কার্বলিক এসিডে সাপ পালায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
1,988 বার দেখা হয়েছে
"রসায়ন" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
সাপের ঘ্রাণ শক্তিই এত দূর্বল যে ফুলের গন্ধেও আসে না, তাহলে কার্বলিকে সাপ পালাবে কে বলল আপনাকে? এসব সেইফটি এককালে প্রচলিত ছিল। এখন ব্যর্থ টোটকা। বাড়িতে খড়ের গাদা, লাকড়ির স্তুপ থাকলে আপনার মা বা স্ত্রীকে সতর্ক করে দিন। খড় বা লাকড়ি নেবার আগে সেখানে লাঠি দিয়ে কিছুক্ষণ শব্দ করুন। সাপ থাকলে চলে যাবে। রাতে বিছানা এমনকী বালিশের তলাও চেক করবেন। আলনার ভেতরে থাকতে পারে। শব্দ করে কাপড় নিতে যাবেন।

বাড়ির আশেপাশে ঝোপঝাড় থাকলে কেটে ফেলুন। ঈদুরের গর্ত থাকলে ভরাট করে ফেলুন।
অনেকেই বলেন, মরিচপড়া দিয়ে ইদুরের গর্তের মুখে ধরলে সাপ চলে যায়। এ ব্যাপারে আমার জানা নাই। অভিজ্ঞতাকে গুরুত্ব দিতে পারেন।

বর্ষাকাল আসলে তখন সাপ আপনার বাড়িতে-ঘরে আশ্রয় নিতে আসতেই পারে। সাবধান থাকুন। অন্যদের সতর্ক করে রাখুন। গ্রামের আপন মানুষদের (বাবা-মা, বউ-বাচ্চা-বন্ধু) সাপের ব্যাপারে বিস্তারিত জানিয়ে রাখুন। সতর্ক থাকবেন-ভয় পাবেন না-অবহেলা করবেন না।

লেখক: ডা. রাজীব হোসাইন সরকার
করেছেন (100 পয়েন্ট)
কিভাবে সাপ তাড়ানো যেতে পারে?
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)

সাপ জিভ দিয়ে ঘ্রান নেয়! বার বার তাদের চেরা জিভ বাতাসে আন্দোলিত করে, বাতাসে থাকা গন্ধের অনু জিভ দিয়ে চেটে নিয়ে তাদের মুখের উপরের তালুতে থাকা জেকব-সন অর্গানে ছুঁইয়ে দেয় তারপরেই সাপ গন্ধ পায়। সাপের ঘ্রান শক্তি দুর্বল তাই কার্বলিক এসিডের গন্ধ তাদের বিরক্ত করতে পারে না। এবার বলবেন আমি ছোটো বেলায় বইতে পড়েছি ও শুনেছি। তবে? 

এসব সেফটি আগে প্রচলিত ছিল এখন তা ব্যর্থ টোটকা হিসেবে ব্যবহৃত হয়। আমেরিকার একটি ইউনিভার্সিটি কার্বলিক ও সালফার নিয়ে পরীক্ষা করে দেখেন যে সাপ অনায়াসেই কার্বলিক ও সালফারের ব্যারিকেট পার করতে পারে তবে এগুলি সাপের চামড়ায় লাগলে পুড়ে গিয়ে তাদের ইরিটেশন বা অস্বস্তি হয় ঠিকই। তবে ঘ্রানে এদের কিছু হয় না তাছাড়া কার্বলিক মারাত্মক বিষ। বাচ্চাদের জন্য ভয়ানক। আফ্রিকার রুরাল কমিউনিটির লোকজন কার্বলিক এসিড দিয়ে ঘর রং করে যাতে সাপ না আসতে পারে কিন্তু তাদের বাচ্চারা এই কার্বলিক এসিড পইজনিং এর শিকার হয় আর সাপকেও একটাতে পারে না। তাহলে উপায়?

সাপ আপনার বাড়ি ঘুরতে আসে না! ইঁদুর টিকটিক ও পোকামাকড়ের লোভে আসে তাই ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন ও পোকামাকড় আটকাতে ব্লিচিং, গ্যামেক্সিন ছড়ান নিয়মিত! তাতে পোকামাকড়ের উপদ্রব কম হবে ও সাপও কম আসবে !

লেখক : পিন্টু হালদার

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 97 বার দেখা হয়েছে
+1 টি ভোট
2 টি উত্তর 496 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 213 বার দেখা হয়েছে
29 জুলাই 2023 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,820 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 343 বার দেখা হয়েছে
26 ফেব্রুয়ারি 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fatema Tasnim (4,820 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 379 বার দেখা হয়েছে
27 সেপ্টেম্বর 2022 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihadul Amin (6,150 পয়েন্ট)

10,720 টি প্রশ্ন

18,363 টি উত্তর

4,729 টি মন্তব্য

240,118 জন সদস্য

45 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 44 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...