আইলেটস অব ল্যাঙ্গারহ্যানস বলতে কী বুঝায়? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+1 টি ভোট
4,540 বার দেখা হয়েছে
"প্রাণিবিদ্যা" বিভাগে করেছেন (141,820 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

আইলেটস অব ল্যাঙ্গারহ্যানস:

পাকস্থলির নিচে ডিওডেনামের অর্ধবৃত্তাকার কুন্ডলীর মাঝে অবস্থিত অগ্ন্যাশয় একটি মিশ্র গ্রন্থি। এ গ্রন্থির এনজাইম ক্ষরণকারী গ্রন্থিকলাগুলাে ফাঁকে ফাঁকে গুচ্ছাকারে অবস্থিত হরমােন নিঃসরণকারী অনাল গ্রন্থিকে বলা হয় আইলেটস অব ল্যাঙ্গারহ্যান্স (Islets of Langerhens)।

এ অংশটি চার ধরনের কোষ নিয়ে গঠিত। যথা-

  • আলফা কোষ
  • বিটা কোষ
  • ডেলটা কোষ এবং
  • গামা কোষ

কোষ গুলাে থেকে উৎপন্ন হরমােন গুলাে হলো যথাক্রমে:

  • গ্লুকাগণ
  • ইনসুলিন
  • সােমাটোস্ট্যাটিন এবং
  • পলিপেপটাইড
0 টি ভোট
করেছেন (141,820 পয়েন্ট)
আইলেটস অব ল্যাঙ্গারহ্যান্স হলো একধরনের হরমোন নিঃসরণকারী অনাল গ্রন্থি।মানবদেহের পাকস্থলীর নিচে ডিওডেনামর অর্ধবৃত্তাকার ফাঁকে থাকে অগ্নাশয় আর অগ্নাশয়ে বিশেষ করে এর লোবিউলগুলোর ফাঁকে ফাঁকে যে বহুভুজাকার কোষগুলো গুছাকারে অবস্থান করে এদেরকেই মূলত আইলেটস অব ল্যাঙ্গারহ্যান্স বলা হয়। এতে ৪ ধরনের নালিবিহীন কোষ পাওয়া যায় যারা হরমোন নিঃসরণ করে।

তন্মধ্যে আলফা কোষ নিঃসৃত গ্লুকাগন হরমোন রক্তে গ্লুকোজের পরিমান বৃদ্ধি করে এবং বিটা কোষ নিঃসৃত ইনসুলিন হরমোন রক্তে গ্লুকোজর পরিমান কমায়।স্পষ্টতই বোঝা যাচ্ছে যে রক্তে গ্লুকোজ এর মাত্রা নিয়ন্ত্রণে আইলেটস অব ল্যাঙ্গারহ্যানস এর ভূমিকা কতটা।প্রশ্ন আসতেই পারে যে ইনসুলিন ও গ্লুকাগন কিভাবে রক্তে গ্লুকোজ এর পরিমান কমায় বা বাড়ায়।এই বিষয়ে বিস্তারিত বলতে গেলে উত্তরটা আরো বড় হয়ে যাবে। তাই সংক্ষেপে একটু তুলে ধরছিঃ-

খাদ্যের মাধ্যমে দেহে প্রবেশ করা গ্লুকোজ এক পর্যায়ে রক্তের সাথে মিশে এবং ঘুরতে থাকে।সেই সাথে ইনসুলিনও রক্তের মধ্যে থাকে সেও রক্তের সাথে সাথে ঘুরতে থাকে। কোষের মধ্যে থাকা ইনসুলিন রিসেপ্টর দিয়ে এই ঘুরতে থাকা ইনসুলিন দেহের কোষের ভেতর প্রবেশ করে।উক্ত ইনসুলিন গুলো কোষ প্রাচীরে রক্তের গ্লুকোজ কোষে প্রবেশ করার জন্য একটি পথ তৈরি করে যাকে গ্লুকোজ চেম্বার বলে।এর মধ্যে দিয়েই রক্তের গ্লুকোজ কোষে প্রবেশ করে। ফলে রক্তে গ্লুকোজের পরিমান কমে যায়।

আর গ্লুকাগন মূলত রক্তে যখন গ্লুকোজ এর পরিমান হ্রাস পায় তখন নিম্নোক্ত প্রক্রিয়ার মাধ্যমে গ্লুকোজ এর পরিমান বৃদ্ধি করে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর 210 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 205 বার দেখা হয়েছে
+2 টি ভোট
2 টি উত্তর 709 বার দেখা হয়েছে
+3 টি ভোট
1 উত্তর 675 বার দেখা হয়েছে
+2 টি ভোট
1 উত্তর 1,555 বার দেখা হয়েছে

10,722 টি প্রশ্ন

18,365 টি উত্তর

4,730 টি মন্তব্য

240,775 জন সদস্য

47 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...