বিদ্যুৎ ক্ষেত্রে সিস্টেম লস কী এবং কেন এটি ঘটে থাকে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+8 টি ভোট
1,610 বার দেখা হয়েছে
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (54,270 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
সহজভাবে বললে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে গ্রাহকের বাসা পর্যন্ত আসতে বিদ্যুতের যেসব লস বা অপচয় হয় তাকে সিস্টেম লস বলা হয়।

এই অপচয় দুই ধরণের - একটা টেকনিক্যাল আরেকটি নন-টেকনিক্যাল।

বিদ্যুৎ প্রবাহের জন্য যে সকল পরিবাহী তার ব্যবহার করা হয় তাদের একটি নির্দিষ্ট পরিমাণ রোধ থাকে। ফলে এই রোধকে অতিক্রমের জন্য তড়িৎশক্তির একটি অংশ তাপে রূপান্তরিত হয়। অর্থাৎ শক্তির ক্ষয় বা অপচয় (লস) হয়। এ ছাড়াও উৎপাদন কেন্দ্রের নিজস্ব ব্যবহৃত যন্ত্রপাতির অপচয়সহ অন্যান্য কারিগরি অপচয়ের কারনেও বৈদ্যুতিক শক্তির অপচয় হয়। এই সকল অপচয়ই হলো কারিগরী বা টেকনিক্যাল সিস্টেম লস। এই সিস্টেম লস বৈদ্যুতিক সিস্টেমে থাকবেই, একে একেবারেই নির্মুল করা কখনোই সম্ভব হয় না।

নন-টেকনিক্যাল সিস্টেম লস এর অপর নাম হল "চুরি"। আমরা সবাই নিশ্চয়ই বাসার আশপাশে নিচের মত বৈদ্যুতিক খুঁটি দেখে অভ্যস্ত।

হাজার-হাজার তারের যে জট এখানে দেখতে পাচ্ছেন, এর সবগুলোই কি বৈধ? নাহ। এখানে প্রচুর অবৈধ সংযোগ রয়েছে। এসব অবৈধ সংযোগ করে যারা বিদ্যুৎ ব্যবহার করছে তারা আদতে কোন বিল দিচ্ছেন না। ফলে বিদ্যুৎ ব্যবহৃত হলেও এর খরচটা সরকার পাচ্ছে না, ফলে একে অপচয় গণ্য করা হয়। এটাই নন-টেকনিক্যাল সিস্টেম লস।

আমাদের দেশে ইজিবাইক বা অটোরিকশাগুলোতে যে বৈদ্যুতিক চার্জ দেয়া হয়, তার অধিকাংশ সংযোগই কিন্তু অবৈধ। এই লসের কিংবা চুরির দায়ভার কিন্তু দেশকেই বহন করতে হচ্ছে।

©️ Quora
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র থেকে গ্রাহকের বাসা পর্যন্ত আসতে বিদ্যুতের যেসব লস বা অপচয় হয় তাকে সিস্টেম লস বলা হয়। ... * বিদ্যুৎ প্রবাহের জন্য যে সকল পরিবাহী তার ব্যবহার করা হয় তাদের একটি নির্দিষ্ট পরিমাণ রোধ থাকে। ফলে এই রোধকে অতিক্রমের জন্য তড়িৎশক্তির একটি অংশ তাপে রূপান্তরিত হয়। অর্থাৎ শক্তির ক্ষয় বা অপচয় (লস) হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 242 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 1,431 বার দেখা হয়েছে

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,167 জন সদস্য

66 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 66 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...