সেরোটোনিন-এর ঔষধ কি সারাজীবন খেতে হয়? যদি তাই হয়, তাহলে কী ধরনের সমস্যা ভবিষ্যতে হতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+3 টি ভোট
1,026 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (135,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (135,480 পয়েন্ট)
দীর্ঘদিন খেলে কি কি সমস্যার সৃষ্টি হয় দেখে নেয়া যাক।

উচ্চ রক্তচাপ

মস্তিষ্কের রাসায়নিক পদার্থ নিয়ন্ত্রণকারী এসব ওষুধের কারসাজিতে শেষ পর্যন্ত রক্তচাপ সামলে রাখা যায় না। এগুলো খুব সহজেই উচ্চ রক্তচাপের সমস্যা সৃষ্টি করে। সেরোটোনিন ও ডোপামাইনের মাত্রা বেড়ে যাওয়ার ফলে রক্তচাপও বেড়ে যায়। লক্ষণীয় বিষয় হলো, রক্তচাপ কমে আসার সঙ্গে বিষণ্নতার যোগসাজশ রয়েছে। তাই এসব ওষুধ খেলে অবস্থার উন্নতি ঘটে; কিন্তু ভারসাম্যপূর্ণ অবস্থায় থাকে না রক্তচাপ।

ইনসমনিয়া

দুঃখজনক হলেও সত্য, অসংখ্য মানুষ এসব ওষুধ খেয়ে ইনসমনিয়ায় আক্রান্ত হয়। বিষণ্ন অবস্থায় ঘুমের অভাব ঘটলে অবস্থা অবনতির দিকে যায়। ফলে দুঃসহনীয় হয়ে ওঠে সব কিছু। ফলে তাদের ঘুম বিষয়ে আবার বিশেষজ্ঞের দ্বারস্থ হতে হয়। ইনসমনিয়াকে বাগে আনতে আবার খেতে হয় অন্য ওষুধ।

ওজন বৃদ্ধি

এই পার্শ্বপ্রতিক্রিয়া এত বেশি দেখা যায় যে অনেকেই অ্যান্টিডিপ্রেসান্ট ওষুধ খাওয়া মাঝপথেই বন্ধ করে দেয়। কোনো লক্ষণ ছাড়াই আচমকা ওজন বেড়ে যাবে এই ওষুধের প্রভাবে। যারা স্থূলকায় তাদের অবস্থা খারাপের দিকে যেতে থাকে।

মাইগ্রেন

মাথায় নরকযন্ত্রণা সৃষ্টি করতে পারে এসব ওষুধ। অনেকেরই এ সমস্যা দেখা দেয়। এ ক্ষেত্রে এসএসআইআই গ্রহণে সচেতন হওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। বিশেষ করে যদি আগে থেকেই মাইগ্রেন থাকে এবং তার চিকিৎসা নেওয়া হয়ে থাকে, তাহলে তো আগেভাগেই বিশেষজ্ঞকে তা বলতে হবে। দুই রোগের দুই ওষুধে বিশেষ এক অবস্থা দেখা দিতে পারে, যার নাম ‘সেরোটোনিন সিনড্রোম’। এর ফলে অনিদ্রা, এলোমেলো হৃৎস্পন্দন আর প্রচণ্ড মাথাব্যথা হয়।

আত্মহত্যার প্রবণতা

এটা এক মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। এমনিতেই উদ্বেগ-উৎকণ্ঠা আর বিষণ্নতার কারণে এসব ওষুধ খাওয়া হয়। আর খেলে চূড়ান্ত পর্যায়ের হতাশা গ্রাস করতে পারে অনেক সময়। তখন আত্মহত্যাপ্রবণতা দেখা দেয়। এমনটা দেখা দিলে বুঝতে হবে তা ওষুধের কারসাজি।

করণীয়

তাহলে কী করার আছে? উত্তরটা সংক্ষিপ্ত, কিন্তু অতি গুরুত্বপূর্ণ। কোনো দ্বিধা না করে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করবেন। তিনি আপনার ওষুধটা বদলে দিতে পারেন।

Mohi

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
2 টি উত্তর 361 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,386 জন সদস্য

33 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 33 জন গেস্ট অনলাইনে
  1. Aditto Roy

    110 পয়েন্ট

  2. akramul5556

    110 পয়েন্ট

  3. amir

    110 পয়েন্ট

  4. LoydRawson23

    100 পয়েন্ট

  5. TheronLowrie

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...