LED, LCD, CRT মনিটর কীভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

0 টি ভোট
771 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (3,190 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (510 পয়েন্ট)

CRT Monitor: CRT (Cathode Ray Tube) সর্বাধিক ব্যবহৃত ভিডিও প্রদর্শনে এর নাম পেয়েছে। তারা ছবিটি Black & White দেখাত। এই মনিটরের সাথে, ফ্লুরোসেন্ট স্ক্রিনে (Fluorescent Screen) চিত্রটি তৈরি করতে উচ্চ শক্তির বৈদ্যুতিনগুলির (High Energy Electrons) একটি প্রবাহ ব্যবহৃত হয়েছিল। এই ক্যাথড রে টিউবটি হুবহু ভ্যাকুয়াম টিউবের (Vacuum Tube) মতো, যার একদিকে Electron Gun এবং অন্যদিকে Fluorescent Screen রয়েছে। আজকের সময়ে এগুলি খুব কমই পাওয়া যায় তবে এর আগে এগুলি সর্বাধিক ব্যবহৃত হত।

LCD Monitor: আজকের ডিসপ্লে প্রযুক্তিতে LCD বা liquid crystal display  সর্বাধিক ব্যবহৃত হয়। এই মনিটরগুলি liquid এবং Solid Matter-এর সংমিশ্রণে তৈরি করা হয়। LCD স্ক্রিনে একটি চিত্র তৈরি করতে একটি Liquid crystals ব্যবহার করে। LCD দেখতে খুব পাতলা এবং হালকা। এই প্রযুক্তিটিই ক্যাথোড রশ্মির নলটিকে (Cathode Ray Tube) প্রতিস্থাপন করেছিল। এই স্ক্রিনগুলিতে সাধারণত color বা Monochrome Pixels-এর একটি স্তর থাকে যা স্বচ্ছ ইলেক্ট্রোডের (Transparent Electrodes) একটি জোড়া এবং দুটি পোলারাইজিং ফিল্টারগুলির (Polarizing Filters) মধ্যে সজ্জিত।

LED Monitor: এটি আজকের আধুনিকতম প্রযুক্তি বা আমরা একে LCDs monitor -এর আপগ্রেড সংস্করণও বলতে পারি। এটি ফ্ল্যাট-প্যানেল (Flat Panel) এবং উপস্থিতিতে Slightly Curved Display। তারা Back lighting-য়ের জন্য Light-Emitting Diodes ব্যবহার করে। LED এবং LCD -এর মধ্যে পার্থক্য কেবল Backlighting। তাদের সুবিধাগুলির মধ্যে একটি হ’ল এলইডি মনিটররা উচ্চ বিপরীতে চিত্র তৈরি করে Produce এগুলি অন্যান্য মনিটরের চেয়ে বেশি টেকসই এবং কম তাপও উৎপাদন করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 838 বার দেখা হয়েছে
01 মার্চ 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,270 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 122 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 244 বার দেখা হয়েছে
20 জানুয়ারি 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abu Reza (10,660 পয়েন্ট)
+5 টি ভোট
1 উত্তর 295 বার দেখা হয়েছে
31 ডিসেম্বর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ahnaf Tahmid (5,090 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 96 বার দেখা হয়েছে
16 সেপ্টেম্বর 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Taseen Alam (8,570 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,937 জন সদস্য

70 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 68 জন গেস্ট অনলাইনে
  1. Jacquetta654

    100 পয়েন্ট

  2. BobbyeSunser

    100 পয়েন্ট

  3. MauricioBuch

    100 পয়েন্ট

  4. ElvinSisco7

    100 পয়েন্ট

  5. ClaudeKirby6

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...