গণিতের প্রতি ভয় পাওয়া কোন ধরনের ফোবিয়া? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+7 টি ভোট
432 বার দেখা হয়েছে
"মনোবিজ্ঞান" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

3 উত্তর

+2 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
গণিতের প্রতি মানুষের ভয়কে বলে Mathemaphobia। এমন অনেকেই আছেন যারা গণিত, এমনকি সংখ্যা ভয় পান এবং তাদের ধারণা তারা গণিতে দুর্বল। আসলে গণিতের প্রতি ভয় থাকার কারণেই তারা গাণিতিক সমস্যা সহজে সমাধান করে পারেন না। মনোবিজ্ঞানীদের মতে, মানুষ গণিত বা সংখ্যার প্রতি ভয় আসে মূলত মস্তিষ্ক থেকে। অনেকেই আছেন যাদেরকে গণিতিক সমস্যা সমাধান করতে দিলেও তারা যন্ত্রণা অনুভব করেন। মূলত, কর্টিসল হরমোন নিঃসরণ এর জন্য এই যন্ত্রণা ও উত্তেজনা অনুভব হয়।

গণিতের প্রতি অস্বাভাবিক ভীতি জন্মানোর কারণ হচ্ছে অভিভাবক ও শিক্ষকরা গণিতকে শিশুদের কাছে বিভীষিকার উদাহরণ হিসেবে ব্যবহার করে। শিশুদের মনে এই নেতিবাচক ধারণা গেঁথে যায়। গণিতের প্রতি ভয় থাকে বলেই তাদের গাণিতিক কোনো সমস্যা সমাধানের দক্ষতা কম থাকে। গাণিতিক কোনো সমস্যা সমাধানে আমাদের সাহায্য করে ওয়ার্কিং মেমরি বা ক্ষণস্থায়ী স্মৃতি। গণিত ভীতি থাকলে এই ক্ষণস্থায়ী স্মৃতি ব্যস্ত থাকে গণিত নিয়ে শুনে আসা নেতিবাচক কথাগুলো নিয়ে। যার ফলে গাণিতিক সমস্যা সমাধানের সময় সব তালগোল পাকিয়ে যায়।

গণিতের প্রতি ভীতি কাটিয়ে তুলার জন্য বেশ কিছু উপায় অবলম্বন করা যায়। যেমন: গাণিতিক কোনো সমস্যা সমাধানের সময় উত্তেজনা অনুভব করলে জোরে জোরে নিশ্বাস নিতে হবে, এতে উত্তেজনা কিছুটা হলেও কমবে। গণিত ভয় পাওয়া একটি মানসিক সমস্যা, তাই এটি দূর করার জন্য গণিতকে নিয়ে ভয়ের কথা খাতায় বা ডায়েরিতে লিখা ফেলতে হবে। এই প্রক্রিয়াকে বলে Expressive Writing। এর ফলে ওয়ার্কিং মেমরির উপর চাপ কমে। গণিতের প্রতি মনোভাব পরিবর্তন ও খাপ খাইয়ে নেওয়ার মাধ্যমেও এই ফোবিয়া দূর করা যেতে পারে।

© Nishat Tasnim (Science Bee)
0 টি ভোট
করেছেন (10,050 পয়েন্ট)
গণিতের প্রতি মানুষের ভয় পাওয়া কে ম্যাথেমাফোবিয়া বলে।
0 টি ভোট
করেছেন (6,760 পয়েন্ট)
গণিতভীতি নিয়ে গবেষণা শুরু করেন মেরি ফিডেস গফ নামের এক গবেষক। ১৯৫৪ সালে তিনি প্রথম তার লেখায় ‘Mathemaphobia’ নামে শব্দটির প্রচলন করেন। গণিতের প্রতি সাধারণ মানুষের ভীতি আর তার প্রতিকারে কী করা যেতে পারে, তা ছিলো এই গবেষকের গবেষণার বিষয়বস্তু। পরবর্তীতে স্কুল, কলেজ আর বিশ্ববিদ্যালয়ের শত-সহস্র ছাত্র ছাত্রীর উপরে গণিতের ভয় নিয়ে গবেষণা করা হয়েছে।

'Mathemaphobia' শব্দটির প্রচলন হয় পঞ্চাশের দশকে;

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+6 টি ভোট
5 টি উত্তর 689 বার দেখা হয়েছে
31 জানুয়ারি 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Samsun Nahar Priya (47,700 পয়েন্ট)
+14 টি ভোট
1 উত্তর 850 বার দেখা হয়েছে
+7 টি ভোট
2 টি উত্তর 563 বার দেখা হয়েছে
+8 টি ভোট
4 টি উত্তর 1,041 বার দেখা হয়েছে
24 জানুয়ারি 2021 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন noshin mahee (110,320 পয়েন্ট)
+3 টি ভোট
1 উত্তর 1,671 বার দেখা হয়েছে

10,719 টি প্রশ্ন

18,361 টি উত্তর

4,729 টি মন্তব্য

239,777 জন সদস্য

42 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 41 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Vuter Baccha

    150 পয়েন্ট

  3. almoyaj_k

    130 পয়েন্ট

  4. Mehedi_Bknowledge

    110 পয়েন্ট

  5. Monojit Das

    110 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...