কাপড়ের দোকানের পণ্যের গায়ে লিখা কোডগুলো কী? কীভাবে দেয়া হয়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
1,756 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (134,580 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (134,580 পয়েন্ট)

কাপড়ের দোকানের কাপড়ে অনেকসময় অনেক কোড দেখা যায় যেমন: ৩০৩৮ বা ABKD ইত্যাদি। এগুলো মূলত  দোকানের দোকানদার দিয়ে থাকে। এটি তাদের পণ্যের ক্রয়মূল্যের হিসাব থাকে। মানে একটি পণ্যের দাম + পরিবহণ + আনুষঙ্গিক নানা খরচে একটি পণ্যের যতটাকা ক্রয়মূল্য হয় সেটি থাকে। এটি দোকানদার দেয় বিধায় এটি দোকানদার এবং ঐ দোকানের কর্মচারিগণ ছাড়া কেউ বুঝে না। কোনো দোকান   ধরুন তার দাম এভাবে দেয় যে যতটাকায় কিনা হবে তার (৩ গুণ + ৫০ ) এটি কোড লিখবে। যেমন একটি কাপড়ের দাম ১০০০ টাকা। তারা লিখবে ৩০৫০। কর্মচারি তো জানে কীভাবে এই কোড দেওয়া হয়েছে। তাই সে এটিকে ক্যালকুলেশন করে বের করে ১০০০ টাকা। মানে ১০০০ টাকা এই পণ্যের মূল। তাকে এর চাইতে বেশি দামে বিক্রি করতে হবে। এবং দর কষাকষি করে ১০০০ এর বেশি কোনো দামে বিক্রি করে। এই হল এই কোডের কাজ। এটি ক্রেতা বুঝবে না কারণ একেক দোকানের এই কোড একেক প্যাটার্নে দেয় দোকানদার দেয়।

 

লিখা: হুজায়ফা আহমদ

​​​

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 31 বার দেখা হয়েছে
08 অক্টোবর "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Avrojit Sarker (130 পয়েন্ট)
+11 টি ভোট
1 উত্তর 5,771 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 453 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 121 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,514 জন সদস্য

116 জন অনলাইনে রয়েছে
20 জন সদস্য এবং 96 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. VadaG8826795

    100 পয়েন্ট

  3. AugustusSoli

    100 পয়েন্ট

  4. DianeNeumann

    100 পয়েন্ট

  5. RosieMendiol

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...