চীনের ম্যাগলেভ বা এরকম ম্যাগনেটিক ট্রেন কীভাবে কাজ করে এবং রেললাইন কীভাবে বানানো হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
324 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (3,190 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
ম্যাগলেভ (চৌম্বকীয় লেভিটেশন থেকে) হল ট্রেন পরিবহণের একটি ব্যবস্থা যা দুটি সেট চুম্বক ব্যবহার করে: একটি সেটটি ট্রেনটিকে ট্র্যাক থেকে দূরে ঠেলে ও ঠেলে দেওয়ার জন্য এবং অন্য সেটটি ঘর্ষণের অভাবের সুযোগ নিয়ে উঁচু ট্রেনটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য। উচ্চ গতি, আন্তঃনগর সিস্টেম (ঘণ্টায় 400 কিলোমিটারের বেশি (250 মাইল)), এবং নিম্ন গতির, শহুরে সিস্টেম (80 কিলোমিটার প্রতি ঘন্টা (50 মাইল প্রতি ঘন্টা) থেকে 200 কিলোমিটার প্রতি ঘন্টা (120 মাইল)) উভয়ই নির্মিত হচ্ছে এবং নির্মাণাধীন এবং উন্নয়ন.ম্যাগলেভ প্রযুক্তির সাহায্যে, ট্রেনটি ম্যাগনেটের একটি গাইডওয়ে বরাবর ভ্রমণ করে যা ট্রেনের স্থায়িত্ব এবং গতি নিয়ন্ত্রণ করে। যদিও প্রপালশন এবং লেভিটেশনের জন্য কোন চলমান অংশের প্রয়োজন হয় না, বগিগুলি গাড়ির মূল অংশের সাথে সম্পর্কিত হতে পারে এবং কিছু প্রযুক্তির জন্য 150 কিলোমিটার প্রতি ঘন্টা (93 মাইল প্রতি ঘন্টা) কম গতিতে প্রত্যাহারযোগ্য চাকার সমর্থন প্রয়োজন। এটি বৈদ্যুতিক একাধিক ইউনিটের সাথে তুলনা করে যার প্রতি বগিতে কয়েক ডজন অংশ থাকতে পারে। তাই ম্যাগলেভ ট্রেনগুলি কিছু ক্ষেত্রে প্রচলিত ট্রেনের তুলনায় শান্ত এবং মসৃণ হতে পারে এবং অনেক বেশি গতির সম্ভাবনা থাকতে পারে। ম্যাগলেভ যানবাহনগুলি বেশ কয়েকটি গতির রেকর্ড স্থাপন করেছে, এবং ম্যাগলেভ ট্রেনগুলি প্রচলিত ট্রেনের তুলনায় অনেক দ্রুত গতি বাড়াতে এবং কমাতে পারে; শুধুমাত্র ব্যবহারিক সীমাবদ্ধতা হল যাত্রীদের নিরাপত্তা এবং আরাম, যদিও খুব উচ্চ গতিতে বায়ু প্রতিরোধের কারণে চলমান খরচ হতে পারে যা প্রচলিত উচ্চ-গতির রেলের (যেমন টোকাইডো শিনকানসেন) থেকে চার থেকে পাঁচ গুণ বেশি।[2] লেভিটেশনের জন্য প্রয়োজনীয় শক্তি সাধারণত উচ্চ-গতির ম্যাগলেভ সিস্টেমের সামগ্রিক শক্তি খরচের একটি বড় শতাংশ নয়। ড্র্যাগ অতিক্রম করা, যা সমস্ত স্থল পরিবহনকে উচ্চ গতিতে আরও শক্তি নিবিড় করে তোলে, সবচেয়ে বেশি শক্তি নেয়। এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার উপায় হিসেবে ভ্যাকট্রেন প্রযুক্তির প্রস্তাব করা হয়েছে। ম্যাগলেভ সিস্টেমগুলি প্রচলিত ট্রেন সিস্টেমের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হয়েছে, যদিও ম্যাগলেভ যানবাহনের সহজ নির্মাণ তাদের উত্পাদন এবং রক্ষণাবেক্ষণের জন্য সস্তা করে তোলে। [উদ্ধৃতি প্রয়োজন] সাংহাই ম্যাগলেভ ট্রেন, সাংহাই ট্রান্সরাপিড নামেও পরিচিত, এর সর্বোচ্চ গতি 430 কিমি/ঘন্টা (270 মাইল)। সাংহাই পুডং আন্তর্জাতিক বিমানবন্দর এবং কেন্দ্রীয় পুডং, সাংহাই-এর উপকণ্ঠের সাথে সংযোগ স্থাপনের জন্য ডিজাইন করা এই লাইনটি হল দ্রুততম কার্যকরী উচ্চ-গতির ম্যাগলেভ ট্রেন। এটি মাত্র 8 মিনিটের মধ্যে 30.5 কিমি (19 মাইল) দূরত্ব অতিক্রম করে। প্রথমবারের মতো, লঞ্চটি ব্যাপক জনস্বার্থ এবং মিডিয়া মনোযোগ সৃষ্টি করে, যা পরিবহনের মোডের জনপ্রিয়তাকে এগিয়ে নিয়ে যায়। এক শতাব্দীরও বেশি গবেষণা ও উন্নয়ন সত্ত্বেও, ম্যাগলেভ পরিবহন ব্যবস্থা এখন মাত্র তিনটি দেশে (জাপান, দক্ষিণ কোরিয়া এবং চীন) চালু আছে। ম্যাগলেভ প্রযুক্তির ক্রমবর্ধমান সুবিধাগুলি প্রায়শই খরচ এবং ঝুঁকির বিরুদ্ধে ন্যায্যতা প্রমাণ করা কঠিন বলে মনে করা হয়, বিশেষ করে যেখানে ইউরোপে উচ্চ-গতির রেলের মতো অতিরিক্ত যাত্রী বহন ক্ষমতা সহ একটি বিদ্যমান বা প্রস্তাবিত প্রচলিত উচ্চ-গতির ট্রেন লাইন রয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 267 বার দেখা হয়েছে
05 নভেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+1 টি ভোট
3 টি উত্তর 2,991 বার দেখা হয়েছে
05 নভেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anupom (15,280 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 1,368 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,364 জন সদস্য

55 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. akramul5556

    110 পয়েন্ট

  2. amir

    110 পয়েন্ট

  3. RussTrammell

    100 পয়েন্ট

  4. DonnellVarga

    100 পয়েন্ট

  5. GudrunBap360

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...