বিভব শক্তি কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+15 টি ভোট
936 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (1,750 পয়েন্ট)
পাঠ্যবই অনুসারে যখন কোনো কিছুকে উপরে তুলা হয় তখন তা বিভব শক্তি অর্জন করে,কোনো পাথরকে উপরে তোলা হলে, পাথরটাকে উপরে তুলতে যে পরিমাণ কাজ করতে হয় তা বিভব শক্তি হিসেবে পাথরে জমা হয় এবং পাথরটি ছেড়ে দিলে বিভব শক্তি গতিশক্তিতে পরে যখন মাটিতে পরে তখন গতিশক্তি শব্দ ও তাপ শক্তিতে রূপান্তর ঘটে!এখন আমার মতমত অনুসারে পাথরটিকে উপরে তুললে ত g এর জন্য আর্কষণ অনুভব করবে এবং g এর টানে গতিশক্তি লাভ করবে পরে পাথরটি মাটিতে পরে গতিশক্তি শব্দ ও তাপ শক্তি লাভ করে এখানে তো বিভব শক্তির কিছু নেই তারা এটা কোথা থেকে আনল?

4 উত্তর

+2 টি ভোট
করেছেন (1,750 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
গতিশক্তি আর বিভব শক্তি উভয়েই যান্ত্রিক শক্তি। এখন যদি ভালো করে লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন গতিশক্তি আর বিভবশক্তির মধ্যে পার্থক্য হচ্ছে উচ্চতায়। মনে করেন একটি পাথরকে আপনি টেবিলের ওপরের রাখলেন। এখানে মনে করেরন উচ্চতা ১০ মিটার। তাহলে পাথরটি যখন ওপরের তোলা হয়েছে অবশ্যই অবস্থার পরিবর্তন এর জন্য এটি কিছু শক্তি অর্জন করেছে। যা বিভব শক্তি। এই উচ্চতা ১০ মিটার হলে mgh সূত্রে উচ্চতা ১০ থাকবে। আর গতিশক্তির উচ্চতা শূন্য। এখন এটিকে ছেড়ে দিলে যত নিচে নামবে তত উচ্চতা কমবে। ভূমি থেকে যত ওপরের থাকবে সেটা তার বিভব শক্তি আর টেবিল থেকে যত নিচে নামবে সেটার জন্য তার গতিশক্তি নির্ণয় করা হবে। অর্থাৎ ২ টি রাশি আসলে একে অন্যের Vice Versa. সেজন্যই বিভব শক্তি কাউন্ট হয়
0 টি ভোট
করেছেন (1,540 পয়েন্ট)
স্বাভাবিক অবস্থান বা অবস্থা থেকে পরিবর্তন করে কোন বস্তুকে অন্য কোনো অবস্থান বা অবস্থায় আনলে বস্তু কাজ করার যে সামর্থ্য অর্জন করে তাকে বিভব শক্তি বলে।
0 টি ভোট
করেছেন (12,990 পয়েন্ট)
বিভবশক্তি বলতে কোনো বস্তু অন্য বস্তুর সাপেক্ষে অবস্থানের জন্য বা বস্তুর অভ্যন্তরীণ পীড়ন বা তড়িৎ আধানের জন্য প্রাপ্ত শক্তিকে বোঝানো হয়।

কোনও বস্তুর বিভবশক্তির কাজ কেবল শুরু এবং শেষ এই দুটি অবস্থানের দ্বারা নির্ধারিত হয় এবং এই শক্তি বস্তুর গতিপথের উপর নির্ভর করে না
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
In physics, potential energy is the energy held by an object because of its position relative to other objects, stresses within itself, its electric charge, or other factors.

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
3 টি উত্তর 1,657 বার দেখা হয়েছে
30 সেপ্টেম্বর 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন NAYEM MOLLAH (1,540 পয়েন্ট)
+6 টি ভোট
1 উত্তর 1,122 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 419 বার দেখা হয়েছে
10 সেপ্টেম্বর 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md. Taseen Alam (8,570 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 1,712 বার দেখা হয়েছে

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,022 জন সদস্য

71 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 70 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...