকুর ত্বক বৃদ্ধি জন্ম
...