আয়রন ডোম কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
429 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ইসরায়ালের রক্ষাকবচ আয়রন ডোম বা লৌহ গম্বুজ। কয়েকঘন্টা আগের হামাসের 'কাতুসা রকেট' ব্যারেজ ইন্টারসেপ্ট করছে ইসরায়েলের 'আয়রন ডোম' এয়ার ডিফেন্স সিস্টেম। বাম দিক থেকে আসা আলোর রেখা গুলো কাতুসা রকেট, ডান এবং নিচের দিক থেকে আসা আলোর রেখা গুলো আইরন ডোম ইন্টারসেপ্টর মিসাইল।

উল্ল্যেখ্য, আয়রন ডোম  এয়ার ডিফেন্স সিস্টেম গুলো সারা ইসরায়েল জুড়ে ছোট ছোট ইউনিটে জালের মত স্থাপন করা আছে। আপনি কি জানেন আয়রন ডোম এয়ার ডিফেন্স সিস্টেম কিভাবে কাজ করে? আসুন তার একটা সরল বর্ননা জানা যাক :-

ইসরায়েলের মেইন রাডার সিস্টেম বা আয়রন ডোমের রাডার সিস্টেম প্রথমে রকেট লান্ঞ ডিটেক্ট করে  যে অন্ঞলের উপর রকেট আঘাত আনবে সে অঞ্চলের আয়রন ডোম লান্ঞার সিস্টেমগুলোকে এক্টিভ করে। 

তারপর আয়রন ডোমের রাডার গুলো কয়েক সেকেন্ড ধরে রকেটগুলোর গতিপথ ট্র্যাক করে  ডাটা আয়রন ডোমের কম্পিউটার প্রসেসিং সিস্টেমে পাঠায়। সেখানে রকেট গুলোর গতিপথের উপর নির্ভর করে কম্পিটার বিশ্লেষন করে যে রকেটগুলোর সম্ভাব্য আঘাত করার পয়েন্ট গুলো কোথাই কোথাই। তারপর ওই পয়েন্ট গুলোতে কোন স্থাপনা আছে কিনা তা নির্নয় করে কম্পিটার। যদি স্হাপনা থাকে তাহলে রকেট গুলোকে ইন্টারসেপ্ট বা ধ্বংস করার জন্য আকাশে সব চেয়ে সুবিধাজনক পয়েন্ট বের করে এবং আয়রন ডোম সিস্টেমের সুবিধা জনক অবস্হানে থাকা  লান্ঞার/লান্ঞারগুলোকে কে টার্গেট এসাইন করে। তাৎক্ষনিক লান্ঞার  মিসাইল দিয়ে রকেট ধ্বংস করে দেয়। আর যেসব  আপকামিং মিসাইল খালি জায়গায় আঘাত করবে সেগুলোকে ছেড়ে দেয়।

এক্ষেত্রে প্রতি মুহুর্তেই রকেট গুলো ট্র্যাকিং হতে থাকে এবং আয়রন ডোম সিস্টেমের কোন লান্ঞারের কতটি মিসাইল খরচ হয়েছে তার তথ্য আপডেট হতে থাকে।  এভাবে  যদি অত্যন্ত বেশি রকেট হামলা হয় এবং আয়রন ডোম মিসাইল রিফিল করে কুলাতে না পারে বা দেরি হয়, তখন তারা তাদের ইন্টারসেপ্ট প্রায়োরিটি চেন্জ করতে পারে সম্ভাব্য  আঘাতস্থলের গুরুত্ব অনুসারে। তাই অনবরত রকেট ছুড়লেও তারা আশে পাশের এলাকার লান্ঞার দিয়ে কন্টিনিউয়াস রকেট ইন্টারসেপ্ট করতে পারে। এই পুরো প্রক্রিয়াই কিন্তু অত্যন্ত দ্রুত গতিতে মাত্র কয়েক সেকেন্ডের ভেতর সম্পন্ন হয়ে থাকে। উল্ল্যেখ্য একই সময়ে কিন্তু যে স্হান থেকে রকেট লান্ঞ করেছে তাও ডিটেক্ট করে এবং ডাটা ইসরায়েলে মিলিটারি সেন্ট্রাল সিস্টেমে  পাঠিয়ে দেয়। দরকার মনে করলে কিছুক্ষনের মধ্যেই সেই জায়গায় এয়ার স্ট্রাইক চালায় ইসরায়েল।

তবে যে কোন সিম্টেমই শতভাগ নিঁখুত নয়,তাই মাঝে মধ্যে দু একটা রকেট গিয়ে  ইসরায়েলের ভিতর টার্গেটে আঘাত করে। তবে এখন পর্যন্ত এই আয়রন ডোম  এন্টি এয়ার ডিফেন্স  সিস্টেমই এধরনের কাজের জন্য দুনিয়ার সেরা সিস্টেম যা ইসরায়েলের রক্ষা কবচ হিসেবে কাজ করে যাচ্ছে। ধারনা করা হয় বর্তমানে যে কোন ড্রোন সিস্টেমের বিরুদ্ধেও আয়রন ডোম অত্যন্ত কার্যকর সিস্টেম।  তাই কিছু দিন আগে আমেরিকা পর্যন্ত ইসরায়েল থেকে আয়রন ডোম সিস্টেম ক্রয় করেছে।

বিষয়টা  চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয় যে জ্ঞান-বিজ্ঞান এবং প্রযুক্তি কিভাবে একটা জাতির রক্ষাকবচ হিসেবে কাজ করে।

সংগৃহীত

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 257 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 3,119 বার দেখা হয়েছে
+4 টি ভোট
1 উত্তর 1,257 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 72 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,100 জন সদস্য

54 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 53 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. BebeMoney01

    100 পয়েন্ট

  3. RubenChristi

    100 পয়েন্ট

  4. CarynWaters8

    100 পয়েন্ট

  5. KevinAbernat

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...