তৈলাক্ত মাথায় তেল দেওয়া কি খারাপ? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
289 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (130 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (190 পয়েন্ট)
তেলের গুণাগুণ নিয়ে কথা বলতে গিয়ে বেশ কিছু মতভেদ বের হয়ে আসে। ইন্টারনেটেও একই অবস্থা। এক সাইট ইতিবাচক বলছে তো আরেক সাইট তেমন কোনো গুণাগুণের কথা উল্লেখই করছে না। তবে কিছু প্রসঙ্গ মিলে গেছে। চুলকে ময়েশ্চারাইজ করাটা তার মধ্যে অন্যতম। চুল লম্বা বা ঘন করার পেছনে তেলের কোনো ভূমিকা নেই। বানথাই বারবার অ্যান্ড বিউটি স্যালনের রূপবিশেষজ্ঞ কাজী কামরুল ইসলামও একই মত পোষণ করেছেন। চুলে তেল দেওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘কোন চুলে তেল দিতে হবে, কোন চুলে দেওয়া উচিত না—সেটাও আমাদের অনেকের অজানা।’

কর্মক্ষেত্রে আমাদের এক সহকর্মী সারা দিন চুলে তেল দিয়ে ঘোরার ব্যাপারে বেশ আগ্রহী। বেশিক্ষণ চুলে তেল রাখলে বেশি উপকার পাবে এই আশায়। কিন্তু এ বিষয়েও দ্বিমত রয়েছে। শ্যাম্পু করার ৩০ মিনিট আগে চুলের গোড়ায় তেল দিয়ে মালিশ করলেই হবে। মালিশের ফলে মাথার ত্বকে সঞ্চালন বেড়ে যাবে। গোড়াটা শক্ত হবে। ৩০ মিনিটের বেশি তেল রেখে লাভ নেই। কারণ মাথার ত্বক এই সময়ের চেয়ে আর বেশি তেল শোষণ করতে পারে না। বরং বেশিক্ষণ চুলে তেল রাখলে চুলে ময়লা এসে আটকে যাবে। চুলের গোড়া ময়লা হয়ে যাবে। দুর্বল হয়ে পড়বে চুল। কাজী কামরুল ইসলাম বলেন, ‘তেল যদি দিতেই হয় তাহলে শুষ্ক চুলে দিন। তৈলাক্ত চুলের গোড়ায় তেল না দিয়ে আগায় দিয়ে রাখুন।’ প্রতিটি মানুষের শরীর থেকে তেল বের হয়। একে বলে সিবাম সিক্রেশন। চুল অনেক লম্বা হলে সেই তেলটা চুলের আগায় পৌঁছাতে পারে না। মাসের পর মাস এই কাজ হওয়ায় চুলের আগা শুকনো হয়ে গিয়ে ফেটে যায়। এটাকে স্প্লিট এন্ডস বলা হয়। যাঁদের ত্বক বেশি তৈলাক্ত, চুলের গোড়ায় তেল না দিয়ে আগায় দিন।

বাজারে বিভিন্ন ব্র্যান্ডের তেল পাওয়া যায়। এসব তেলের চেয়ে খাঁটি নারকেল তেল ভাঙিয়ে যদি চুলে লাগান, কিছুটা হলেও উপকার বেশি পাওয়া যাবে। এ ছাড়া নারকেল এনে সেটাকে কুরিয়ে, ব্লেন্ডারে ব্লেন্ড করে এক কাপের মতো দুধ নিতে পারেন। সেটাকে চুলায় ফুটিয়ে অর্ধেক কাপে নিয়ে আসতে হবে। ৪৫ মিনিট মাথায় এটি লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। চুল কখনো রুক্ষ হবে না বলে জানালেন বিশেষজ্ঞরা। একটা বাড়তি চকচকে ভাব আসবে। একদিন পরপরই লাগাতে পারেন। না পারলে সপ্তাহে অন্তত এক দিন এটি চুলে দিয়ে দেখতে পারেন। লাগিয়ে দেখতে পারেন। এটা ছেলেরাও করতে পারেন। তবে যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের দরকার নেই।

খুশকির সমস্যা অনেকেরই আছে। যাঁদের অনেক বেশি পরিমাণে হয়, তাঁদের ডাক্তার দেখানো উচিত। খুশকি কখনো পুরোপুরি সেরে যায় না। যত্ন নিলে কমে যাবে, না নিলে বেড়ে যাবে। তেলের মাধ্যমে খুশকির প্রবণতা কিছুটা কমিয়ে আনতে পারবেন। যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁদের চল্টা চল্টা উঠে খুশকিটা তৈরি হয়। তাঁদের উচিত ত্বকে ভালো করে তেল মালিশ করা। খুশকি হয় দুই রকমের—শুকনো ও ভেজা। শুকনো খুশকি যাঁদের, তাঁরা ভালো করে চিরুনি দিয়ে প্রথমে চুল আঁচড়ে নিন। খুশকিগুলো পড়ে গেলে তেল একটু গরম করে নিয়ে চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে নিতে পারেন। ভালো করে মালিশ করে নেবেন। এরপর ৩০-৩৫ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। তেলের মাধ্যমে খুশকি দূর করার আরেকটি ঘরোয়া পদ্ধতি হলো এক টেবিল চামচ জলপাই তেল আর এক টেবিল চামচ মধু মিশিয়ে চুলের গোড়ায় দিন। একইভাবে ৩০-৩৫ মিনিট রাখুন। খুশকি দূর হয়ে যাবে অনেকটাই।

রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা চুলে তেল লাগানো নিয়ে কিছুটা ভিন্নমত পোষণ করেছেন। তিনি বলেন, ‘মাথায় তেল মালিশ করার মাধ্যমে চুল গজায় ও বাড়ে এবং এটা পরীক্ষিত। গরম তেল মালিশের ফলে চুলের গোড়ার লোমকূপ খুলে যায়। এতে করে টক্সিন বের হয়ে যেতে পারে। এতে করে অনেকটাই আরাম পাওয়া যায়।’ বিশেষজ্ঞদের মধ্যে তেলের নানা উপকারিতা নিয়ে মতভেদ আছে। তবে একটি জায়গায় সবাই একমত। তাঁরা মনে করেন চুলকে নরম ও ময়েশ্চারাইজার করার জন্য তেল বেশ ভালো কাজ করে। এ কারণে চুলকে নরম রাখার জন্য সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন চুলে তেল লাগাতে হবে।

©প্রথম আলো
করেছেন (130 পয়েন্ট)
dhonnobad

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+3 টি ভোট
1 উত্তর 570 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 146 বার দেখা হয়েছে
17 ফেব্রুয়ারি 2023 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,820 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 123 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 199 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 222 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,512 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...