গুগল ম্যাপসে আমেরিকা ফ্রান্স সহ অন্যান্য উন্নত বিশ্বের ঝকঝকে ছবির স্যাটেলাইট ভিউ পেলেও বাংলাদেশে এই ছবির কোয়ালিটি বাজে বা ব্লার হয় কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
133 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (140,910 পয়েন্ট)

1 উত্তর

+1 টি ভোট
করেছেন (140,910 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

ছবির কোয়ালিটি খারাপ হওয়ার জন্য দায়ী হচ্ছে রেজুলেশন।

প্রত্যেক দেশে বেসরকারি বিভিন্ন ধরনের ম্যাপ প্রদর্শনকারী কোম্পানিগুলোকে যেমন: Google Maps, Google Earth ম্যাপ প্রদর্শন করার জন্য একটি নির্দিষ্ট রেজুলেশন ফিক্সট করে দেয়, যে এর চেয়ে বেশি কোয়ালিটির ছবি তারা দেখাতে পারবে না। এটি করার মূল কারণ হচ্ছে সিকিউরিটি পারপাস। কারণ স্যাটেলাইটের মাধ্যমে একটি দেশের রুট নেটওয়ার্কিং সহ মিলিটারি বেস এবং গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনার তথ্য শত্রুপক্ষের দেশ জেনে যেতে পারে। আমেরিকা ফ্রান্স সহ অনেক দেশে এই রেজুলেশনের পরিমাণ অনেক বেশি পরিমাণে নির্দিষ্ট করা,কিন্তু এটি সব জায়গার জন্য নয় তাদের মিলিটারি বেস অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনা গুলো আবার ঠিকই ব্লার দেখতে পারবেন। নিচে গুগল ম্যাপে বিশ্বের যে সকল দেশের  যে গুরুত্বপূর্ণ স্থাপনাগুলো ব্লার দেখায় উইকিপিডিয়াতে দেওয়া লিস্টের লিংক নিচে দিয়ে দিয়েছি।

বিষয়টা হচ্ছে আমরা যখন ইউটিউবে 720p বা 1080p (HD) রেজুলেশন এ কোন একটা ভিডিও দেখি আর যখন 360p রেজুলেশনে দেখি সেটার মতো,সেখানে 720 বা 1080p রেজুলেশনের ভিডিওটা সবচেয়ে ভালো দেখায়, কারণ রেজুলেশন বেশি। ঠিক তেমনই বাংলাদেশ সরকারের স্যাটেলাইট ভিউয়ের জন্য যে রেজুলেশন নির্দিষ্ট করা রয়েছে তা যুক্তরাষ্ট্র সহ অনেক উন্নত রাষ্ট্রের চেয়ে কম, ফলে গুগল ম্যাপসে আমরা এত ঝকঝকে ছবি দেখতে পাই না। আরেকটি কারণ হলো বাংলাদেশ এরিয়াল ফটোগ্রাফি দ্বারা ম্যাপ দেখানো হয় না, অর্থাৎ এক ধরনের বিশেষ বিমানে অনেকগুলো ক্যামেরা ও সেন্সর লাগিয়ে চারপাশের ছবি তোলা এবং পরবর্তীতে Artificial intelligence দ্বারা সেটি স্যাটেলাইট ভিউয়ের ছবির সঙ্গে যোগ করা হয় না। কারণ এটি অত্যন্ত ব্যয়বহুল।কিন্তু বাংলাদেশে  Google street view নামে একটি সার্ভিস চালু রয়েছে যার মাধ্যমে রাস্তার ঝকঝকে ছবি দেখা যায়। এছাড়া অনেক সময় বাংলাদেশের রাস্তার ডাস্ট পর্টিকেলস অনেক বেশি হওয়ায়, ভিসিবিলিটি কম হয়। ফলে অনেক সময় ছবি ব্লার আসে।

লিখেছেন: Akheruzzaman Nahin

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+5 টি ভোট
1 উত্তর 110 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 262 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 159 বার দেখা হয়েছে
01 মার্চ 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hasan Rizvy Pranto (39,180 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 145 বার দেখা হয়েছে
21 ডিসেম্বর 2021 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিলাস পাল (4,240 পয়েন্ট)
+1 টি ভোট
1 উত্তর 151 বার দেখা হয়েছে

9,806 টি প্রশ্ন

16,288 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,510 জন সদস্য

103 জন অনলাইনে রয়েছে
17 জন সদস্য এবং 86 জন গেস্ট অনলাইনে
  1. rom94

    120 পয়েন্ট

  2. AmeeBrownlow

    100 পয়েন্ট

  3. CoryLandseer

    100 পয়েন্ট

  4. ElenaX578598

    100 পয়েন্ট

  5. MatthiasRapp

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #biology #ask ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত হলুদ মন রসায়ন মেয়ে পাখি গ্যাস ভাইরাস ব্যথা আম বিড়াল পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...