পরিবেশের উপর প্লাস্টিকের কি ধরণের প্রভাব আছে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
507 বার দেখা হয়েছে
"পরিবেশ" বিভাগে করেছেন (54,280 পয়েন্ট)

3 উত্তর

+1 টি ভোট
করেছেন (54,280 পয়েন্ট)
বেশিরভাগ প্লাস্টিক টেকসই এবং খুব ধীরে ধীরে ক্ষয় হয়, কারণ প্লাস্টিকের রাসায়নিক কাঠামো তাদের প্রাকৃতিক পদ্ধতিতে ক্ষয় হওয়া থেকে প্রতিরোধী করে তোলে।

ওশান কনজারভেন্সি জানিয়েছে যে চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড এবং ভিয়েতনাম অন্যান্য সমস্ত দেশের চেয়ে বেশি প্লাস্টিক সমুদ্রে ফেলে দেয়। ছাং চিয়াং নদী, সিন্ধু নদ, হুয়াংহো নদী, হাই নদী, নীলনদ, গঙ্গা নদী, ছুচিয়াং নদী, আমুর নদী, নাইজার নদী এবং মেকং নদী বিশ্বব্যাপী প্লাস্টিকের ৮৮-৯৫% সমুদ্রের মধ্যে পরিবহন করে।

প্লাস্টিক পুনর্ব্যবহার:

প্লাস্টিক উৎপাদনের প্রথম দিন থেকে ২০১৫ সাল অবধি বিশ্ব প্রায় ৬.৩ বিলিয়ন টন প্লাস্টিকের বর্জ্য উৎপাদন করেছিল, যার মধ্যে ৯% পুনর্ব্যবহার করা হয়েছে, যদিও সমস্ত প্লাস্টিকের মাত্র ~১% একাধিকবার পুনর্ব্যবহার করা হয়েছে।

Source: Wikipedia
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
তাই প্লাস্টিক বর্জ্য পরিবেশে দীর্ঘস্থায়ী ক্ষতিকর প্রভাব সৃষ্টি করে ৷ সাধারনত উদ্ভিদকূল, জলজ প্রাণী, দ্বীপ অঞ্চলের প্রাণীরা প্লাস্টিক বর্জ্যের জন্য মারাত্মক ক্ষতির সম্মুখীন হচ্ছে৷ প্লাস্টিক বর্জ্য ঐসকল প্রাণীর বাসস্থান, খাদ্য সংগ্রহের স্থান ও উদ্ভিদের খাদ্য গ্রহণের পথে বাধার সৃষ্টি করে
0 টি ভোট
করেছেন (43,930 পয়েন্ট)
প্লাস্টিক বেশি যেহেতু অসংখ্য মনোমার দিয়ে তৈরি এক ধরণের পলিমার। যা মাটির ৩০০-৪০০ বছর পর মাটির সাথে মিশে,মাটিতে রাখলে মাটির পরিবেশ দূষিত হয়,পোড়ানো কার্বন মনোক্সাইড মতো ক্ষতিকর গ্যাস উৎপন্ন হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 261 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 482 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 114 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 550 বার দেখা হয়েছে
27 ফেব্রুয়ারি 2021 "পরিবেশ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,470 পয়েন্ট)
+4 টি ভোট
2 টি উত্তর 1,440 বার দেখা হয়েছে

10,758 টি প্রশ্ন

18,423 টি উত্তর

4,737 টি মন্তব্য

248,801 জন সদস্য

23 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 21 জন গেস্ট অনলাইনে
  1. Sheikh Sakib

    110 পয়েন্ট

  2. Shubrnatalukdar

    110 পয়েন্ট

  3. Elma Hasan Jahnbee

    110 পয়েন্ট

  4. Taspia Tahsin

    110 পয়েন্ট

  5. Junayed Hasan Mridul

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য #science প্রযুক্তি স্বাস্থ্য মাথা প্রাণী গণিত বৈজ্ঞানিক মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বাংলাদেশ বিড়াল
...