হিজরা আসলে কী? যদি এরা ছেলে বা মেয়ে না হয় বিয়ে কেমনে করলো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+2 টি ভোট
3,976 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (7,940 পয়েন্ট)

2 উত্তর

+1 টি ভোট
করেছেন (7,940 পয়েন্ট)

Saifullah Mansur

হিজড়া শব্দটা আপেক্ষিক।

তাদের সেক্সক্রোমোজম ৩টা থাকে বলে নারী ও পুরুষ ঊভয়ের বৈশিষ্ট্যের একটা মিশ্রণ দেখা যায়

আপনি যদি মুসলিম হন তাহলে ইসলাম অনুযায়ী ৩য় লিঙ্গ বলতে কিছুই নেই, তাদের ৩টি ক্রোমোজম থাকা সত্ত্বেও তাদের বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে, বিশেষ করে গোপনাঙ্গ, তাদেরকে নারী পুরুষে ভাগ করা হবে। এবং সেই হিসেবে বিয়েও করতে পারবেন। ইসলামিক অধিকার পাবেন।

আর সায়েন্টিফিকালি হিসাব করলে x,y বাদে আর কোনো সেক্স ক্রোমোজম নেই।

 

0 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)
হিজড়া, ট্রান্সজেন্ডার, তৃতীয় লিঙ্গ, ইন্টারসেক্স, রূপান্তরকামী এমন কত কত শব্দ। বেশিরভাগ মানুষই এ বিষয়গুলো গুলিয়ে ফেলেন অথচ এগুলো জানাটা খুবই প্রয়োজনীয় এবং সামান্য দুই-একটা নিবন্ধ পড়েই সব জানা সম্ভব বলে আমি মনেকরি। লিঙ্গ ব্যপারটা নিয়ে আজ একটু লেখার চেষ্টা করলাম। রেফারেন্স যোগ করলাম সাথে।

বাংলায় লিঙ্গ একটা শব্দ থাকলেও ইংরেজিতে এর দুটো শব্দ। Sex এবং Gender। আমাদের পরিচয়পত্রে, স্কুল, কলেজে রেজিস্টেশন কার্ডে নিশ্চয়ই এটা দেখি যে সেখানে Sex অপশন থাকে। sex: male বা female এরকম। এই sex এবং gender এ পার্থক্য রয়েছে।¹
sex মানে হলো ব্যক্তির শারীরিক লিঙ্গ বা জন্মগত লিঙ্গ। অর্থাৎ ব্যক্তির শরীলটা নারী নাকি পুরুষের এটা বোঝায় sex শব্দটি দ্বারা। Sex বা শারীরিক লিঙ্গ ভেদে আমাদের এখানে তিন ধরনের মানুষ রয়েছে।
১. পুরুষ (Male) xy
২. নারী (Female) xx
৩. আঃন্তলিঙ্গ এবং অন্যান্য (intersex)

এখানে নারী ও পুরুষের ব্যপারে নিশ্চয়ই সবাই জানেন। কিন্তু ইন্টারসেক্স বিষয়ে একটু গোলমেলে আছে। সহজ ভাষায় বললে শারীরিক দিক থেকে পুরোপুরি নারী ও পুরুষ ছাড়া সকলেই ইন্টারসেক্স বা অন্যান্য। ইন্টারসেক্সদের অনেক প্রকারভেদ রয়েছে। কারো নারী পুরুষ যৌনাঙ্গ একসাথে আছে। কারো অচল যৌনাঙ্গ আছে। এরকম প্রচুর প্রকারের ইন্টারসেক্স আছে। যাদেরকে বাংলাদেশের মানুষ সাধারণত "জন্মগত হিজরা" নামে চেনে। nonclassical forms, hypospadias, kilineflter, xxx genotype, ইত্যাদি ইত্যাদি এগুলো সবই ইন্টারসেক্সদের বিভিন্ন ধরণ। এরা সবাই শারীরিক ভাবে সম্পূর্ণ নারী, পুরুষ নয়। বিভিন্ন পরিসংখ্যান অনুযায়ী আমিরিকাতে জন্ম নেওয়া ১-২% শিশু ইন্টারসেক্স।²

এবার আসি Gender বিষয়ে। জেন্ডার এর বাংলা হচ্ছে সামাজিক লিঙ্গ। এটা দ্বারা আমরা কী ধরণের পোষাক পরি, আচরণ করি, কীভাবে সমাজে চলাফেরা করি। এবং নিজেকে কোন লিঙ্গের বলে মনে করি বা সমাজে পরিচয় দিতে চাই তাকে বোঝানো হয়। যেমন আমি নিজেকে পুরুষ হিসেবেই চিন্তা করি, পুরুষের আচরণ মতো আমি চলছি। সুতরাং আমার জেন্ডার হলো পুরুষ। সামাজিক লিঙ্গকে মানসিক লিঙ্গও বলাও হয়। মানে মনের লিঙ্গ বা আত্মার লিঙ্গ।
জেন্ডারের দিক থেকে মানুষ তিনটি ধরনে ফেলা যেতে পারে।³
১. পুরুষ (Men)
২. নারী (Women)
৩. বৈচিত্র্য'লিঙ্গ (Non-binary),

যারা পুরুষের মতো পোষাক পরে, চলেফেরা করে, সমাজে নিজেকে পুরুষ বলে পরিচয় দিতে চায়। তাদের জেন্ডার পুরুষ। এভাবে যারা নারীদের মতো পোষাক পরে, চলেফেরা করে, সমাজে নিজেকে নারী বলে পরিচয় দিতে চায় করে তাদের জেন্ডার নারী। অন্যদিকে যাদের জেন্ডার নির্দিষ্টভাবে নারী পুরুষ কোনোটিই নয় তারা নন-বাইনারি। বাংলাদেশের সমকামীদের মধ্যে কতিদেরকে নন-বাইনারি হিসেবে উদাহরণ দেওয়া যেতে পারে। বিভিন্ন ধরনের non-binary মানুষ রয়েছেন। কেউ কেউ আছেন যারা কখনো নারী কখনো পুরুষ ইত্যাদি রূপে থাকেন। আবার কেউ নারী, পুরুষ থেকে ভিন্ন আচরণে চলাফেলা করেন ইত্যাদি। তবে জেন্ডার এর বিষয়ে সবচেয়ে বড় ব্যাপারটা হচ্ছে সে নিজেকে কোন লিঙ্গের মনে করে অথবা কোন লিঙ্গ হিসেবে সমাজে নিজেকে পরিচিত করতে চায়। সে সেই জেন্ডারের। নন-বাইনারিদের অনেক প্রকারভেদ আছে। যেমনঃ বাইজেন্ডার, প্যানজেন্ডার, জেন্ডারফ্লুইড ইত্যাদি।

ইন্টারসেক্সদের ট্রান্সজেন্ডারদের সাগে গুলিয়ে ফেলার কোনো কারণ নেই। ট্রান্সজেন্ডার হলো Gender এর বিষয় এবং ইন্টারসেক্স হলো Sex এর বিষয়।

অতএব Happy Ending

ট্রান্সজেন্ডার মানে কী?
যাদের জেন্ডার, তাদের জন্মগত বা শারীরিক লিঙ্গ হতে ভিন্ন তাদের ট্রান্সজেন্ডার বলে। ট্রান্সজেন্ডারের বাংলা রূপান্তরিত সামাজিক লিঙ্গ। ধরুন একটা ছেলেশিশুর জন্ম হলো। কিন্তু বড় হয়ে দেখা গেল ছেলেটা মেয়েদের মতো আচরণ করছে, মেয়েদের মত পোশাক পরতে পছন্দ করছে, এবং মন-মানসিকতা, কথাবার্তা, চিন্তাধারা মেয়েদের মতো। নিজেকে মেয়ে বলে পরিচয় দিতে চায়। এক্ষেত্রে এই ছেলেটা হলো ট্রান্সজেন্ডার (ট্রান্সজেন্ডার নারী)। অন্যদিকে ট্রান্সজেন্ডার পুরুষ বলতে বোঝায় যারা জন্মগ্রহণ করে নারী হয়ে কিন্তু মন-মানসিকতা চিন্তাধারা আচরণ সবকিছুই ছেলেদের মত। একজন ট্রান্সজেন্ডার নারী শারীরিকভাবে পুরুষ। এমনকি পুরুষের মতো করে প্রজননেও সক্ষম। কিন্তু মানসিকভাবে নারী। নন-বাইনারিরাও একপ্রকারের ট্রান্সজেন্ডার।
১. ট্রান্সজেন্ডার নারী,
২. ট্রান্সজেন্ডার পুরুষ,
৩. নন-বাইনারি ট্রান্সজেন্ডার, ইত্যাদি
Note: নারী ও পুরুষ ট্রান্সজেন্ডাররা হলো বাইনারি ট্রান্সজেন্ডার। নির্দিষ্টভাবে নারী, পুরুষ জেন্ডার নয় তারা নন-বাইনারি। ট্রান্সজেন্ডারদের একটি অংশ তাদের sex change এর জন্য সার্জারি করে করে। যারা নিজেদের sex চেন্জ করতে চায় বা করে তাদের ট্রান্সসেক্সুয়াল বলা হয়। ট্রান্সসেক্সুয়াল এর বাংলা রূপান্তরকামী।⁴
Note: সকল ট্রান্সজেন্ডাররা, ট্রান্সসেক্সুয়াল নয়।

সিসজেন্ডার?
যাদের জেন্ডার, তাদের জন্মগত বা শারীরিক লিঙ্গ হতে ভিন্ন তাদের ট্রান্সজেন্ডার বলে। অন্যদিকে যাদের জেন্ডার ও জন্মগত লিঙ্গ একই। তাদের সিসজেন্ডার বলে। যেমন আমি শারীরিক ভাবে ছেলে এবং নিজেকে ছেলে মনে করি ও ছেলেদের মতো থাকি। তাই আমি সিসজেন্ডার। শতকতা ৯৯% এরও বেশি মানুষ সিসজেন্ডার। ট্রান্সজেন্ডার ১% বা তারও কম।

হিজড়া, তৃতীয় লিঙ্গ?
দশিণ এশিয়ায় হিজড়া শব্দটি দ্বারা ট্রান্সজেন্ডার এবং ইন্টারসেক্স উভয়কেই বোঝে মানুষ। এটা কোনো মেডিক্যাল টার্ম না। অতএব এ শব্দ দ্বারা যা বোঝে তাই ঠিক। তবে হিজড়া শব্দটি নিত্যান্তই বিভ্রান্তিকর। নিজেদেরকে হিজড়া পরিচয় দেওয়া কিছু মানুষের মতে, মধ্যযুগ থেকেই এদেশের ট্রান্সজেন্ডার এবং ইন্টারসেক্সরা সমাজে অবহেলিত ও সমাজ থেকে বিতাড়িত তাই তারা নিজেদের কে শক্তিশালী করার জন্য একটি দল গঠন করে এবং নিজেদের ভিতর একত্র হয়ে বসবাস করা শুরু করে। তাদের একটি আলাদা সংস্কৃতিও আছে। অর্থাৎ হিজড়া মূলত দলের নাম এবং একটি সংস্কৃতি। হিজড়া দলগুলোতে ট্রান্সজেন্ডার নারীদের অধিক্য রয়েছে। হিজরাদের কে বাংলাদেশ সরকার তৃতীয় লিঙ্গ হিসেবে স্বীকৃতি দিয়েছে। কিন্তু তৃতীয় লিঙ্গ শব্দটিও অনেকটাই বিভ্রান্তিকর এবং সমালোচিত।⁶

কতি?
দক্ষিণ এশিয়ায় সমকামী ছেলেদের ভিতর কিছু ছেলে আছে যারা মেয়েলি। তাদেরকে সাধারণত এদেশের সমকামী ও বাইসেক্সুয়ালরা কতি বলে। 'কতি' ব্যপারটাও অনেকটা 'হিজড়া' এর মতো। তবে এখানে মেয়েলী ছেলে, নন-বাইনারি (সেক্স এর দিক থেকে ছেলে) তাদের আধিক্য রয়েছে। কতিদের রয়েছে আলাদা সংস্কৃতি। এবং কারণ অনেকটা একই। অবহেলা বা সমাজে বিতারিত। সাধারণত 'কতিরা নিজেদেরকে নারী-পুরুষ কোন ক্যাটাগরিতে ফেলে না। অনেকে এদের মেয়েলী সমকামী বলে ভুল করে। অথচ খেয়াল করলে দেখবেন বেশিরভাগ কতিদের আচরণ মোটেও মেয়েদের মতো না। মূলত ছেলে, মেয়ে কারো মতোই না। এটা তাদের আলাদা একটি সংস্কৃতি।

[আধুনিক বিজ্ঞান অনুযায়ী ট্রান্সজেন্ডাররা অসুস্থ নয়, তারাও সিসজেন্ডারদের মতোই সুস্থ। এবং এই মানসিকতা মানুষের নিজের নিয়ন্ত্রণে থাকেনা। কেউ চাইলেই নিজের জেন্ডারবোধ পরিবর্তন করতে পারেনা।]

রেফারেন্সঃ
1. https://en.wikipedia.org/wiki/Sex
2. https://en.wikipedia.org/wiki/Intersex
3. https://en.wikipedia.org/wiki/Gender
https://en.wikipedia.org/wiki/Non-binary_gender
4. https://en.wikipedia.org/wiki/Transgender#:~:text=Transgender%20people%20have%20a%20gender,to%20another%20identify%20as%20transsexual.
5. https://en.wikipedia.org/wiki/Hijra_(South_Asia)
6. https://en.wikipedia.org/wiki/Kothi_(gender)

 

@ROMEO FARABI

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+15 টি ভোট
4 টি উত্তর 5,059 বার দেখা হয়েছে
+15 টি ভোট
1 উত্তর 1,026 বার দেখা হয়েছে
31 মার্চ 2020 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Admin (71,000 পয়েন্ট)
+7 টি ভোট
1 উত্তর 249 বার দেখা হয়েছে
01 জানুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,760 জন সদস্য

52 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 52 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...