মানুষের ‘জন্ম-মৃত্যুর’ কারন?এর বৈজ্ঞানিক ব্যাখ্যা কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+16 টি ভোট
1,938 বার দেখা হয়েছে
"তত্ত্ব ও গবেষণা" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

1 উত্তর

+6 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

প্রত্যেক মানুষের জন্মের কারণ একটাই। সেটা হল প্রজনন। প্রজনন এর ফলে পুং গ্যামেট এবং স্ত্রী গ্যামেট মিলিত হয় জাইগোট গঠন করে ,জাইগোট থেকে ভ্রুন উৎপন্ন হয় এবং ভ্রুন থেকে মানব জন্ম। তবে প্রত্যেক মানুষের মৃত্যুর কারণ ভিন্ন। অনেক ক্ষেত্রে মিলে যেতে পারে। বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী মানুষের মৃত্যুর কারণ হয়তোবা কোন রোগে মানুষের হৃদপিণ্ড অকর্মক হয়ে পড়ে ফলে মানব মৃত্যু ঘটে। আর যদি কোন রোগ না থাকে তাহলে আকস্মিক রোগ যেমন হার্ট অ্যাটাক, ব্রেইন স্ট্রোক ইত্যাদি কারণে মৃত্যু ঘটে। আর দুর্ঘটনায় মৃত্যু এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো দুর্ঘটনায় পতিত মানুষের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ সমূহ নষ্ট হয়ে যায় অথবা শরীর থেকে বিচ্ছিন্ন হয়ে যায় ফলে মানুষের মৃত্যু ঘটে।

করেছেন (71,000 পয়েন্ট)
+2
আমরা চলাচল, কথা বলা, বুদ্ধি এগুলো ব্যবহার করতে পারি কেন? আমাদের মস্তিষ্কের বিশেষ গঠনের কারণে আমরা এই বিশেষ কাজগুলো করতে পারি। এসব কিছুর পিছনে রয়েছে নিউরন। নিউরন আমাদের বুদ্ধি সঞ্চয় করে। আমরা এক পা বেশি হাঁটবো নাকি এক পা কম হাঁটবো, কোথায় কথা বলব, কোথায় বুদ্ধি খাটাব তার সবই নিউরনের মধ্যে সঞ্চিত থাকে। নিউরন এর মধ্যে ক্রমাগত ইলেক্ট্রোম্যাগনেট এই অদ্ভুত শক্তিসমূহ ধরে রাখে। এক সেকেন্ডের জন্য যদি ইলেক্ট্রো ম্যাগনেট কাজ করা বন্ধ করে দেয় তাহলে আমাদের এই অদ্ভুত শক্তি দেহ থেকে চলে যাবে। পরবর্তীতে আপনি ইলেক্ট্রো ম্যাগনেট পুনরায় চালু করলেও সেই শক্তি বায়ু থেকে পুনরায় ফিরে পাবেন না। এমনকি আমাদের হৃৎপিণ্ডে শরীরের প্রত্যেকটা অঙ্গ প্রত্যঙ্গ এই নিউরনের সঞ্চিত বুদ্ধিতেই চলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+4 টি ভোট
1 উত্তর 329 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 178 বার দেখা হয়েছে
0 টি ভোট
3 টি উত্তর 215 বার দেখা হয়েছে
+3 টি ভোট
2 টি উত্তর 375 বার দেখা হয়েছে
25 এপ্রিল 2021 "তত্ত্ব ও গবেষণা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ubaeid (28,310 পয়েন্ট)
+2 টি ভোট
2 টি উত্তর 1,137 বার দেখা হয়েছে
25 ডিসেম্বর 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন PrO Mi Ty (1,030 পয়েন্ট)

10,729 টি প্রশ্ন

18,374 টি উত্তর

4,730 টি মন্তব্য

242,057 জন সদস্য

93 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 92 জন গেস্ট অনলাইনে
  1. amir

    110 পয়েন্ট

  2. KGYNelly642

    100 পয়েন্ট

  3. HeidiYounger

    100 পয়েন্ট

  4. Tom40P60621

    100 পয়েন্ট

  5. QuentinGroff

    100 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি স্বাস্থ্য প্রাণী বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া গরম শীতকাল কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ ঠাণ্ডা মস্তিষ্ক শব্দ ব্যাথা ভয় বাতাস স্বপ্ন তাপমাত্রা গ্রহ রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা মন পাখি গ্যাস সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম হরমোন বিড়াল কান্না
...