অনেক সময় মানুষের মুখ চিনতে পারলেও, নাম মনে পড়ে না কেন? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
104 বার দেখা হয়েছে
"লাইফ" বিভাগে করেছেন (140,910 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (140,910 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

অনেক দিন পর দেখা হোক বা প্রতিদিন হঠাৎ করেই কারো নাম ভুলে যাওয়ার সমস্যাটি অনেকের সাথেই হয়ে থাকে। হঠাৎ রাস্তায় চেনা কারো সঙ্গে দেখা হলে হেসে কথাও বললেন নাম আর কিছুতেই মনে পড়ে না। অনেক কিছু মনে থাকলেও সাধারণ একটা নাম মনে না থাকার কারণ কি ভেবে দেখেছেন?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মেমোরি অ্যান্ড প্লাস্টিক প্রোগ্রামের বিশেষজ্ঞরা বলেন, আমরা সেই জিনিসই মনে রাখতে চাই, যা থেকে কিছু শেখা গেল বা নতুন কিছু জানা গেল। যা কি না ভবিষ্যতে কাজে আসবে। তাই অনেকের নামকেই আলাদা করে গুরুত্ব দেয় না মস্তিষ্ক। ফলে ভুলে যায় সহজেই।

কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই মস্তিষ্ক ধরে নেয়, এই নাম ধরে ডাকার কোনো না কোনো বিকল্প থাকবেই। যার কারণে মস্তিষ্ক মনে করে যে সে নামটা মনে না রাখলেও খুব ক্ষতি হবে না। এই মনোভাবও নাম ভোলার জন্য দায়ি।

এছাড়া একই নামে বহু মানুষ থাকলে মস্তিষ্ক একটা সংখ্যার পর আর সেই নাম মনে রাখে না। নাম ভুলে যাওয়ার বিষয়ে বিজ্ঞানীরা আরো বলেন, একজন মানুষের সঙ্গে প্রথম দেখা হলে তার চেহারা, আচরণ, তার সঙ্গে আলাপ বাড়ানোর উপায় পছন্দ না হলে তাকে ভুলে যায় মস্তিষ্ক।

আরো এক অদ্ভুত কারণে নাম ভুলে যাওয়ার প্রবণতা তৈরি হয় আমাদের। সব নামই মনে রাখা সহজ এই অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণেই নাম ভুলে যান অনেকে।

ক্রেডিট: বাংলাদেশ জার্নাল

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 66 বার দেখা হয়েছে
20 ডিসেম্বর 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিলাস পাল (4,240 পয়েন্ট)
+8 টি ভোট
2 টি উত্তর 272 বার দেখা হয়েছে
+2 টি ভোট
4 টি উত্তর 511 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 116 বার দেখা হয়েছে

9,813 টি প্রশ্ন

16,299 টি উত্তর

4,599 টি মন্তব্য

145,809 জন সদস্য

65 জন অনলাইনে রয়েছে
8 জন সদস্য এবং 57 জন গেস্ট অনলাইনে
  1. ইমরান হোসেন

    260 পয়েন্ট

  2. Nadia

    240 পয়েন্ট

  3. alamin162455

    140 পয়েন্ট

  4. NasimAhmed

    120 পয়েন্ট

  5. Abid Hasan

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান চোখ রোগ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চুল চিকিৎসা এইচএসসি-আইসিটি মহাকাশ মাথা বৈজ্ঞানিক পদার্থবিজ্ঞান সূর্য স্বাস্থ্য পার্থক্য রাসায়নিক প্রযুক্তি প্রাণী খাওয়া গণিত বিজ্ঞান কেন #ask #biology ডিম শীতকাল গরম কারণ #জানতে বৃষ্টি রং চাঁদ উপকারিতা আগুন বিদ্যুৎ কাজ লাল রাত সাদা সাপ গাছ শক্তি #science দুধ উপায় হাত মনোবিজ্ঞান ব্যাথা খাবার ভয় আবিষ্কার মশা মস্তিষ্ক শব্দ মাছ ঠাণ্ডা গ্রহ কি উদ্ভিদ কালো স্বপ্ন পা বৈশিষ্ট্য সমস্যা বাতাস রঙ বিস্তারিত পাখি হলুদ মন রসায়ন মেয়ে গ্যাস ভাইরাস বিড়াল ব্যথা আম পাতা আকাশ তাপমাত্রা ঔষধ নাক মৃত্যু চার্জ দাঁত কান্না হরমোন বাচ্চা
...