টাচ স্ক্রিন কিভাবে কাজ করে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+4 টি ভোট
555 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (39,270 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (39,270 পয়েন্ট)
এই পর্দা অত্যান্ত সংবেদনশীল, এটি একটি ইনপুট ডিভাইজের মতো কাজ করে। আমরা যখন আমাদের প্রয়োজনে স্ক্রিনে টাচ করি এটি তখন আমাদের হাতের স্পর্শকে ইনপুট করে আমাদের ফোনের প্রসেসরে সংকেত পাঠায় এবং প্রসেসর আমাদের নিদের্শ মোতাবেক স্ক্রিনে ফলাফল দেখায়। প্রকার ভেদে এর উপর আঙ্গুল বা আমাদের শরীরের যেকোনো অঙ্গের স্পর্শ বা কোন কাঠি ও অন্য কোন বস্তু দিয়ে চাপ দিলে এটি কাজ করে।

 

বর্তমানে টাচ স্ক্রিন ব্যাবহৃত যেসব ডিভাইজ রয়েছে এগুলোতে যে দুটি টাচ স্ক্রিন সবচেয়ে বেশি ব্যাবহৃত হয় তাহলো রেজিস্টিভ ও ক্যাপাসিটিভ। স্মার্টফোনে রেজিস্টিভ স্ক্রিন তেমন বেশি ব্যাবহার করা হয় না, তবুও আপনি হয়তো নিজের অজান্তেই প্রতিদিন রেজিস্টিভ স্ক্রিন ব্যাবহার করে চলেছেন! সেটা কিভাবে?? এটিএম বুথে টাকা তোলার সময় আমরা যে স্ক্রিনটি ব্যাবহার করি এটা রেজিস্টিভ স্ক্রিন ব্যাতিত অন্য কিছুই নয়, বর্তমানে এমন অনেক ব্যাংক রয়েছে যার এটিএম বুথে টাচ স্ক্রিন ব্যাবহারের সুবিধা দেয়। এই টাচ স্ক্রিন গুলো ব্যাবহার করতে হলে স্ক্রিনে আঙ্গুল রেখে হালকা চাপ প্রয়োগ করতে হয়, স্ক্রিনে চাপ না দিলে এগুলো কাজ করবেনা।

 

বৈদ্যুতিক ক্যাপাসিটেন্স এর ভিত্তি করে ক্যাপাসিটিভ টাচ স্ক্রিন কাজ করে, সেহেতু এই স্ক্রিন ব্যাবহার করতে হলে আপনাকে বিদ্যুৎ পরিবাহী কোন পদার্থ ব্যাবহার করতেই হবে। আমরা সবাই জানি মানুষের শরীর সামান্য পরিমানে বিদ্যুত পরিবহন করতে পারে। তাই আমরা যখন আঙ্গুল বা আমাদের শরীরের অন্য কোন অঙ্গ দিয়ে টাচ স্ক্রিন স্পর্শ করি তখন আঙ্গুলের ভিতর দিয়ে কিছু ক্যাপাসিটরের চার্জ কাচের এক পৃষ্ঠের রেখাগুলোর মাধ্যমে পরিবাহিত হয়ে যায় ফলে চার্জ হ্রাস পায়।

 

ফোনের ভেতরে যে প্রসেস আছে তার সাথে টাচ স্ক্রিনের এই বৈদ্যুতিক রেখাগুলো যুক্ত থাকে। প্রসেসর যখন বুঝতে পারে কিছু ক্যাপাসিটরের চার্জ হ্রাস পেয়েছে সে রেখাগুলোর বৈদ্যুতিক পরিবর্তনটি মাপার মাধ্যমে সেই স্থানটি সনাক্ত করে। সে তখন প্রোগ্রামের দৃশ্যমান অংশ যেটি নিয়ন্ত্রন করে সেখানে মিলিয়ে দেখে ওই অংশের নিচে কি বাটন রয়েছে এবং সফটওয়্যারের কাছ থেকে নির্দেশনা পায় ওই অংশে স্পর্শ করলে কি করতে হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেয়।

 

এই স্কিনকে ক্যাপাসিটেটিভ টাচ স্ক্রিন বলার কারন হলো এটি ক্যাপাসিটেন্স নিয়ন্ত্রনের মাধ্যমে কাজ করে। তবে বর্তমানে ক্যাপাসিটেটিভ টাচ স্ক্রিন গুলোতে আরও উন্নত প্রযুক্তি ব্যাবহার করা হয়। তাই এখনকার টাচ স্ক্রিনের কাছাকাছি কোন পরিবাহি বস্তু নিয়ে আসলেই এগুলো কাজ করতে সক্ষম হয় যার ফলে এই ধরনের টাচ স্ক্রিনে মোট প্রোটেকটিভ ফিল্মও ব্যবহার করা যায়। এই পদ্ধতিওক বলা হয় প্রো-ক্যাপ প্রযুক্তি।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 1,034 বার দেখা হয়েছে
14 মার্চ 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Alexander (150 পয়েন্ট)
0 টি ভোট
2 টি উত্তর 111 বার দেখা হয়েছে
+1 টি ভোট
1 উত্তর 172 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 197 বার দেখা হয়েছে
04 অক্টোবর 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন RUBAYET (970 পয়েন্ট)

10,733 টি প্রশ্ন

18,382 টি উত্তর

4,731 টি মন্তব্য

243,528 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
2 জন সদস্য এবং 47 জন গেস্ট অনলাইনে
  1. MIS

    300 পয়েন্ট

  2. shuvosheikh

    220 পয়েন্ট

  3. তানভীর রহমান ইমন

    160 পয়েন্ট

  4. Soiyod771

    110 পয়েন্ট

  5. Aditto Roy

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি #ask চুল কী চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ #science পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...