বিড়াল ধানের পাতা খায় কেন? এর পেছনে কোনো বিজ্ঞান রয়েছে কি? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+14 টি ভোট
173 বার দেখা হয়েছে
"বিবিধ" বিভাগে করেছেন (123,330 পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (123,330 পয়েন্ট)
সম্পাদিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
তৃণভোজী না হয়েও প্রায় সময় কুকুর এবং বিড়ালকে ঘাস খেতে দেখা যায়। গবেষকদের দাবি, পেটে কোনো গোলযোগ দেখা দিলেই সবুজ ঘাস খায় কুকুর বা বিড়াল।
তবে বিড়ালের ঘাস খাওয়া নিয়ে নতুন একটি গবেষণায় বের হয়ে এসেছে চমকপ্রদ তথ্য। গবেষকেরা জানাচ্ছেন, আদিকালে ঘাস খাওয়ার অভ্যাস ছিল বিড়ালের। জিনগতভাবে সেটি এখনো থেকে গেছে।
পরিপাকতন্ত্রে কোনো ধরনের গোলযোগ দেখা দিলে কুকুর-বিড়াল সবুজ ঘাস খেয়ে থাকে। ঘাস খাওয়ার পর তারা বমি করে থাকে এবং এর মাধ্যমে পরিপাকতন্ত্রের জটিলতা থেকে মুক্তি পায় তারা, এটিই এখন পর্যন্ত প্রতিষ্ঠিত মত।
বিজ্ঞান বিষয়ক প্রকাশনা সায়েন্স ম্যাগ জানায়, হাজারেরও অধিক বিড়াল নিয়ে নতুন একটি গবেষণায় ভিন্ন তথ্য বেরিয়ে এসেছে।
টানা তিন দিন প্রযুক্তির মাধ্যমে সার্বক্ষণিক এসব বিড়ালের গতিবিধির নজর রেখে জানা যায়, ঘাস খাওয়া তাদের একটি সাধারণ খাদ্যাভ্যাস।
গবেষণায় দেখা গিয়েছে, ঘাস খাওয়ার পর সব বিড়াল বমি করে না। তার মানে পরিপাকতন্ত্রে তাদের কোনো ধরনের ঝামেলা না থাকা সত্ত্বেও ঘাস খেয়ে থাকে তারা। ঘাস খাওয়ার পর মাত্র চার ভাগের এক ভাগ বিড়ালকে বমি করতে দেখা গিয়েছে।
এই সপ্তাহে নরওয়ের ইন্টারন্যাশনাল সোসাইটি ফর অ্যাপ্লাইড ইথোলজির বার্ষিক সম্মেলনে গবেষণাটি উপস্থাপন করা হয়।
গবেষকেদের সিদ্ধান্ত, আদিকালে পূর্বপুরুষের এই খাদ্যাভ্যাস ছিল বিড়ালের। যদিও বিবর্তনের ফলে সেই খাদ্যাভ্যাসে পরিবর্তন ঘটে বিড়াল প্রজাতিতে। এর পরেও সেটি প্রাণীটির জিনে থেকে যায়।

তথ্যসূত্রঃ দেশ রুপান্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+7 টি ভোট
2 টি উত্তর 219 বার দেখা হয়েছে
+8 টি ভোট
1 উত্তর 182 বার দেখা হয়েছে
01 ফেব্রুয়ারি 2021 "বিবিধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Hojayfa Ahmed (135,480 পয়েন্ট)
+3 টি ভোট
2 টি উত্তর 1,150 বার দেখা হয়েছে
28 ফেব্রুয়ারি 2021 "প্রাণিবিদ্যা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,790 পয়েন্ট)
0 টি ভোট
1 উত্তর 800 বার দেখা হয়েছে
+6 টি ভোট
1 উত্তর 2,477 বার দেখা হয়েছে

10,703 টি প্রশ্ন

18,297 টি উত্তর

4,725 টি মন্তব্য

234,542 জন সদস্য

31 জন অনলাইনে রয়েছে
1 জন সদস্য এবং 30 জন গেস্ট অনলাইনে
  1. Md Shahadat Hossain

    220 পয়েন্ট

  2. আমি কই

    180 পয়েন্ট

  3. Asniya Ayub Ava

    170 পয়েন্ট

  4. মো. সিয়াম উদ্দিন

    150 পয়েন্ট

  5. Md Miraj Ali

    140 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি বিজ্ঞান #biology #science খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস গ্রহ স্বপ্ন তাপমাত্রা রসায়ন উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন আকাশ গতি দাঁত ভাইরাস আম বিড়াল কান্না নাক
...