অ্যালগরিদম বলতে কী বোঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
1,389 বার দেখা হয়েছে
"গণিত" বিভাগে করেছেন (20,390 পয়েন্ট)

5 উত্তর

+2 টি ভোট
করেছেন (54,270 পয়েন্ট)
গণিত এবং কম্পিউটার বিজ্ঞানের আলোচনায় নির্দেশক্রম বা ইংরেজি ভাষায় অ্যালগরিদম (Algorithm) বলতে একটি সুনির্দিষ্ট পদ্ধতিকে বোঝায়, যেটি কতগুলি সসীমসংখ্যক, সুসংজ্ঞায়িত, পরিগণক যন্ত্রে (কম্পিউটারে) বাস্তবায়নযোগ্য ও সুনির্দিষ্ট ক্রমে বিন্যস্ত নির্দেশের সমষ্টি, যে নির্দেশগুলিকে ধাপে ধাপে অনুসরণ করে কোনও সুসংজ্ঞায়িত পরিগণনামূলক সমস্যা বা সমস্যার শ্রেণীকে সমাধান করা হয়। পরিগণক বিজ্ঞান তথা কম্পিউটার বিজ্ঞানের সমস্ত ক্ষেত্রে যেমন উপাত্তাধার, চিত্রলিখন, জালিকায়ন, পরিচালক ব্যবস্থা, নিরাপত্তা, কৃত্রিম বুদ্ধিমত্তা, ইত্যাদিতে নির্দেশক্রম বা অ্যালগোরিদম নির্মাণ ও বিশ্লেষণ একটি মৌলিক কর্মকাণ্ড। নির্দেশক্রম বা অ্যালগোরিদম নির্মাণ এবং পূর্বলিখিত নির্দেশক্রম (প্রোগ্রাম) রচনার মধ্যে পার্থক্য আছে। নির্দেশক্রম নির্মাণের সময় কোনও পরিগণনামূলক সমস্যা সমাধানের উদ্দেশ্যে লভ্য সমস্ত বিকল্প ঠিকমতো বোঝা অত্যাবশ্যক। অর্থাৎ কোনও নির্দিষ্ট সমাধানের জন্য কী যন্ত্রাংশসামগ্রী ব্যবহৃত হবে, জালিকাব্যবস্থাটি কী রকম, কোন্‌ ভাষায় প্রোগ্রাম রচিত হবে, কর্মদক্ষতার উপরে কী কী সীমাবদ্ধতা বিদ্যমান, এই সব কিছু বিবেচনায় রাখতে হয়। কোনও নির্দেশক্রম যদি কোনও সমস্যাকে পূর্ণাঙ্গরূপে এবং দক্ষভাবে সমাধান করতে পারে, তাহলে সেটিকে "সঠিক" বিবেচনা করা হয়। নির্দেশক্রমগুলি প্রবিষ্ট উপাত্ত ও বহির্গত উপাত্তের মাধ্যমে কাজ করে। প্রবিষ্ট উপাত্তের (ইনপুট) উপরে নির্দেশক্রমের প্রতিটি ধাপ ধারাবাহিকভাবে প্রয়োগ করা হয় এবং সবশেষে বহির্গত উপাত্ত (আউটপুট) ফলাফল হিসেবে প্রকাশিত হয়। একটি নির্দেশক্রমকে তখনই "সঠিক" বলা হয় যদি প্রতিটি প্রবিষ্ট উপাত্তের জন্য নির্দেশক্রমটি সঠিক বহির্গত উপাত্ত উৎপাদন করে। তবে পুরোপুরি নির্ভুল নয় এমন নির্দেশক্রম বা অ্যালগোরিদমও গুরুত্বপূর্ণ হতে পারে, যদি ভুলের মাত্রা নিয়ন্ত্রণের মধ্যে রাখা যায়।

ইংরেজি "অ্যালগরিদম" শব্দটি এসেছে ৯ম শতাব্দীর মুসলিম গণিতবিদ ‘মুসা আল খারিজমী’-এর নাম থেকে। অন্য ভাষায় নির্দেশক্রম বা অ্যালগোরিদম হচ্ছে ধাপে ধাপে সমস্যা সমাধানের পদ্ধতি বিশেষ। অর্থাৎ একটি সমস্যাকে সীমিত সংখ্যক কয়েকটি ধাপে ভেঙ্গে প্রত্যেকটি ধাপ পরপর সমাধান করে সমগ্র সমস্যা সমাধান করা হয়। পরিগণক যন্ত্র (কম্পিউটার), রোবট, এমনকি মানুষও নির্দেশক্রম বা অ্যালগোরিদমের ধাপগুলি ধারাবাহিকভাবে অনুসরণ করে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে পারে। কম্পিউটার বিজ্ঞানে বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সঠিক নির্দেশক্রম বা অ্যালগোরিদমের ধারণাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

একটি নির্দেশক্রম বা অ্যালগোরিদমকে যেকোনও ভাষায় বর্ণনা করা যেতে পারে, সে ভাষাটি হতে পারে বাংলা, ইংরেজির মত মানুষের মৌখিক ভাষা,অথবা সি++ বা জাভার মত প্রোগ্রাম (পূর্বলিখিত নির্দেশক্রম) রচনার ভাষা। এমনকি যন্ত্রাংশসামগ্রী (হার্ডওয়্যার) নকশাকরণের মাধ্যমেও এটি বর্ণনা করা যেতে পারে। তবে যে ভাষাতেই লেখা হোক না, সমস্যা সমাধানের প্রতিটি ধাপের বর্ণনা নির্দেশক্রম বা অ্যালগোরিদমে থাকতে হবে।

সূত্র: উইকিপিডিয়া
+1 টি ভোট
করেছেন (20,390 পয়েন্ট)
কোন সমস্যা সমাধানের যুক্তিসম্মত ও পর্যায়ক্রমিক ধারা বর্ননাকে অ্যালগরিদম বলে।
+1 টি ভোট
করেছেন (12,990 পয়েন্ট)
গণিত এবং কম্পিউটার বিজ্ঞানের আলোচনায় নির্দেশক্রম বা ইংরেজি ভাষায় অ্যালগরিদম (Algorithm) বলতে একটি সুনির্দিষ্ট পদ্ধতিকে বোঝায়, যেটি কতগুলি সসীমসংখ্যক, সুসংজ্ঞায়িত, পরিগণক যন্ত্রে (কম্পিউটারে) বাস্তবায়নযোগ্য ও সুনির্দিষ্ট ক্রমে বিন্যস্ত নির্দেশের সমষ্টি, যে নির্দেশগুলিকে ধাপে ধাপে অনুসরণ করে কোনও সুসংজ্ঞায়িত পরিগণনামূলক সমস্যা বা সমস্যার শ্রেণীকে সমাধান করা হয়।

Source - Wikipedia
0 টি ভোট
করেছেন (12,550 পয়েন্ট)
কোন সমস্যা সমাধানের জন্য সুনির্দিষ্ট ধারাবাহিক নিয়মাবলী কে অ্যালগরিদম বলে। এটি মূলত সমস্যা সমাধানের জন্য ব্যবহার করা হয়।

মনে করুন যে আপনি চা তৈরি করবেন। তাহলে চা তৈরীর অ্যালগরিদম টা কেমন হবে দেখা যাক।

১. প্রথমে আপনাকে একটি পাত্রে পানি দিতে হবে।

২. পানি ফুটানোর জন্য পাত্রটা চুলার উপরে রাখতে হবে।

৩. চুলায় আগুন দিতে হবে।

৪. পানি গরম হয়ে গেলে চার পাতা দিতে হবে।

৫. প্রয়োজনমতো চিনি দিয়ে পরিবেশন করতে হবে।

আমরা চা বানানোর জন্য উপরের যে স্টেপগুলো ফলো করলাম এটি মূলত একটি চা বানানোর অ্যালগরিদম।

ঠিক এভাবেই কম্পিউটার বিজ্ঞানের অনেক সমস্যা অ্যালগরিদম এর মাধ্যমে সমাধান করা হয়। -সংগৃহীত
0 টি ভোট
করেছেন (28,740 পয়েন্ট)
গণিত এবং কম্পিউটার বিজ্ঞানের আলোচনায় নির্দেশক্রম বা ইংরেজি ভাষায় অ্যালগরিদম (Algorithm) বলতে একটি সুনির্দিষ্ট পদ্ধতিকে বোঝায়, যেটি কতগুলি সসীমসংখ্যক, সুসংজ্ঞায়িত, পরিগণক যন্ত্রে (কম্পিউটারে) বাস্তবায়নযোগ্য ও সুনির্দিষ্ট ক্রমে বিন্যস্ত নির্দেশের সমষ্টি, যে নির্দেশগুলিকে ধাপে ধাপে অনুসরণ করে কোনও সুসংজ্ঞায়িত ...

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
4 টি উত্তর 1,037 বার দেখা হয়েছে
27 এপ্রিল 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন PabonAhsanIvan (2,610 পয়েন্ট)
+2 টি ভোট
5 টি উত্তর 780 বার দেখা হয়েছে
18 এপ্রিল 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন হায়াত (20,390 পয়েন্ট)
+2 টি ভোট
4 টি উত্তর 603 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 1,359 বার দেখা হয়েছে
20 জুলাই 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন RH Nirob (130 পয়েন্ট)
+1 টি ভোট
5 টি উত্তর 699 বার দেখা হয়েছে
11 অক্টোবর 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md.Ariful Islam (350 পয়েন্ট)

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,607 জন সদস্য

41 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...