ফুল সুভাসিত হওয়ার কারন কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
853 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

ফুলের পাঁপড়ির কোষে বিদ্যমান নানা রকম যৌগিক পদার্থের জটিল মিশ্রণে তৈরি হয় ফুলের গন্ধ। এসব পদার্থের অন্যতম হলো ফুলে বিদ্যমান নানা রকম অত্যাবশকীয় তেলের উপস্থিতি। এসব তেলের রয়েছে উদ্বায়ী স্বভাব ফলে তা ছড়িয়ে দেয় গন্ধ চারপাশের পরিবেশে। নানা রকম অত্যাবশ্যকীয় তেলের নানা রকম সংযোগ তৈরি করে ভিন্ন রকম কিন্তু একেক রকম ফুলের বৈশিষ্ট্য মন্ডিত গন্ধ। প্রায় সব সুগন্ধ প্রদায়ী ফুলে দেখা মেলে তেমন একটি উদ্বায়ী যৌগ হলো মিথাইল বেনজোয়েট। গরম আবহাওয়ায় সুগন্ধি ফুলের বেশি দেখা মেলে। আমাদের কোন কোন খাদ্য যখন চূলায় রান্না করা হয় তখন সুগন্ধি খাদ্যের গন্ধটা সহজেই চারপাশে ছড়িয়ে পরে। সুগন্ধি চালের পোলাও বা ক্ষীর-পায়েস রান্না হলে আশে পাশের দু’চার ঘরে এর সুগন্ধটা পৌঁছে যায় অবলিলায়। উষ্ণ আবহাওয়ায় সূর্যের আলো ফুলের পাঁপড়িকে পোড়ায় এবং এরই ফলশ্রুতিতে উদ্বায়ী তেল এক প্রকার গ্যাসে পরিণত হয়। এই গ্যাসীয় দশায় সবচেয়ে বেশি গন্ধ ছড়িয়ে দেয় ফুল। ফুলের পাঁপড়িতে বিদ্যমান তেলগুলো আসলে নানা রকম এসিড আর অ্যালকোহলের মিশ্রণ। এসব এসিড আর অ্যালকোহলের পরিমাণ, আর এদের অনুপাত তৈরি করে ভিন্ন রকম আর স্বতন্ত্র সুবাস। ফুলের বর্ণ বা আকৃতি একই রকম হলেও দু’টি ভিন্ন গাছের ফুলের গন্ধ কখনও তাই এক রকম হয় না। উদ্বায়ী পদার্থের প্রাচুর্য এবং এদের নানা রকম আন্তঃক্রিয়া তৈরি করে ভিন্ন রকম সুবাস।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+2 টি ভোট
2 টি উত্তর 320 বার দেখা হয়েছে
+3 টি ভোট
3 টি উত্তর 4,856 বার দেখা হয়েছে
15 মার্চ 2021 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)
+1 টি ভোট
2 টি উত্তর 168 বার দেখা হয়েছে
0 টি ভোট
2 টি উত্তর 1,049 বার দেখা হয়েছে
13 ডিসেম্বর 2022 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ashim Datta (3,220 পয়েন্ট)
+2 টি ভোট
1 উত্তর 2,136 বার দেখা হয়েছে
16 ফেব্রুয়ারি 2022 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Aramita (2,350 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,963 জন সদস্য

62 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 61 জন গেস্ট অনলাইনে
  1. EliLamm47807

    100 পয়েন্ট

  2. EdisonLin46

    100 পয়েন্ট

  3. LatonyaShrad

    100 পয়েন্ট

  4. TodDavison1

    100 পয়েন্ট

  5. CharaRenfro9

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...