হেলিক্স নেবুলা (Helix Nebula) কী? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+27 টি ভোট
257 বার দেখা হয়েছে
করেছেন (32,010 পয়েন্ট)
পূনঃরায় খোলা করেছেন

2 উত্তর

+2 টি ভোট
করেছেন (32,010 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

হেলিক্স নেবুলা (Helix Nebula)

helix Nebula

মহাকাশে ধূলো ও গ্যাসের পুঞ্জকে নেবুলা বলে। নেবুলা তারাদের আলোয় ভাস্বর হয়। মৃতগামী তারা থেকে উৎপন্ন এমনি এক নেবুলার নাম হেলিক্স নেবুলা। আমাদের সোলার সিস্টেমে পৃথিবীর সব থেকে কাছে এটি অবস্থিত। পৃথিবী থেকে ৪০০ আলোকবর্ষ দূরে এটি অবস্থিত।

+1 টি ভোট
করেছেন (54,120 পয়েন্ট)
হেলিক্স নেবুলা যাকে The God’s Eye বলা হয়। এটি আমাদের পৃথিবী থেকে প্রায় ৬৯৫ আলোকবর্ষ দূরে অবস্থিত। এটি একুরিয়াস নক্ষত্রমন্ডল এ অবস্থিত। এটি ১৮২৪ সালে আবিষ্কার করা হয়। এটি পৃথিবী থেকে দেখা উজ্জ্বল নেবুলা গুলোর ভেতর একটি। এটির ব্যাসার্ধ 2.87 আলোকবর্ষ। এটির বয়স ১০৬১০ বছর।

একটি নেবুলা সাধারণত একটি নক্ষত্রের মৃত্যুর পর তৈরি হয়। হেলিক্স নেবুলার জন্মও এভাবে হয়েছিল। এটি একটি প্লানেটারি নেবুলা। সেই নেবুলা গুলো যা একটি নক্ষত্রের মৃত্যুর পর নক্ষত্রে অবশিষ্ট অংশ এবং তার আশেপাশে থাকা গ্রহগুলোর অবশিষ্ট অংশ দিয়ে তৈরি হয়। বর্তমানে যে স্থানে আছে সেখানে অতীতের একটি নক্ষত্র ছিল যা দেখতে আমাদের সূর্যের মতো ছিল। তবে সেই নক্ষত্র তার মৃত্যুর কাছাকাছি অবস্থান করছিল। সেই নক্ষত্রের হাইড্রোজেন প্রায় শেষ হয়ে এসেছিল। তারপর একদিন সেখানে সুপার্নোভা এক্সপ্লোশন ঘটে এবং সেই নক্ষত্রটির মৃত্যু হয়। তার কিছু অংশ দিয়ে নেবুলা তৈরি হয়েছিল। বাকি অংশ দিয়ে সেখানে একটি হোয়াইট ডার্ক স্টার তৈরি হয়েছিল। যেটি এখন হেলিক্স নেবুলার ভেতরে অবস্থিত। নেবুলাটি নক্ষত্রের অবশিষ্টাংশ এবং সেখানে থাকা গ্রহগুলো একসাথে মিলে হেলিক্স নেবুলা তৈরি করেছিল। যদি আপনি একটি মোটামুটি পাওয়ারফুল টেলিস্কোপ দিয়ে এই নেবুলাটির দেখার চেষ্টা করেন তাহলে এটি হয়তো দেখতে পাবেন।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

9,642 টি প্রশ্ন

16,094 টি উত্তর

4,577 টি মন্তব্য

131,726 জন সদস্য

69 জন অনলাইনে রয়েছে
5 জন সদস্য এবং 64 জন গেস্ট অনলাইনে
  1. synthia faiz sheyma

    140 পয়েন্ট

  2. রিমি

    140 পয়েন্ট

  3. Md. Taseen Alam

    130 পয়েন্ট

  4. Nushrat

    120 পয়েন্ট

  5. priyapatel

    120 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান - পৃথিবী জীববিজ্ঞান রোগ চোখ পদার্থ শরীর রক্ত আলো কী মোবাইল ক্ষতি চিকিৎসা চুল এইচএসসি-আইসিটি মহাকাশ পদার্থবিজ্ঞান বৈজ্ঞানিক মাথা সূর্য স্বাস্থ্য পার্থক্য প্রাণী প্রযুক্তি রাসায়নিক গণিত খাওয়া কেন ডিম বিজ্ঞান #biology গরম কারণ বৃষ্টি #জানতে #ask রং চাঁদ শীতকাল উপকারিতা আগুন কাজ বিদ্যুৎ সাদা লাল রাত সাপ উপায় শক্তি মনোবিজ্ঞান দুধ গাছ হাত ব্যাথা ভয় আবিষ্কার খাবার মশা শব্দ #science মাছ গ্রহ ঠাণ্ডা কি মস্তিষ্ক কালো পা বৈশিষ্ট্য স্বপ্ন সমস্যা উদ্ভিদ বাতাস রঙ হলুদ মন রসায়ন মেয়ে ভাইরাস আম বিস্তারিত পাতা আকাশ তাপমাত্রা ব্যথা ঔষধ পাখি মৃত্যু চার্জ দাঁত গ্যাস কান্না নাক হরমোন বিড়াল বাচ্চা
...