0 votes
22 views

1 Answer

0 votes
by (18.7k points)

আজকাল রাস্তার ট্রাফিক জ্যামের অবস্থা জানতে আমরা গুগল ম্যাপ ব্যবহার করি। আর জ্যামের পরিস্থিতি হিসেব করে গুগুল খুব ভালভাবে এটাও বলে দেয় যে শাহবাগ থেকে রামপুরা যেতে আপনার কতক্ষন সময় লাগবে। কিন্তু গুগল এই কাজটা করে কিভাবে? দুনিয়ার সব গাড়ির সাথেই কি গুগুলের ট্র্যাকার লাগানো আছে? নাকি স্যাটেলাইট ক্যামেরার ছবিতে গুগোল রাস্তার ছবি দেখে জ্যাম বুঝতে পারে?

আসলে সারা দুনিয়ার সব গাড়িতে গুগলের ট্র্যাকার লাগানো নেই। আর স্যাটেলাইট ক্যামেরায় পুরা দুনিয়ার ছবি প্রতি সেকেন্ডে এলানাইসিস করে প্রতি সেকেন্ডে জ্যামের আপডেট দেওয়ার মত শক্তিশালী কম্পিউটার ও ডাটা এনালাইসিস সফটয়ার এই মুহূর্তে কারও কাছেই নেই। কারন এর জন্য অস্বাভাবিক পরিমাণ ডাটা নিয়ে কাজ করতে হবে। গুগল এই কাজটা করে আপনার স্মার্ট ফোনের লোকেশন ব্যবহার করে। আমরা প্রায় সবাই স্মার্টফোনে লোকেশন শেয়ার করে রাখি। কোন রাস্তার উপর কতগুলো স্মার্ট ফোন আছে, আর সেগুলো কি বেগে চলাচল করছে তা হিসেব করে গুগোল রাস্তার ট্রাফিক জ্যামের ম্যাপ তৈরি করে।

কিন্তু কিছুদিক আগে এক লোক একটি লাগেজে ৯৯ টা মোবাইল নিয়ে বার্লিনের রাস্তা দিয়ে ধীরে ধীরে হেটে বেড়িয়েছে। ফলে গুগোল ওই ফাকা রাস্তাকেই ট্যাফিক জ্যাম মনে করে লাল মার্ক করে দিয়েছিল। গুগল অবশ্য এই হ্যাক ধরতে পেরেছে, আর প্রতিক্রিয়াও
জানিয়েছে । গুগল সেই পথচারিকে ধন্যবাদ দেয় । গুগল বলে যে- ভারত, মিশর বা ইন্দোনেশিয়াতে তারা রাস্তার গাড়ি ও মোটরসাইকেলগুলোকে আলাদাভাবে সনাক্ত করতে পারে কিন্তু হ্যান্ড কার্ট সনাক্তকরার প্রতি কখনো দৃষ্টি দেয়নি। এখন থেকে তারা হ্যান্ডা কার্ট বা ট্রলিকেও হিসেবে ধরবে।

550 questions

612 answers

88 comments

19.8k users

16 Online
0 members and 16 guest online
Welcome to Sciencebee Q&A, where you can ask questions and receive answers from other members of the community.
...