ভয় পেলে আমরা কাঁপতে থাকি কেনো? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+12 টি ভোট
1,586 বার দেখা হয়েছে
"জীববিজ্ঞান" বিভাগে করেছেন (71,000 পয়েন্ট)

2 উত্তর

+5 টি ভোট
করেছেন (71,000 পয়েন্ট)

ভয় আমাদের ‘ফাইট/ফ্লাইট’ রেসপন্স কে উদ্যত করে (এক্টিভেট করে)।

কোনো অপ্রীতিকর কিছু দেখে তার থেকে দৌড়ে পালানোর যে প্রবণতা তাকে ই বলে ফ্লাইট রেসপন্স। ফ্লাইট শব্দটি এসেছে ইংরেজি Flee শব্দ থেকে। যার মানে হলো – ছুটে পালানো বা পৃষ্ঠপ্রদর্শন করা।

আর কোনো অপ্রীতিকর কিছু দেখে তার দিকে তেড়ে যাওয়া বা তার সাথে সরাসরি সংগ্রাম/ দ্বন্দ্ব / মারামারি তে লিপ্ত হবার প্রবণতা ই হলো ফাইট রেসপন্স। 

এই রেসপন্স গুলো নিয়ন্ত্রিত হয় সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেম দ্বারা। সিমপ্যাথেটিক নার্ভাস সিস্টেম পেরিফেরাল নার্ভাস সিস্টেমের ই একটি অংশ যা স্পাইনাল কর্ড হতে উৎপন্ন অনেক গুলো নার্ভ/ স্নায়ু দ্বারা গঠিত। এই নার্ভ গুলো দেহের বিভিন্ন অঙ্গের সাথে সংযুক্ত। 

আর আমরা যখন ভয় পাই তখন মস্তিষ্ক এই স্নায়ু গুলোর মাধ্যমে সমস্ত অঙ্গে সংকেত পাঠায় ভয়ের জিনিসের সাথে ফাইট করতে (ফাইট রেসপন্স) কিংবা ভয়ের জিনিস হতে দৌড়ে পালাতে (ফ্লাইট রেসপন্স)। আর তখন ই আমাদের হার্ট বিট বাড়ে, চোখের মণি বড় হয় আরো সব লক্ষণ দেখা যায়।

এবার আসি ‘কাঁপাকাপি ‘ কেনো হয় সে প্রসঙ্গে। আমরা যখন ‘ফাইট বা ফ্লাইট’ প্রতিক্রিয়া দেখাই তখন এড্রেনালিন হরমোন ক্ষরণ হয়। আর ভয় পেলে ‘ফাইট-ফ্লাইট’ উভয় প্রতিক্রিয়া ই সৃষ্টি হয়। তার মানে এড্রেনালিন ও ক্ষরণ হয়। আর এজন্য ই আমাদের মাংসপেশি তথা সমস্ত শরীর ই কাঁপে ফাইট বা ফ্লাইট রেসপন্স দেখানোর জন্য।

আরো একটি কারণ আছে। তা হলো মাংসপেশি তে যে রক্ত সঞ্চালিত হয় সে রক্ত হতে হঠাত গ্লুকোজ মাত্রা কমে যায় বা গ্লুকোজ আলাদা হয়ে যায়। আর এজন্য আমরা কাঁপি। কারণ আমাদের মস্তিষ্ক চায় যাতে আমরা ভয়ের ব্যাপার হতে দৌড়ে পালাই বা ভয়ের ব্যাপার এর সাথে যুদ্ধে নামি। 

তারপরেও মজার ব্যাপার হলো আমরা অনেকে ই ভয় পাওয়া সত্যেও হরর মুভি দেখতে পছন্দ করি।

লেখাঃ জহির রায়হান

করেছেন (100 পয়েন্ট)
>nice<
0 টি ভোট
করেছেন (43,970 পয়েন্ট)
অনেক লোক এমন পরিস্থিতির মুখোমুখি হয় যেখানে উত্তেজনার সময় পুরো শরীর নিজেই কাঁপতে শুরু করে। একটি নিয়ম হিসাবে, এটি গুরুত্বপূর্ণ আলোচনা বা বক্তৃতার আগে ঘটে, কারণ যে কোনও জনসাধারণ ব্যক্তি স্বীকার করতে পারেন: "আমি আমি যখন নার্ভাস হই তখন আমি কাঁপতে থাকি"। শরীর মান্য করা বন্ধ করে এবং নিজের জীবনযাপন শুরু করে। এই অবস্থাকে কাঁপুনি বলা হয়। যাইহোক, বেশিরভাগ ক্ষেত্রে, একজন ব্যক্তি উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে ধ্রুবক প্রশিক্ষণের মাধ্যমে এই অবস্থার সাথে মোকাবিলা করতে পারে। যদি এটি সাহায্য না করে, তাহলে সমস্যা হতে পারে। মূল চিন্তা থেকে গভীর হতে.
কম্পনের কারণ
পুরো শরীর কাঁপানোর আকারে একটি অপ্রীতিকর উপসর্গ এমন লোকেদের মধ্যে ঘটে যারা তাদের ক্রিয়াকলাপ সম্পর্কে সন্দেহজনক এবং অনিশ্চিত। কিছু ক্ষেত্রে, কম্পন একটি স্বায়ত্তশাসিত ব্যাধির একটি উপসর্গ। স্নায়ুতন্ত্র. প্রধান কারণভুল জীবনধারা, এন্ডোক্রাইন সিস্টেমের সমস্যা বা দীর্ঘমেয়াদী ওষুধের কারণে এই রোগটি হয়ে থাকে।
রোগের লক্ষণ
এটি একটি অপ্রীতিকর অবস্থা দিয়ে শুরু হয়, যখন শরীর ধীরে ধীরে দোলাতে শুরু করে। আপনি যদি আপনার বাহু সামনের দিকে প্রসারিত করেন তবে আপনি চোখের পাতা কাঁপতে এবং কাঁপতে দেখতে পাবেন। কখনও কখনও, মনে হয় যে একজন ব্যক্তি ভয় থেকে কাপুরুষ, উত্তেজনা থেকে নয়। এটি এমন পর্যায়ে পৌঁছেছে যে তিনি শান্তভাবে এক গ্লাস জল পান করতে পারেন না।
চিকিৎসা পদ্ধতি
জরুরী পরিস্থিতিতে সাহায্য করুন:
অ্যারোমাথেরাপি
আরামদায়ক স্নান
শ্বাসের ব্যায়াম
উপশমকারী ওষুধ
জাতিবিজ্ঞান
সঠিক ঘুমের সাথে স্বাস্থ্যকর জীবনধারা
প্রধান চিকিত্সা প্রক্রিয়ার লক্ষ্য হল একটি শান্ত জীবনধারা বজায় রাখা, চাপমুক্ত এবং গুরুতর শারীরিক কার্যকলাপ. অনুরূপ উপসর্গযুক্ত রোগীদের বার্ষিক স্যানিটোরিয়ামে চিকিত্সা করার পরামর্শ দেওয়া হয়।
যদি রোগটি জীবনধারাকে প্রভাবিত করে, তবে রোগীকে অস্ত্রোপচারের সুপারিশ করা হয়, যার মধ্যে একটি বৈদ্যুতিক সংকেত দিয়ে সেরিবেলামকে উদ্দীপিত করা জড়িত।

কি মনে রাখবেন
উত্তেজনার সময় কাঁপুনি এবং শরীরের যে কোনও কম্পনের জন্য জরুরি বিশেষজ্ঞের হস্তক্ষেপের প্রয়োজন হতে পারে। সময়মত চিকিত্সা একটি গুরুতর রোগের বিকাশ বন্ধ এবং প্রতিরোধ করতে পারে।
"খরগোশের মতো কাঁপানো" বা "অ্যাস্পেন পাতার মতো কাঁপানো।" এটি একটি হিমায়িত ব্যক্তির সম্পর্কে এবং একটি ভীত ব্যক্তি সম্পর্কে বলা যেতে পারে। কিন্তু প্রকৃতপক্ষে, এই দুটি ক্ষেত্রে কম্পনের কারণ এবং এর উপস্থিতির প্রক্রিয়া উভয়ই সম্পূর্ণ ভিন্ন।

আসল বিষয়টি হ'ল যখন কোনও ব্যক্তি কোনও কিছুতে ভয় পান (একটি তীক্ষ্ণ চিৎকার, একটি জোরে শট, একটি উজ্জ্বল ফ্ল্যাশ ....), তখন তার মস্তিষ্কের একটি অঞ্চল খুব সক্রিয়ভাবে কাজ করতে শুরু করে, এই অঞ্চলটিকে হাইপোথ্যালামাস বলা হয়। এবং যেহেতু আমাদের মস্তিষ্ক শরীরের কেন্দ্রীয় কম্পিউটার, এবং অন্যান্য সমস্ত অঙ্গ এটি মেনে চলে, তাই এটি আদেশকে আরও প্রেরণ করে। আরও, ভয়ের ক্ষেত্রে, এই সংকেত অ্যাড্রিনাল গ্রন্থিগুলিতে যায়। অ্যাড্রিনাল গ্রন্থিগুলি তাদের ব্যবসাও জানে এবং মস্তিষ্কের নির্দেশে তাত্ক্ষণিকভাবে শরীরের একটি হরমোনের মজুদ পূরণ করে - অ্যাড্রেনালিন এবং এমনকি - কর্টিসোন। তাদের আরেকটি নাম আছে - ভয়ের হরমোন বা স্ট্রেস হরমোন।

কেন কর্মের যেমন একটি জটিল শৃঙ্খল আছে? এই প্রক্রিয়াটি প্রাচীনকাল থেকেই মানবদেহে কাজ করে আসছে, যখন মানুষ আদিম ছিল এবং গুহায় বাস করত এবং তাদের জামাকাপড় থেকে পশুর চামড়া ছিল। কিভাবে গুহা মানুষ শিকার? একটি ক্লাব এবং একটি বর্শা সাহায্যে. ঠিক আছে, শুধু কল্পনা করুন: এই যোদ্ধাদের মধ্যে বেশ কয়েকটি শিকারে গিয়েছিল, উদাহরণস্বরূপ, একটি বন্য শুয়োর। বন্য, ভীতিকর এবং তীক্ষ্ণ ফ্যাং সহ। ইতিমধ্যে তার উপর সমস্ত তীর নিঃশেষ হয়ে গেছে, এবং ক্লাবগুলি সাহায্য করে না, এবং তারপরে শুয়োরটি ঘুরে দাঁড়ায় এবং সিদ্ধান্ত নেয় যে সেরা উপায়প্রতিরক্ষা একটি আক্রমণ। এবং সে ডেয়ারডেভিলদের উপর ঝাঁপিয়ে পড়ে, সরাসরি তাদের দিকে ছুটে যায়, তার ফ্যানগুলিকে এগিয়ে দেয়। অবশ্যই মানুষ ভীত ছিল।

তাতে কি? যদি তারা দাঁড়িয়ে থাকে তবে তারা উপজাতিতে শিকার থেকে ফিরে আসবে না। তাদের মেরে ফেলো, মেরে ফেলো বন্য পশু, ধারালো ফ্যান দ্বারা বিদ্ধ. কিন্তু তারপরে হাইপোথ্যালামাস কাজ করে, তার পরে অ্যাড্রিনাল গ্রন্থি এবং স্ট্রেস হরমোন। তাদের মূল উদ্দেশ্য হল শরীরকে উদ্দীপিত করা, এতে শক্তি, সংকল্প এবং শক্তি যোগ করা, এটি চালানো। এখানে এটা, প্রধান জিনিস: চালানো! এবং তারপরে লোকেরা তাদের চোখ যেদিকে তাকাত সেদিকেই ছুটে গেল, বা সম্ভবত, বিপরীতে, এটি শেষ করার জন্য জন্তুটির দিকে। এই কি তাদের জীবন বাঁচানো এবং তৈরি সেরা শিকারীউপজাতি

সেই সময়গুলির পর থেকে বহু শতাব্দী পেরিয়ে গেছে, এবং একজন ব্যক্তির আর বন্য প্রাণী থেকে পালানোর দরকার নেই, তবে প্রক্রিয়াটি সংরক্ষণ করা হয়েছে এবং রয়ে গেছে। একজন আধুনিক ব্যক্তির মধ্যে অ্যাড্রেনালিন এবং কর্টিসোন উৎপাদনের ফলে কী ঘটে? তারা রক্তচাপ বাড়ায়, হৃদয় দ্রুত বীট শুরু করে, ঘাম প্রবাহিত হয়। এবং যেহেতু একজন ব্যক্তি কোথাও দৌড়াচ্ছে না, এবং শরীরের শক্তি ব্যয় করতে হবে - হরমোনগুলি ইতিমধ্যে রক্তে নিঃসৃত হয়েছে - পেশীগুলি সূক্ষ্ম কম্পনের সাহায্যে উত্তেজনা উপশম করতে শুরু করে।

এবং, উপায় দ্বারা, যে কেন, যদি ভীতি বা অন্যান্য চাপের মুহুর্তে আপনি সুইচ করুন শারীরিক কার্যকলাপ, কাঁপুনি অদৃশ্য হয়ে যায়: সর্বোপরি, শরীর একটি প্রাকৃতিক প্রাকৃতিক পেশার সাহায্যে তার অবস্থা নিয়ন্ত্রণ করে: একটি গুহাবাসীর চেয়ে পেশীর উপর লোড ছিল সেই কুখ্যাত দৌড়।

আপনি হয় আপনার নিজের লিখতে পারেন.

এই নিবন্ধে, আপনি কম্পনের মানসিক প্রক্রিয়া এবং কীভাবে এটি মোকাবেলা করবেন সে সম্পর্কে শিখবেন।

উদ্বেগ কম্পন মানসিক চাপের জন্য শরীরের একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রতিক্রিয়া। প্রায় প্রত্যেকেরই চাপের পরিস্থিতিতে অন্তত একবার কাঁপতে দেখা গেছে: পরীক্ষায়, ড্রাইভিং স্কুলে বা জনসাধারণের কথা বলার সময়।তবে কিছু লোক অন্যদের তুলনায় বেশি ঘন ঘন এবং আরও তীব্রভাবে কম্পন অনুভব করে। যখন হাতে কাঁপুনি লক্ষণীয় হয়ে ওঠে, তখন এটি অসুবিধার কারণ হতে শুরু করে: শান্তভাবে স্যুপ খাওয়া অসম্ভব, এটি স্পষ্টভাবে লেখা কঠিন, এবং নগদ রেজিস্টারে পরিবর্তন মেঝেতে পড়ার চেষ্টা করে। কম্পন তাদের জন্য একটি বিপর্যয় হয়ে ওঠে যাদের কাজে ছোট সুনির্দিষ্ট আন্দোলন জড়িত: স্পোর্টস শ্যুটার, সার্জন এবং ডেন্টিস্টদের জন্য। কিছু পাবলিক ব্যক্তিত্ব, শিক্ষক এবং অভিনেতা শ্রোতাদের সামনে উপস্থিত হওয়া কাঁপুনির সাথে লড়াই করে।

এটা ঘটছে যে একটি কাঁপানো ঘাড় এবং মাথা হাত কাঁপতে যোগদান করে। নড়বড়ে পা অনেক নবাগত ড্রাইভারদের জন্য একটি সমস্যা এবং প্রভাষকদের জন্য একটি কাঁপানো কণ্ঠস্বর।কম্পনের প্রধান কারণ
লক্ষণীয় হলে কম্পন সরাসরি মানসিক চাপের সাথে সম্পর্কিত- এটি তার বিশুদ্ধভাবে মনস্তাত্ত্বিক প্রকৃতির কথা বলে। এর মানে কম্পন মোকাবেলা করার দুটি উপায় আছে। তাদের মধ্যে একটি অস্থায়ী প্রভাব দেয় - এটি সাইকোট্রপিক ওষুধের ব্যবহার, দ্বিতীয়টি একটি দীর্ঘস্থায়ী প্রভাব দেয় - এটি একজন মনোবিজ্ঞানী বা সাইকোথেরাপিস্টের সাথে কাজ।

খুব প্রায়ই, উত্তেজনা সময় কম্পন সঙ্গে যুক্ত করা হয় সামাজিক উদ্বেগ(সামাজিক ভীতি).

কখনও কখনও কম্পন অবিলম্বে সৃষ্ট হয় বিভিন্ন কারণে, উদাহরণস্বরূপ, আপনার জেনেটিক্স এবং চাপের প্রতি আপনার মনস্তাত্ত্বিক প্রতিক্রিয়া উভয়ই।

আপনি যদি হাত কাঁপানোর মনস্তাত্ত্বিক কারণ নিয়ে সন্দেহ করেন বা নিশ্চিত হন যে, সমানভাবে মনস্তাত্ত্বিক কারণএখানে আরেকটি কারণ, আপনার একজন নিউরোলজিস্টের কাছে যাওয়া উচিত।

চিকিত্সক বেশ কয়েকটি রোগ এবং প্রতিক্রিয়া বাদ দেবেন যাতে কাঁপুনি হয়। এখানে তাদের কিছু:

শারীরিক চাপের প্রতিক্রিয়া;
অ্যালকোহল এবং ড্রাগ গ্রহণের পরিণতি;
ওষুধের প্রতিক্রিয়া;
জিনগত প্রবণতা;
পারকিনসন রোগ;
মস্তিষ্কে আঘাতজনিত আঘাত, স্ট্রোক বা মস্তিষ্কে টিউমারের পরিণতি;
হাইপারথাইরয়েডিজম;
লিভার বা কিডনি ব্যর্থতা;
ডাইস্টোনিয়া;
পলিনিউরোপ্যাথি।
যাইহোক, যদি কম্পনটি যোগাযোগের সময় সঠিকভাবে নিজেকে প্রকাশ করে, তবে এটি একজন মনোবিজ্ঞানীর সাথে যোগাযোগ করা মূল্যবান, এমনকি যদি আপনি খুঁজে পেয়েছেন যে কম্পনের কারণটি একটি রোগ, চাপের প্রতিক্রিয়া বা সাইকোঅ্যাকটিভ পদার্থ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

+10 টি ভোট
1 উত্তর 679 বার দেখা হয়েছে
29 সেপ্টেম্বর 2020 "মনোবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিজ্ঞানের পোকা ৪ (15,710 পয়েন্ট)
+7 টি ভোট
2 টি উত্তর 317 বার দেখা হয়েছে
+9 টি ভোট
2 টি উত্তর 422 বার দেখা হয়েছে
0 টি ভোট
1 উত্তর 275 বার দেখা হয়েছে
18 অগাস্ট 2022 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Maksud (3,610 পয়েন্ট)
+7 টি ভোট
3 টি উত্তর 962 বার দেখা হয়েছে
06 অগাস্ট 2021 "লাইফ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মেহেদী হাসান (141,820 পয়েন্ট)

10,723 টি প্রশ্ন

18,367 টি উত্তর

4,730 টি মন্তব্য

241,426 জন সদস্য

49 জন অনলাইনে রয়েছে
3 জন সদস্য এবং 46 জন গেস্ট অনলাইনে
  1. Ayon Ratan Agni

    390 পয়েন্ট

  2. Al Moyaj Khondokar

    210 পয়েন্ট

  3. Vuter Baccha

    150 পয়েন্ট

  4. Hasan rafi

    140 পয়েন্ট

  5. Israt Jahan Taha

    130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম পদার্থ - জীববিজ্ঞান এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান পৃথিবী চোখ রোগ রাসায়নিক শরীর রক্ত আলো মোবাইল ক্ষতি চুল কী #ask চিকিৎসা পদার্থবিজ্ঞান সূর্য প্রযুক্তি প্রাণী স্বাস্থ্য বৈজ্ঞানিক মাথা গণিত মহাকাশ পার্থক্য এইচএসসি-আইসিটি #science বিজ্ঞান #biology খাওয়া শীতকাল গরম কেন #জানতে ডিম চাঁদ বৃষ্টি কারণ কাজ বিদ্যুৎ রাত রং উপকারিতা শক্তি লাল আগুন সাপ মনোবিজ্ঞান গাছ খাবার সাদা আবিষ্কার দুধ উপায় হাত মশা মাছ মস্তিষ্ক শব্দ ঠাণ্ডা ব্যাথা ভয় বাতাস স্বপ্ন গ্রহ রসায়ন তাপমাত্রা উদ্ভিদ কালো কি বিস্তারিত রঙ পা পাখি গ্যাস মন সমস্যা মেয়ে বৈশিষ্ট্য হলুদ বাচ্চা সময় ব্যথা মৃত্যু চার্জ অক্সিজেন ভাইরাস আকাশ গতি দাঁত আম বিড়াল কান্না নাক
...