রাফলেশিয়া (Rafflesia) ফুল সম্পর্কে বিস্তারিত জানতে চাই - ScienceBee Q&A
বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন অথবা উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, নিয়মাবলি দেখে নিন।
x
0 টি ভোট
4 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (12.9k পয়েন্ট)

1 উত্তর

0 টি ভোট
করেছেন (12.9k পয়েন্ট)
Nishat Tasnim -

পৃথিবীর সবচেয়ে বড় ফুলের নাম কর্পস ফ্লাওয়ার বা মৃতফুল। ইন্দোনেশিয়ার বোর্নিও ও সুমাত্রাদ্বীপ ছাড়া এদের পৃথিবীর আর কোথাও দেখা যায় না। এর বৈজ্ঞানিক নাম রাফলেশিয়া আরনোলিডি (Rafflesia Arnoldii). এটি Rafflesiaceae পরিবারের অন্তর্ভুক্ত।

এটি ইন্দোনেশিয়ার জাতীয় ফুল। এর এক একটি ফুলের ওজন ১১ কেজি পর্যন্ত হয়ে থাকে । মজার ব্যাপার হলো, র্যাফলেসিয়ানিজেই ফুল, নিজেই গাছ। গাছ বলতে এর বিশেষ কিছু নেই। গোটা গাছটা দেখতে মোটা সুতার মতো।

বন-জঙ্গলে মাটিতে বা অন্য কোনো গাছে হঠাৎ উঠে দাঁড়ানো মূল, কাণ্ড, পাতাবিহীন টকটকে লালের ওপর সাদা ছিট দেওয়া এই ফুলটি মূলত পরজীবী। পাতা না থাকায় নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে না। অন্য কোনো গাছের শেকড়ের ওপর এর বীজ অঙ্কুরিত হয়।

এ ফুলের সাধারণত মোটা মোটা পাঁচটি পাপড়ি থাকে। ফুলের ব্যাস দেড় থেকে তিন ফুট পর্যন্ত হয়। কর্পস ফ্লাওয়ারের সৌন্দর্য ফুলপ্রেমীদের মুগ্ধ করলেও এর গন্ধ মানুষকে কোনোভাবেই আকৃষ্ট করে না। কাছে গেলে ফুলটি থেকে পচা মাংসের দুর্গন্ধ আসে। এ কারণেই অনেকে কর্পস ফ্লাওয়ারকে ‘মৃতফুল’ বলে অভিহিত করে। মানুষের কাছে কর্পস ফ্লাওয়ারের গন্ধ দুর্গন্ধ মনে হলেও কীটপতঙ্গের কাছে এটি সুগন্ধি ফুল। ফলে নানা প্রজাতির কীটপতঙ্গ উড়ে এসে ফুলে বসে। ঘটায় পরাগায়ন।জন্ম নেয় নতুন বীজের। এভাবেই ফুলটি টিকে আছে বহুকাল ধরে।

3.4k টি প্রশ্ন

3.5k টি উত্তর

4.1k টি মন্তব্য

41.3k জন সদস্য

36 জন অনলাইনে রয়েছে
0 জন সদস্য এবং 36 জন গেস্ট অনলাইনে
  1. অদ্রিতা রায়

    17390 পয়েন্ট

  2. noshin mahee

    16980 পয়েন্ট

  3. Piupooh

    12870 পয়েন্ট

  4. Abu Reza

    6290 পয়েন্ট

  5. Rayhan

    5480 পয়েন্ট

মাসিক গিফট
১ম স্থান: ১০০ টাকা
২য় স্থান : ৭০ টাকা
৩য় স্থান: ৫০ টাকা

সাইন্স বী QnA তে আপনাকে স্বাগতম। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


...