মাথায় রসুন দিলে চুল গজায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
723 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (139,810 পয়েন্ট)

3 উত্তর

0 টি ভোট
করেছেন (139,810 পয়েন্ট)
 
সর্বোত্তম উত্তর

রসুনে এমন উপাদান আছে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে। তবে এই বিষয়ে পর্যাপ্ত গবেষণা প্রয়োজন। রসুনের যেসব উপাদান চুলের বৃদ্ধিতে সহায়তা করতে পারে :

কাঁচা রসুনে ভিটামিন বি ৬, ভিটামিন সি, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম থাকে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। রসুনে থাকা ভিটামিন সি কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে, সেলেনিয়াম রক্ত চলাচল বৃদ্ধি করে ও পুষ্টি দেয়। তাছাড়া রসুনে প্রাকৃতিকভাবে অ্যান্টিমাইক্রোবিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান থাকে যা চুলের বৃদ্ধিতে সহায়তা করে। কারণ, এইসব উপাদান ব্যাকটেরিয়া ও জীবাণু প্রতিরোধে সহায়তা করে এবং স্ক্যাম্পের ড্যামেজ রিপেয়ার করে। অন্যান্য প্রাকৃতিক ঘরোয়া পদ্ধতির মতো এই পদ্ধতিরও পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে৷ বিশেষত যেসব মানুষের ত্বক সেনসিটিভ তারা স্ক্যাল্পে রসুন লাগানো উচিত নয়। এতে কেমিক্যাল বার্ন হতে পারে। শুধুমাত্র কাঁচা রসুনই নয়, যেসব তেলে রসুন আছে সেগুলোও ত্বকে ইরিটেশন সৃষ্টি করতে পারে।

ক্রেডিট: নিশাত তাসনিম (সাইন্স বী)

0 টি ভোট
করেছেন (8,910 পয়েন্ট)
রসুনের রস চুল পড়া কমায়, মাথার ত্বকের ইনফেকশন ও খুশকি দূর করে। এমনকি এটি নতুন চুল গজাতেও সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, তেলের মতো করে চুলে ও মাথার তালুতে রসুনের রস লাগালে অনেক দ্রুত আপনার মাথায় নতুন চুল গজাবে। কারণ রসুনের রসে প্রচুর পরিমাণে এলিসিন থাকে। এটি রক্তের হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দেয় যা নতুন চুল গজাতে সাহায্য করে। এ ছাড়া রসুনে প্রচুর পরিমাণে কপার রয়েছে, যা চুলকে ঘন ও স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।
0 টি ভোট
করেছেন (12,410 পয়েন্ট)

রসুনের রসে আছে প্রচুর পরিমাণ এলিসিন যা রক্তে হিমোগ্লোবিনের সঞ্চালন বাড়িয়ে নতুন চুল গজাতে সাহায্য করে।

 চুল পড়া বন্ধের পাশাপাশি নতুন চুল গজাতে রসুনের হেয়ার প্যাক ব্যবহার করুন সপ্তাহে দুইদিন। জেনে নিন কীভাবে বানাবেন বিভিন্ন প্যাক-

রসুনের রস
রসুনের রস সরাসরি মাথার তালুতে ম্যাসাজ করুন। কিছুক্ষণ অপেক্ষা করে ভেষজ  শ্যাম্পুর সাহায্যে ধুয়ে ফেলুন।  

রসুনের প্যাক
একটি ডিমের সাদা অংশ ভালো করে ফেটে নিন। ১ টেবিল চামচ অলিভ অয়েল এবং ১ টেবিল চামচ রসুনের রস মেশান। প্যাকটি চুলের আগা থেকে গোড়া পর্যন্ত ভালো করে ম্যাসাজ করুন। রসুনে থাকা সেলিনিয়াম ভিটামিন-ই ডিমের প্রোটিনের সাথে মিশে চুল পড়া রোধ করে করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

রসুন এবং তেল
তেল এবং রসুন উভয়ই সাহায্য করে নতুন চুল গজাতে। মাথার ত্বকের ইনফেকশন এবং ব্যাকটেরিয়াও  দূর করে দেয় রসুনের তেল। ১ টেবিল চামচ রসুনের রসের সাথে আধা কাপ নারকেল তেল মিশিয়ে অল্প আঁচে জ্বাল দিন। কুসুম গরম হয়ে আসলে এটি মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

কাঁচা রসুনের সিরাম
রসুনের তেলের সঙ্গে ১ টেবিল চামচ কাঁচা রসুনের রস মিশিয়ে নিন। এবার একটি তুলোর বলে সেটি লাগিয়ে মাথার তালুতে ম্যাসাজ করে লাগান। কয়েক মিনিট ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে চুল ধুয়ে ফেলুন। ভালো ফল পাওয়ার জন্য প্রতিদিন বা একদিন পর পর এটি ব্যবহার করুন।

রসুন এবং অলিভ অয়েল
অলিভ অয়েলের বোতলে এক টুকরো রসুন দিয়ে এক সপ্তাহ রাখুন। প্রতিদিন রাতে এই তেল চুলে ব্যবহার করুন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন।

রসুনের কন্ডিশনার
রসুনের কোয়া রোদে শুকিয়ে গুঁড়া করে পাউডার তৈরি করুন। রেগুলার কন্ডিশনারের সাথে রসুনের পাউডার মিশিয়ে নিন। চাইলে রসুনের রসও মেশাতে পারেন। শ্যাম্পু শেষে ব্যবহার করুন চুলে। এটি চুল পড়া রোধ করতে সাহায্য করবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 693 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 77 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 991 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 61 বার দেখা হয়েছে
15 এপ্রিল 2021 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid Hasan (26,080 পয়েন্ট)

8,155 টি প্রশ্ন

11,479 টি উত্তর

4,398 টি মন্তব্য

68,690 জন সদস্য

58 জন অনলাইনে রয়েছে
10 জন সদস্য এবং 48 জন গেস্ট অনলাইনে
  1. Md. Arafat Hasan

    7230 পয়েন্ট

  2. Md Abdus Sami

    5690 পয়েন্ট

  3. Tamanna Kawsar

    5560 পয়েন্ট

  4. Subrata Saha

    4280 পয়েন্ট

  5. অচেনা মানুষ

    3120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ পৃথিবী - জীববিজ্ঞান শরীর কী মোবাইল এইচএসসি-আইসিটি রক্ত ক্ষতি চিকিৎসা আলো চুল মাথা প্রাণী মহাকাশ কারণ বৈজ্ঞানিক গরম পার্থক্য উপকারিতা প্রযুক্তি ডিম কেন স্বাস্থ্য খাওয়া বৃষ্টি পদার্থ শীতকাল কাজ রং সাপ #biology বিদ্যুৎ রাত সূর্য আগুন পদার্থবিজ্ঞান লাল সাদা খাবার ভয় দুধ মাছ হাত ব্যাথা গাছ উপায় মশা শক্তি গণিত ঠাণ্ডা বিজ্ঞান কি বৈশিষ্ট্য #জানতে মনোবিজ্ঞান আবিষ্কার ভাইরাস পা আম সমস্যা উদ্ভিদ গ্রহ কালো চাঁদ শব্দ রসায়ন #ask মেয়ে পাখি বাতাস স্বপ্ন কান্না বিস্তারিত নাক দাঁত হলুদ রঙ বাচ্চা মন ঔষধ মানসিক হরমোন বিড়াল চা চার্জ ফোবিয়া পাতা মস্তিষ্ক নখ তাপমাত্রা ব্যথা পাকা
...