পরিবেশ রসায়ন কী? কাকে বলে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
1,838 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (6,000 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (6,000 পয়েন্ট)
পরিবেশ রসায়ন বিজ্ঞানের এমন এক শাখা যা প্রকৃতিতে বিদ্যমান রাসায়নিক ও জৈব-রাসায়নিক ক্রিয়াসমূহের বিষয়ে কারণ, ফলাফল ইত্যাদি অনুসন্ধান করে। বায়ু, মাটি এবং জলীয় পরিবেশে বিদ্যমান রাসায়নিক পদার্থ ও বস্তুসমূহের ক্রিয়া-প্রতিক্রিয়া, বিক্রিয়া, পরিবহন, প্রভাব এবং এসবের উপর মানুষ ও জৈবিক বস্তুর প্রভাব পরিবেশ রসায়নের অন্তর্গত। পরিবেশ রসায়নে জলীয় রসায়ন, মাটি বিজ্ঞান এবং ভূ-মন্ডলীয় রসায়নের বিষয়বস্তু জড়িত, এছাড়া পরিবেশ রসায়ন ব্যাপকভাবে বিশ্লেষণাত্মক রসায়নের উপর নির্ভরশীল।

পরিবেশে সংঘটিত বিভিন্ন রাসায়নিক বিক্রিয়াসমূহ এবং এগুলোড় উপরে মানুষের ক্রিয়ার প্রভাব পরিবেশ রসায়নের অন্তর্ভুক্ত। এধরনের স্থানীয় ক্রিয়ার প্রভাব কিংবা বায়ুতে ক্ষতিকর রাসায়নিক পদার্থের উপস্থিতি এবং এর ফলে ভূ-মন্ডলের তথা ওজোন স্তরের নিঃশেষকরণ প্রক্রিয়ার মত বৈশ্বিক ঘটনার প্রভাবও পরিবেশ রসায়নের গবেষণার বিষয়। পরিবেশ রসায়নের লক্ষ্য এসব রাসায়নিক ক্রিয়াসমূহের ব্যাপারে ধারণা প্রদান করা যাতে মানুষের ক্রিয়াকলাপ সঠিকভাবে মূল্যায়ন করা সম্ভব হয়।

পরিবেশ রসায়ন প্রথমেই স্বাধীন অবস্থায় প্রকৃতির ক্রিয়াসমূহ পর্যবেক্ষণ করে; প্রকৃতিতে কোন রাসায়নিক পদার্থ কী পরিমাণে কোন নির্দিষ্ট বিক্রিয়ায় অংশগ্রহণ করে এবং তার প্রভাব কী। এসবের উপর ভিত্তি করে জানা সম্ভব যে প্রকৃতিতে মানুষের নিঃসরণ করা রাসায়নিক পদার্থের ক্রিয়ার প্রভাব কী পরিমাণ। পরিবেশ রসায়নে রসায়নসহ পরিবেশ বিজ্ঞানের বিভিন্ন বিষয় অধ্যয়ন করা হয়। রসায়নের বিভিন্ন বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য হল রাসায়নিক বিক্রিয়া, সমীকরণ, ঘনমাত্রা, রাসায়নিক একক, রাসায়নিক বিশ্লেষণ ও সংশ্লেষণ।
0 টি ভোট
করেছেন (7,750 পয়েন্ট)

পরিবেশ রসায়ন হল রসায়নের একটি শাখা যা পরিবেশে রাসায়নিক পদার্থের আচরণ এবং প্রভাবগুলি অধ্যয়ন করে। এটি বায়ু, জল এবং মাটিতে রাসায়নিক পদার্থের উপস্থিতি, বিতরণ এবং স্থিতিশীলতার সাথে সম্পর্কিত। পরিবেশ রসায়ন পরিবেশগত সমস্যাগুলি বোঝার এবং সমাধানের জন্য গুরুত্বপূর্ণ।

পরিবেশ রসায়নের কিছু সাধারণ ক্ষেত্রগুলির মধ্যে রয়েছে:

  • বায়ু দূষণ: বায়ু দূষণ হল বায়ুতে ক্ষতিকারক রাসায়নিক পদার্থের উপস্থিতি। পরিবেশ রসায়নবিদরা বায়ু দূষণকারী পদার্থগুলির উৎস, প্রভাব এবং নিয়ন্ত্রণের পদ্ধতিগুলি অধ্যয়ন করেন।
  • জল দূষণ: জল দূষণ হল জলে ক্ষতিকারক রাসায়নিক পদার্থের উপস্থিতি। পরিবেশ রসায়নবিদরা জল দূষণকারী পদার্থগুলির উৎস, প্রভাব এবং নিয়ন্ত্রণের পদ্ধতিগুলি অধ্যয়ন করেন।
  • মাটি দূষণ: মাটি দূষণ হল মাটিতে ক্ষতিকারক রাসায়নিক পদার্থের উপস্থিতি। পরিবেশ রসায়নবিদরা মাটি দূষণকারী পদার্থগুলির উৎস, প্রভাব এবং নিয়ন্ত্রণের পদ্ধতিগুলি অধ্যয়ন করেন।
  • অতিরিক্ত পরিবেশগত বিষয়গুলি: পরিবেশ রসায়নবিদরা জলবায়ু পরিবর্তন, ওজোন স্তর ক্ষয় এবং রাসায়নিক বিষাক্ততা সহ অন্যান্য পরিবেশগত বিষয়গুলিও অধ্যয়ন করেন।

পরিবেশ রসায়ন একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ক্ষেত্র। বিশ্বব্যাপী জনসংখ্যা বৃদ্ধি এবং শিল্পায়নের কারণে পরিবেশ দূষণের স্তর বৃদ্ধি পাচ্ছে। পরিবেশ রসায়নবিদরা এই সমস্যাগুলি বোঝার এবং সমাধানের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

পরিবেশ রসায়নের কিছু গুরুত্বপূর্ণ নীতিগুলির মধ্যে রয়েছে:

  • পরিবেশগত ভারসাম্য: পরিবেশে রাসায়নিক পদার্থগুলির উপস্থিতি এমনভাবে ভারসাম্যপূর্ণ হওয়া উচিত যাতে তারা পরিবেশের জন্য ক্ষতিকারক না হয়।
  • পরিবেশগত সুরক্ষা: পরিবেশে রাসায়নিক পদার্থের ব্যবহার এমনভাবে করা উচিত যাতে তারা পরিবেশের ক্ষতি না করে।
  • পরিবেশগত ন্যায়বিচার: পরিবেশগত সুরক্ষার সুবিধাগুলি সমস্ত মানুষকে সমানভাবে উপলব্ধ হওয়া উচিত।

পরিবেশ রসায়ন একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র যা পরিবেশের সুরক্ষা এবং টেকসই উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
2 টি উত্তর 214 বার দেখা হয়েছে
12 ফেব্রুয়ারি 2022 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন R Atiqur (43,970 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 195 বার দেখা হয়েছে
20 এপ্রিল 2023 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন sahidul (920 পয়েন্ট)
+3 টি ভোট
7 টি উত্তর 3,320 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 6,429 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)
+6 টি ভোট
3 টি উত্তর 29,218 বার দেখা হয়েছে
18 সেপ্টেম্বর 2021 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Melody (6,000 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,377 জন সদস্য

59 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. TamScheffel3

    100 পয়েন্ট

  4. TabithaQ8126

    100 পয়েন্ট

  5. MinnaAllwood

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...