হোটেল বা হসপিটালের বেড সাদা হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+15 টি ভোট
20,215 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (39,270 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

8 উত্তর

+5 টি ভোট
করেছেন (39,270 পয়েন্ট)
Nishat Tasnim-
আবাসিক হোটেলের বেড কভারে সাদার প্রচলন সবচেয়ে বেশি দেখা যায়। ১৯৯০ এর দশক থেকে হোটেল কক্ষে সাদা চাদর, বালিশ ও তোয়ালের ব্যবহার শুরু। সাদা রঙ ব্যবহারের ফলে অতিথিরা প্রথম দেখায় বুঝতে পারেন রুম পরিষ্কার আছে। তাছাড়া সাদা রঙ আভিজাত্যের প্রতীক বহন করে। হোটেল মালিকদের দাবী সাদা রঙ সতেজ, পরিষ্কার অনুভূতি দেয়। তাছাড়া হোটেল অতিথিদের ব্যবহৃত অন্যান্য জিনিসও সাদা থাকে যাতে ময়লা হয়ে গেলে  সহজেই বুঝা যায়। তাছাড়া সাদা রঙ আলোর প্রতিফলন ঘটায়। এতে রুম উজ্জ্বল দেখায়।
+3 টি ভোট
করেছেন (39,270 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
Azmery Sultana-

হোটেল এবং হসপিটালের বিছানা বালিশ সব সাদা করার পেছনে অনেক কারণ থাকলেও আসল কারণটা বাণিজ্যিক।

 সাদা কাপড়ে দাগ পড়লে ব্লিচ ব্যাবহার করে সহজেই দাগ তোলা যায়। কাপড়ের রঙও নষ্ট হয় না। কম খরচে ঘরও সাজানো হয়ে যায়!
তাছাড়া সাদা কাপড়ের দাম তুলনামূলক কম। আর দেখতেও সুন্দর লাগে। হোটেলের ঘরে আভিজাত্য প্রকাশ পাবে আর হসপিটালে রোগীদের সুন্দর পরিবেশ দিবে সাদা রঙ।
+3 টি ভোট
করেছেন (420 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

হোটেল বা হসপিটালের বেড সাদা হওয়ার পেছনে কতগুলো কারন আছে।


১। সাদা রঙ পরিচ্ছন্নতার প্রতীক তাই হোটেলের কক্ষে ঢুকে সাদা রঙের বেড , বালিশ, তোয়ালে এসব দেখলেই বুঝা যায় যে রুমটা পরিষ্কার পরিচ্ছন্ন। 
২। সাদা রঙের ব্যাবহারে রুমের উজ্জলতা বৃদ্ধি পায় । 
৩। হোটেল বা হাসপাতালে সাদা রঙের বেড কভার,বালিশ, তোয়ালে এসব  ময়লা হলে একসাথে পরিষ্কার করা যায়। অন্য      কোন রঙের ব্যাবহার থাকলে ধোয়ার সময় একটা থেকে আরেকটায় রঙ লেগে গিয়ে কাপড়ের রঙ নষ্ট হয়ে যেতে পারে তাই এক্ষেত্রে সাদা রঙকেই প্রাধান্য দেওয়া হয়। 
৪। সাদা রঙ সতেজ, প্রানবন্ত ও পরিচ্ছন্ন অনুভূতি দেয় তাই হোটেলের রুম ভাড়া নেওয়া অতিথিরা এবং হাসপাতালের রোগীরা  একধরনের মানসিক প্রশান্তি অনুভব করেন।  

+1 টি ভোট
করেছেন (4,990 পয়েন্ট)
দেশের যে কোনও হাসপাতালে যান এবং আপনি সাদা বিছানা। হোয়াইট খুব সামান্য ব্যতিক্রম সহ স্বাস্থ্যসেবা এবং আতিথেয়তা খাতগুলিতে রঙের পছন্দ বলে মনে হচ্ছে। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে তা কেন? আপনি যেহেতু শিখতে চলেছেন, হাসপাতাল এবং হোটেলগুলি সাদা লিনেনের সাথে আটকে থাকার খুব ভাল কারণ রয়েছে।

এই কারণগুলিতে পৌঁছানোর আগে, বুঝতে হবে যে সাদা হলো সাধারণ নিয়ম। এই নিয়ম সহ প্রতিটি নিয়মের ব্যতিক্রম রয়েছে। কিছু হাসপাতাল এবং হোটেল হালকা নীল এবং ধূসর হিসাবে অন্যান্য রঙ পছন্দ করে। আপনি এই পোস্টের বাকী পড়া হিসাবে মনে রাখবেন। রঙের চেয়ে গুরুত্বপূর্ণ এক জিনিস হলো স্বাস্থ্যবিধি। হাসপাতালের রোগীরা এবং হোটেল অতিথিরা রঙ নির্বিশেষে স্বাস্থ্যকরভাবে পরিষ্কার লিনেনের প্রাপ্য।
পরিস্কার করার জন্য সাদা বর্ণিত
উভয় হাসপাতাল এবং হোটেলগুলিতে উপলব্ধি করা বড় বিষয়, আপনি এমন কোনও হোটেলটিতে একটি রাত কাটাতে চাইবেন না যা আপনি পরিষ্কার করছেন না তেমনি, আপনি সম্ভবত এমন কোনও হাসপাতালে স্বাচ্ছন্দ্য বোধ করবেন না যা পরিষ্কার দেখাচ্ছে না। এর মধ্যে হোটেল এবং হাসপাতালের লিনেনগুলি সাদা হওয়ার প্রথম কারণ রয়েছে।

সাদা আমাদের পরিষ্কার পরিচ্ছন্নতার উপলব্ধি দেয়। যদি কোনও কিছু খাঁটি সাদা এবং বিনা দোষযুক্ত বলে মনে হয় তবে তা ময়লা থেকেও মুক্ত বলে মনে হয়। এইভাবে, সাদা বিছানা এবং বাথরুমের লিনেনগুলি কোনও সুবিধার পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য অতিথির আস্থা বাড়িয়ে তোলে। হোয়াইট বলেছেন যে একটি বিছানা পরিষ্কার এবং শুতে প্রস্তুত। তবে, আপনি কেবল সাদা লিনেনগুলি পরিষ্কার বলে ধরে নেওয়া উচিত নয়। পরিবর্তে, আলস্কোর মতো বাণিজ্যিক লন্ড্রি পরিষেবাটি ব্যবহার করুন যা তার সাদা লিনেনগুলি স্বাস্থ্যকরভাবে পরিষ্কার বলে প্রমাণিত করে।সাদা আরও পেশাদার দেখায়
যেহেতু আমরা হোয়াইট হোটেল এবং হাসপাতালের লিনেনের এত অভ্যস্ত, তাই আমরা সাদাকে পেশাদারিত্বের মান হিসাবে মেনে নিয়েছি। হ্যাঁ, এটি একটি সাংস্কৃতিক জিনিস তবে তবুও এটি গুরুত্বপূর্ণ। একটি পেশাদার চিত্র উপস্থাপনের লক্ষ্যে একটি হাসপাতাল লিনেনগুলি এর সুবিধাগুলি সম্পর্কে কী বলে সে সম্পর্কে সচেতন। একই জিনিস হোটেলগুলিতে প্রযোজ্য। পেশাদারিত্ব যখন লাইনে থাকবে তখন ম্যানেজমেন্ট প্রায়শই সাদা চয়ন করবে।

পার্শ্ব নোট হিসাবে, পেশাদারিত্বের এই চিত্রটি সাদা ল্যাব কোট চিকিৎসকরা পরিধান করে। আমরা আগের পোস্টে যেমন আলোচনা করেছি, হাসপাতালের জরিপগুলি দেখায় যে রোগীরা যখন চিকিৎসা করে সমানভাবে পেশাদার পোশাকের পরে সাদা ল্যাব কোট পরে থাকেন তখন তিনি কোনও চিকিত্সকের পেশাদারিত্বকেই বেশি বিশ্বাস করেন।

সাদা পরিষ্কার করার জন্য সহজ
যদিও এটি বিশ্বাস করা শক্ত শোনায়, সাদা লিনেনগুলি বাণিজ্যিক সুবিধায় পরিষ্কার করা সহজ। আমাদের যে কোনও একটি উদ্ভিদ বিবেচনা করুন যা ইউনিফর্ম এবং বিছানার লিনেন থেকে শুরু করে আমাদের রেস্তোঁরা ক্লায়েন্টের টেবিল ক্লথ এবং ন্যাপকিনের সাথে সমস্ত কিছু মোকাবেলা করতে পারে। এটি মোকাবেলা করার জন্য অনেক কিছু।

রঙিন টেবিলক্লথ এবং ন্যাপকিনগুলি ধোয়ার ক্ষেত্রে যখন উদাহরণস্বরূপ, আমাদের খুব সতর্কতা অবলম্বন করতে হবে যাতে বিভিন্ন রঙের রক্ত ​​না পড়ে। আমাদের একটি সুনির্দিষ্ট প্রক্রিয়াও ব্যবহার করতে হবে যা রঙিন বিবর্ণতা প্রচার না করে লিনেনগুলি পরিষ্কার করে দেয়। রঙিন লিনেনগুলির অখণ্ডতা রক্ষা করা কোনও বাণিজ্যিক সেটিংয়ে করা সহজ নয়।

সাদা লিনেনগুলি সম্পূর্ণ ভিন্ন বিষয়। বিবর্ণ, রক্তপাত বা বর্ণ সম্পর্কিত যে কোনও উদ্বেগের বিষয়ে চিন্তা না করে আমরা তাদের লন্ড্রি প্রক্রিয়াটি দিয়ে চালাতে পারি। আমরা সেই লিনেনগুলি স্বাস্থ্যকরভাবে পরিষ্কার করার উপর মনোনিবেশ করতে পারি, এটা জেনে যে যতক্ষণ না আমরা এই কাজে সফল হই ততক্ষণ এগুলি উজ্জ্বল এবং সুন্দর দেখাবে।

এবং এখন আপনি জানেন যে কেন হাসপাতাল এবং হোটেলগুলি বছরের পর বছর সাদা লিনেন ব্যবহার করে চলে। এমন অনেক ব্যবহারিক কারণ রয়েছে যেগুলি লিনেনগুলি পরিষ্কার এবং সুন্দর উভয়ই নিশ্চিত করার জন্য আপনি যদি দায়বদ্ধ হন তবে প্রচুর ধারণা তৈরি হয়। অন্যান্য রঙের পছন্দগুলি এখানে রয়েছে, তবে তারা কেবল আতিথেয়তা এবং লন্ড্রি পরিচালকের কাজটিকে আরও জটিল করে তোলে
0 টি ভোট
করেছেন (190 পয়েন্ট)
* ১৯৯০-এর দশকে হোটেলের কক্ষে সাদা চাদর, বালিশ ও তোয়ালের ব্যবহার শুরু হয়। একে জনপ্রিয় করে তোলে ওয়েস্টিন ও শেরাটন। দুই হোটেলের ভাইস প্রেসিডেন্ট অব ডিজাইন এরিন হুভার মনে করেন, সাদা বিছানা অতিথিদের মাঝে ভ্রম সৃষ্টি করে। এ দেখে তারা মনে করেন রুমটি মাত্রই পরিষ্কার করে গুছিয়ে রাখা হয়েছে। এতে দর্শনার্থীরা আরামবোধ করে।

* সাদা রং মনের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। মনে শুভ্রতা ও পরিচ্ছন্নতার তাড়না আসে।

* বিজ্ঞান অনুসারে, সাদা রং আলোর প্রতিফলন ঘটায়। এতে রুম আরও উজ্জ্বল দেখায়।

* অনেকে সাদা রং বিলাসিতার প্রতীক বলে মনে করেন। তাই হোটেল রুমের বিছানায় সাদা চাদর ব্যবহার করা হয়।

* সাদা চাদর-বালিশ একটু নোংরা হলে তা একসঙ্গে ভিজিয়ে তা ধোয়া যায়। অন্য রঙের হলে একটা থেকে অন্যটায় রং লেগে যাওয়ার শঙ্কা থাকে।

©যুগান্তর
0 টি ভোট
করেছেন (1,590 পয়েন্ট)
হোটেল বা হাসপাতালের বেড সাধারণত সাদা হয়।খুব কম ক্ষেত্রেই এর ব্যতিক্রম দেখা যায়।হোটেল বা হাসপাতালের বেড সাদা হওয়ার পেছনে অনেক কারণ থাকলেও এর মূল উদ্দেশ্য কিন্ত বাণিজ্যিক।

১)সাদাকে অনেকে মনে করেন আভিজাত্যের প্রতীক।

২)হোটেল বা হাসপাতালের বেড সাদা হওয়ার কারণে রুমে ঢুকলে রুমকে বেশি সুন্দর ও পরিষ্কার মনে হয়।

৩) সাদা রঙ ব্যবহারের ফলে রুমের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

৪) সাদা কাপড়ের দাম তুলনামূলক কম।

৫) এক সঙ্গে অনেক কাপড় ধূলেও এক কাপড়ের রঙ অন্য কাপড়ে লেগে যায় না।
0 টি ভোট
করেছেন (33,350 পয়েন্ট)
* সাদা রং মনের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। মনে শুভ্রতা ও পরিচ্ছন্নতার তাড়না আসে।

* বিজ্ঞান অনুসারে, সাদা রং আলোর প্রতিফলন ঘটায়। এতে রুম আরও উজ্জ্বল দেখায়।

* অনেকে সাদা রং বিলাসিতার প্রতীক বলে মনে করেন। তাই হোটেল রুমের বিছানায় সাদা চাদর ব্যবহার করা হয়।

* সাদা চাদর-বালিশ একটু নোংরা হলে তা একসঙ্গে ভিজিয়ে তা ধোয়া যায়। অন্য রঙের হলে একটা থেকে অন্যটায় রং লেগে যাওয়ার শঙ্কা থাকে।
0 টি ভোট
করেছেন (9,610 পয়েন্ট)
* সাদা শুভ্রতার প্রতীক।

* সাদা বিলাসিতার প্রতীক।

* সাদা কাপড়ে একটু ময়লা লাগ্লেই দৃশ্যমান হয় এবং সাথে সাথে পরিষ্কার করে ফেলা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+9 টি ভোট
1 উত্তর 441 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 482 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 136 বার দেখা হয়েছে
23 জুন 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sabbir Ahmed Sajid (8,670 পয়েন্ট)
+11 টি ভোট
3 টি উত্তর 516 বার দেখা হয়েছে
21 ডিসেম্বর 2020 "চিন্তা ও দক্ষতা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Zubayer Mahmud (11,220 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 1,298 বার দেখা হয়েছে
30 এপ্রিল 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,932 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 64 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...