জুম এবং গুগল মিটের মধ্যে কোনটি সেরা? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
95 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (3,170 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (3,170 পয়েন্ট)
জুম না গুগল মিট? আপনি কোনটি ব্যবহার করেন?

জুম কিংবা গুগল মিট ,বর্তমান সময়ে আমাদের সবচেয়ে ব্যবহৃত মিটিং অ্যাপ। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে মানুষজন যখন নিজের ঘর থেকে বের হতে অক্ষম, তখন আমাদের দৈনন্দিন কার্যক্রম সচল রাখতে এই অ্যাপগুলো অহরহ ব্যবহৃত হচ্ছে বিভিন্ন অফিসে ভার্চুয়াল মিটিংয়ের জন্য কিংবা শিক্ষা প্রতিষ্ঠানের অনলাইন ক্লাসের জন্য। শুধু যে জুম বা গুগল মিট আছে তা নয়, এরও বাইরে ফেইসবুক রুম, স্কাইপি, ওয়েবএক্স , মাইক্রোসফট টিম, গোটু মিট , জয়েনমি এর মতো জনপ্রিয় মিটিং অ্যাপ আছে।  
তবে এদের মধ্যে আমাদের দেশে যেহেতু জুম এবং গুগল মিট অধিক ব্যবহৃত অ্যাপ, তাই আজকে বলবো এই দুইটি অ্যাপের মধ্যে কোনটি ব্যবহার করা অধিক সুবিধাজনক।

১. ডাউনলোড করার বিষয় যদি বলতে হয়, তবে জুম কিন্তু কম্পিউটার এবং মোবাইল ফোন উভয় জায়গায় ব্যবহার করার আগে ডাউনলোড করে নিতে হয়, যেখানে গুগল মিটের ক্ষেত্রে মোবাইলে ডাউনলোডের প্রয়োজন হলেও, কম্পিউটারে এটি ডাউনলোডের কোনো প্রয়োজনীয়তা নেই। আপনি এখানে সরাসরি আপনার মেইল একাউন্ট থেকে মিটিং জয়েন করতে পারবেন। পাশাপাশি গুগল মিটের অ্যাপ মোবাইলে ডাউনলোড করা না থাকলেও যদি জিমেইল অ্যাপ ডাউনলোড করা থাকে সে ক্ষেত্রে সেখান থেকেই সরাসরি ব্যবহার করতে পারবেন।

২. জুম আর গুগল মিট উভয়ের ক্ষেত্রে বেসিক প্লানে সর্বোচ্চ ১০০ জন পার্টিসিপেট  এড করতে পারবেন। কিন্তু যদি লাইসেন্স কেনেন সে ক্ষেত্রে গুগল মিটে প্লান ভেদে সর্বোচ্চ ২৫০ জন পার্টিসিপেন্ট এড করতে পারলেও, জুমে আপনি প্লান ভেদে সর্বোচ্চ ১০০০ জন পার্টিসিপেন্ট এড করতে পারবেন৷ অর্থাৎ বড় মিটিং আয়োজনে জুম সেরা৷

৩. তারপর যদি আমরা মিটিংয়ের সময়সীমা নিয়ে কথা বলি তবে আপনি গুগল মিটে বেসিক একাউন্টেই পাবেন অফুরন্ত সময়।  কিন্তু জুমে আপনি যদি বেসিক একাউন্ট ব্যবহার করেন তবে পাবেন ৪০ মিনিট, আর প্রিমিয়াম একাউন্টে পাবেন আপনার পছন্দসই সময়।

৪. জুমে মিটিং জয়েনের সময় মিটিং লিংকের সাথে সাথে অনেকসময়  আইডি পাসওয়ার্ড  ও লাগে, যেটার ঝামেলা গুগল মিটে নেই।  

৫. চ্যাটিং অপশনের ক্ষেত্রে গুগল মিটে শুধুমাত্র বেসিক চ্যাট আছে, যেখানে জুমে বেসিক চ্যাটের পাশাপাশি হ্যান্ড রাইসিং , ইয়েস নো এর জন্য ভোট , রিয়েকশনস , আলাদা চ্যাটেরও ব্যবস্থা রয়েছে।

৬. এছাড়া গুগল মিটে অনুবাদকের  একটি চমৎকার বৈশিষ্ট্য  আছে, যা জুমে নেই।

৭. এছাড়া গুগল মিটে শুধুমাত্র ব্যক্তিকে মিউট বা রিমুভ করা ছাড়া আর কোনো সুবিধা নেই, যেখানে জুমে ব্যক্তিকে মিউট এবং রিমুভের পাশাপাশি রুম মিউট , রিনেইমের অপশন, হোস্ট তৈরি , চ্যাট ডিজেবল  এর মতো সুবিধা ভোগ করা যায়।

৮. এরও বাইরে জুমে মিটিংয়ের সময় ফাইল শেয়ার, ব্রেকআউট রুম , পাসওয়ার্ডের সুরক্ষার মতো দারুণ কিছু সুবিধা আছে, যা গুগল মিটে নেই।

প্রতিটি জিনিসের সুবিধা  এবং অসুবিধা  উভয় দিকই রয়েছে, এখন সিদ্ধান্ত আপনার আপনি কোনটি গ্রহণ করবেন?
Source: Science bee facebook page

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+11 টি ভোট
2 টি উত্তর 128 বার দেখা হয়েছে
20 অক্টোবর 2020 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saniha (24,570 পয়েন্ট)
+8 টি ভোট
12 টি উত্তর 397 বার দেখা হয়েছে
02 জানুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন EliusHHimel (10,040 পয়েন্ট)
+7 টি ভোট
3 টি উত্তর 116 বার দেখা হয়েছে
27 জানুয়ারি 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahabubur Rahman (1,470 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 44 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 136 বার দেখা হয়েছে

9,380 টি প্রশ্ন

15,657 টি উত্তর

4,546 টি মন্তব্য

123,740 জন সদস্য

87 জন অনলাইনে রয়েছে
6 জন সদস্য এবং 81 জন গেস্ট অনলাইনে
  1. Md. Ariful Haque

    1710 পয়েন্ট

  2. Maksud

    810 পয়েন্ট

  3. azratuni

    630 পয়েন্ট

  4. Jihadul Amin

    630 পয়েন্ট

  5. স্বপ্নিল

    580 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান জীববিজ্ঞান রোগ চোখ পৃথিবী - শরীর পদার্থ রক্ত আলো মোবাইল কী ক্ষতি চিকিৎসা এইচএসসি-আইসিটি চুল পদার্থবিজ্ঞান মহাকাশ বৈজ্ঞানিক মাথা সূর্য প্রাণী পার্থক্য প্রযুক্তি স্বাস্থ্য কেন খাওয়া ডিম গরম রাসায়নিক কারণ #biology বৃষ্টি #জানতে শীতকাল রং বিজ্ঞান চাঁদ গণিত উপকারিতা কাজ বিদ্যুৎ আগুন লাল রাত সাদা সাপ #ask দুধ উপায় ব্যাথা শক্তি খাবার গাছ ভয় আবিষ্কার মশা মনোবিজ্ঞান মাছ হাত শব্দ ঠাণ্ডা কি গ্রহ কালো বৈশিষ্ট্য সমস্যা উদ্ভিদ মস্তিষ্ক রঙ পা হলুদ স্বপ্ন মন রসায়ন মেয়ে বাতাস ভাইরাস #science আম পাতা ব্যথা মৃত্যু দাঁত আকাশ কান্না পাখি চার্জ গ্যাস ঔষধ বিস্তারিত হরমোন বিড়াল তাপমাত্রা নাক ফোবিয়া
...