রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+6 টি ভোট
730 বার দেখা হয়েছে
"প্রযুক্তি" বিভাগে করেছেন (47,700 পয়েন্ট)

1 উত্তর

+2 টি ভোট
করেছেন (47,700 পয়েন্ট)
রিমোট ডেস্কটপ প্রোটোকল অথবা আরডিপি হচ্ছে এক ধরণের প্রোপ্রায়েটরি প্রটোকল যেটা ডেভেলপ করেছে মাইক্রোসফট।
টেলিকমিউনিকেশনের ভাষায়, যেকোনো কমিউনিকেশন প্রোটোকল যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের অধীনস্থ হয়ে থাকে, তবে তাকে বলে একটি প্রোপ্রায়েটরি প্রোটোকল। কমিউনিকেশন প্রোটোকল মূলত একটি সিস্টেম যেটা তথ্য সরবরাহের কিছু সুনির্দিষ্ট নিয়মের সমন্বিত প্রোটোকল। এই প্রোটোকল গুলো যেকোনো পরিমাপযোগ্য কমিউনিকেশনের নিয়ম, চিহ্ন, সিংক্রোনাইজেশন ইত্যাদির সমন্বয়ে গঠিত হতে পারে। এই প্রোটোকলগুলো যেকোনো হার্ডওয়্যার, সফটওয়্যার অথবা দুটোরই সমন্বয়ে প্রয়োগ করা যেতে পারে।
যাইহোক, এই রিমোট ডেস্কটপ প্রোটোকল আপনাকে ইন্টারনেটের মাধ্যমে অন্য একটি কম্পিউটারের গ্রাফিকাল ইন্টারফেইস প্রদান করে। এক্ষেত্রে ইউজারের দরকার পড়ে একটি আরডিপি ক্লায়েন্ট সফটওয়্যারের এবং অপরদিকে যে কম্পিউটার কে আমি পরিচালনা করতে চাই, সেটায় অবশ্যই আরডিপি সার্ভার সফটওয়্যারটি থাকতে হবে।
যেহেতু, মাইক্রোসফট এই রিমোট ডেস্কটপ প্রোটোকল সার্ভিসের প্রবক্তা তাই মাইক্রোসফটের প্রায় সকল ভার্সনের জন্যেই (উইন্ডোজ মোবাইল সহ) আরডিপি ক্লায়েন্ট সফটওয়্যার রয়েছে। এছাড়াও লিনাক্স (Linux), ইউনিক্স (UNIX), ম্যাক ওএস (MAC OS), আইওএস (iOS), অ্যান্ড্রোয়েড ইত্যাদির জন্যেও বর্তমানে রিমোট ডেস্কটপ প্রোটোকল ক্লায়েন্ট সার্ভার রয়েছে।
আগে আরডিপি সার্ভার গুলো (অর্থাৎ আমি ইন্টারনেটের মাধ্যমে যে কম্পিউটারটিকে পরিচালনা করবো) মূলত উইন্ডোজ বেইজড হলেও, বর্তমানে ইউনিক্স এবং ওএসএক্স বেইজড সার্ভারও পাওয়া যায়। আরডিপি সার্ভার মূলত টিসিপি পোর্ট (TCP Port: Transmission Control Protocol) ৩৩৮৯ এবং ইউডিপি পোর্ট (UDP Port: User Datagram Protocol) ৩৩৮৯ তে কাজ করতে পারে।
মাইক্রোসফটের অফিশিয়াল আরডিপি ক্লায়েন্ট সফটওয়্যারকে রিমোট ডেস্কটপ কানেকশন (Remote Desktop Connection) বলে। আপনি আপনার পিসি বা ল্যাপটপে স্টার্ট মেন্যু তে গিয়ে এটি সার্চ করার সাথে সাথেই পেয়ে যাবেন। এই সফটওয়্যারটিকে আগে টার্মিনাল সার্ভিসেস ক্লায়েন্টও বলা হতো। এই প্রোটোকলের এক্সটেনশন হলো আইটিউ টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডাইজেশন সেক্টর (ITU-T)।
এটি হচ্ছে মূলত কিন্তু নির্দিষ্ট মান, যেটা সবসময় আমাদের মেনে চলতে হয়। সাইবার সিকিউরিটির ক্ষেত্রে টেলিকমিউনিকেশন এবং ইনফরমেশন কমিউনিকেশন টেকনালজির মান X.509, মেশিন লার্নিং এর ক্ষেত্রে এই মান হচ্ছে, Y.3172, ভিডিও কম্প্রেশনের ক্ষেত্রে এই মান H.264/MPEG-4 AVG. আপনি যদি প্রচুর টিভি সিরিজ বা মুভি দেখেন তাহলে এই মানের সাথে খুব পরিচিত হওয়ার কথা। রিমোট ডেস্কটপ প্রোটোকলের জন্য এই মান হচ্ছে T.128। মাইক্রোসফট এর অনেকটুকু স্পেসিফিকেশনই পাবলিক করে রেখেছে।

লেখা: দীপ্ত বড়ুয়া

তথ্যসূত্র: Remote Desktop: A Complete Guide 2020 Edition | By Geradus Blokdyk

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+1 টি ভোট
1 উত্তর 1,023 বার দেখা হয়েছে
14 মার্চ 2022 "প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Alexander (150 পয়েন্ট)
+9 টি ভোট
1 উত্তর 1,310 বার দেখা হয়েছে

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,924 জন সদস্য

67 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 67 জন গেস্ট অনলাইনে
  1. ZacheryThaxt

    100 পয়েন্ট

  2. BlytheStrach

    100 পয়েন্ট

  3. AliSkidmore9

    100 পয়েন্ট

  4. AleidaBoyd3

    100 পয়েন্ট

  5. Hallie25A196

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...