হেরিং ব্রিউয়ার রিফ্লেক্স কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
308 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (7,980 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (1,540 পয়েন্ট)

হেরিং ব্রেয়ার রিফ্লেক্সের স্কিম। রিফ্লেক্স শ্বাস নিয়ন্ত্রণের

ডিফ্লেশনারি রিফ্লেক্স চালু হয় যখন ফুসফুসগুলি ভেঙে যায় এবং সক্রিয়করণের উদ্দেশ্যে হয় শ্বসনতন্ত্র... এই প্রতিচ্ছবি হ্রাস পালমোনারি স্ট্রেচ রিসেপ্টর ক্রিয়াকলাপ বা জ্বালাময় রিসেপ্টর এবং জে রিসেপ্টর (নীচে দেখুন) এর মতো অন্যান্য রিসেপ্টরগুলির উদ্দীপনার ফলে ঘটতে পারে। এই রিসেপ্টরগুলির সক্রিয়করণ ফুসফুসের বায়ুচলাচল বৃদ্ধির কারণ হয়ে দাঁড়ায়, মূলত শ্বাস প্রশ্বাসের (টাকাইপেনিয়া) কারণে।

ডিফ্লেশনারি রিফ্লেক্স ফুসফুসগুলির অস্বাভাবিক ধসের ক্ষেত্রে ভূমিকা পালন করে, উদাহরণস্বরূপ, নিউমোথোরাক্সে এবং সাধারণ শারীরবৃত্তীয় পরিস্থিতিতেও - পর্যায়ক্রমে স্বতঃস্ফূর্ত গভীর শ্বাসের ("দীর্ঘশ্বাস") রয়েছে। এ জাতীয় "দীর্ঘশ্বাস" স্বাভাবিক শান্ত শ্বাসকষ্টের সময় তাদের নিজেরাই ঘটে এবং গভীর নিঃশ্বাসের প্রতিনিধিত্ব করে এবং তারপরে ধীরে ধীরে গভীর নিঃশ্বাস ছেড়ে দেয়। স্পষ্টতই, প্রকৃতি আমাদের চিন্তাভাবনার চেয়ে বেশি যত্ন নিয়েছে, যেহেতু আমরা উল্লিখিত "দীর্ঘশ্বাস" ফুসফুসের এটেলেকটিসিস প্রতিরোধ করার জন্য ঘটে, এমনকি যখন আমরা এটি সম্পর্কে চিন্তাও করি না। এবং যখন আমরা এটি সম্পর্কে কখনও কখনও অজ্ঞান হয়ে চিন্তা করি, তখন এই প্রক্রিয়াটির সাথে একটি অব্যক্ত বেদনাদায়ক উদ্দীপনা "প্রভু!"! সম্ভবত, এটি ইঙ্গিত এবং সাধারণ মোডে রোগীদের ফুসফুসের কৃত্রিম বায়ুচলাচল পরিচালনা করার বিষয়ে চিন্তাভাবনা করার কারণ, কারণ একজন অন্তর্নিহিত রোগী এমনকি শ্বাস নেওয়ার আকাঙ্ক্ষা দেখিয়ে অবিলম্বে "যান্ত্রিক বায়ুচলাচল প্রতিরোধের" সনাক্তকরণের সাথে চিহ্নিত করা হয় এবং কঠোর শিথিলকরণ মোডে স্থানান্তরিত হয় এবং সবচেয়ে খারাপ পরিস্থিতি কেবল পূর্বোক্ত প্রভুর ইচ্ছার জন্য একটি অবিচ্ছিন্ন মোডে ছেড়ে দেওয়া হবে। আধুনিক ভেন্টিলেটরগুলিতে বিশেষভাবে সরবরাহিত "দীর্ঘশ্বাস" ফাংশন একটি নিয়ম হিসাবে, 100 সাধারণ শ্বাসপ্রশ্বাসের প্রতি 1 বার, বা পিইইপি-র পর্যায়ক্রমে বৃদ্ধি দিয়ে, ডাক্তার এবং রোগীকে Godশ্বরের কাছে অপ্রয়োজনীয় আবেদন থেকে মুক্তি দেয় এবং একই সাথে বিকাশকে বাধা দেয় এমন কাঙ্ক্ষিত "দীর্ঘশ্বাস" ক্রিয়াকলাপটি বাড়তি জোয়ার ভলিউম সহ সঞ্চালনের অনুমতি দেয় a atelectasis। স্বাভাবিকভাবেই, সচেতন রোগীদের সঞ্চালিত অভিযোজিত সহায়ক বায়ুচলাচল মোডগুলির এই কার্যকারিতাটির প্রয়োজন হয় না। এটি অবশ্যই মনে রাখতে হবে যে এটেলিকাসিসের প্রধান প্রতিরোধ এখনও পর্যাপ্ত রোগীর যত্ন, যার মধ্যে রয়েছে, প্রথমত, শরীরের অবস্থার পরিবর্তন।

ডিফ্লেশনারি রিফ্লেক্স শিশুদের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেহেতু তাদের ফুসফুসগুলির অভ্যন্তরীণ "পতনশীল" ট্র্যাকশন বাহ্যিক "প্রসারিত" খোঁচা ছাড়িয়ে যায় বুক, যা ফুসফুসের কার্যকরী অবশিষ্টাংশ ক্ষমতা হ্রাস করতে পারে।

এটি বিশ্বাস করা হয় যে সাধারণ পরিস্থিতিতে মুদ্রাস্ফীতি ও পরাশক্তিগুলি একটি স্বল্প ভূমিকা পালন করে। দ্বিপাক্ষিক ভাসাস নার্ভ ব্লকের স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে খুব কম বা কোনও প্রভাব নেই। যাইহোক, মো। জি লেভিৎস্কির মতে মোড় কার্ডটি অনেকদিন মানিব্যাগে নার্ভ মেডুল্লা এম্পোঙ্গাটা দীর্ঘস্থায়ীভাবে শ্বাস প্রশ্বাসের গ্রেফতারের সাথে শ্বাসরোধের কারণ হয়। কেবলমাত্র স্নায়ুর প্রশ্রয় ছাড়াই, সম্পর্কিত ক্লিনিকাল কেসটির সিমুলেশনটি শীতল এন দ্বারা চালিত হয়েছিল। ভাসাস থেকে 0 ডিগ্রি সে। পরবর্তীকালে ভ্যাজাস নার্ভ পুনরুদ্ধার দীর্ঘায়িত শ্বাস প্রশ্বাসের কারণও ঘটে। এই প্রতিক্রিয়া বলা হয়েছিল মাথার প্যারাডক্সিকাল রিফ্লেক্স আবিষ্কারক হেনরি হেডের সম্মানে (হেডের প্যারাডক্সিকাল রিফ্লেক্স)। এই প্যারাডক্সিকাল রিফ্লেক্সের রিসেপ্টরগুলি ফুসফুসে অবস্থিত, তাদের সঠিক অবস্থানটি অজানা। এই প্রতিবিম্বটি সম্ভবত "দীর্ঘশ্বাস" সক্রিয়করণে বা নবজাতকের প্রথম শ্বাস গঠনে জড়িত থাকতে পারে, যখন তরল দিয়ে ভরা ফুসফুসগুলি খোলার জন্য যখন একটি বৃহত শ্বাস প্রশ্বাসের প্রচেষ্টা প্রয়োজন হয়।

গ্রেট সোভিয়েত এনসাইক্লোপিডিয়া। - এম।: সোভিয়েত বিশ্বকোষ. 1969-1978 .

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

10,743 টি প্রশ্ন

18,394 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,871 জন সদস্য

40 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 40 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    930 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Muhammad_Alif

    120 পয়েন্ট

  5. memo

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো #ask মোবাইল ক্ষতি চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি #science স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #biology বিজ্ঞান খাওয়া গরম শীতকাল #জানতে কেন ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো পা কি বিস্তারিত রঙ মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...