এমন যদি পরিস্থীতির সৃষ্টি হয় যে স্ত্রী এর প্রসব যন্ত্রনা শুরু হয়েছে এবং পরিস্থীতি প্রতিকুলতার কারণে ডাক্তারের কাছে নেয়া বা ডাকা কিংবা ধাত্রী ডাকা সম্ভব হচ্ছে না তখন স্বামী কিভাবে ধাত্রীর কাজটি করে নিরাপদে বাচ্চা প্রসব করাতে পারে? - ScienceBee প্রশ্নোত্তর

বিজ্ঞান ও প্রযুক্তির প্রশ্নোত্তর দুনিয়ায় আপনাকে স্বাগতম! প্রশ্ন-উত্তর দিয়ে জিতে নিন পুরস্কার, বিস্তারিত এখানে দেখুন।

+11 টি ভোট
127 বার দেখা হয়েছে
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (9,310 পয়েন্ট)

1 উত্তর

+4 টি ভোট
করেছেন (109,680 পয়েন্ট)
এইটা তো হুট করে বলে দেওয়া যায় না।আর কোনোকিছু না জেনেও বাচ্চা প্রসব করতে পারবে না কেউ।তাই প্রথমত স্বামীকে প্রাথমিক ধারণা টা রাখা উচিত যে কিভাবে করা লাগে।প্রসবের সময় ও প্রসবের পরের ধাপ।

প্রাথমিক ধারণা স্বামীর থাকা লাগবেই।না হলে অপ্রস্তুত হয়ে পড়ার সম্ভাবনা বেশি।

কিছু প্রয়োজনীয় জিনিস সাথে অবশ্যই রাখা লাগবে যা প্রসবকালীন সময় কাজে লাগে।আর ডাক্তার পাওয়া না গেলেও ফোন করে জিজ্ঞেস করতে পারে কি কি লাগবে আর কিভাবে ভালো করে কাজটা করতে পারবে।যদিও এই ক্ষেত্রে অনেক ঝুঁকি থাকার সম্ভাবনা থাকে।
করেছেন (9,310 পয়েন্ট)
+1
আপু প্রাথমিক কি কি ধারণা বা জ্ঞান থাকা দরকার সেটাই জানতে চেয়েছি। যাতে করে অনেকেই সেই ধারণা রেখে উক্ত পরিস্থীতির জন্য প্রস্তুত থাকতে পারে।
করেছেন (109,680 পয়েন্ট)
+2
প্রাথমি ধারণা হলো বাচ্চা প্রসব করতে গেলে কি করতে হবে সেটাই।

প্রথমত দেখতে হবে বাচ্চাটা নরমাল ডেলিভারিতে হবে কিনা।জটিলতা থাকলে নরমাল ডেলিভারি না করার শ্রেয় নাহলে বাচ্চা ও মায়ের ঝুঁকি থাকে।প্রথমে গরম পানি,তোয়ালে,অক্সিজেন সরবরাহের যথাযথ ব্যবস্থা,স্যালাইন,প্রয়োজনীয় ঔষধ ইত্যাদি যদি সম্ভব হয় তো রাখতে হবে।এরপর প্রসব করার জন্য পেটে পুশ করতে হতে পারে।যদি বাচ্চার পজিশন ঠিক থাকে তো অটোমেটিক্যালি বের হয়ে যাবে মাথা।এরপর মাথা ধরে টান দিলেই বাচ্চাটা একবারে জন্ম নিয়ে নিবে মানে প্রসব কাজ সম্পন্ন হবে।এরপর নাভি যেটা থাকে দুই দিকে কাপড় নাড়ার যে ক্লিপ দুইটা দুই দিকে রেখে কাঁচি দিয়্র কেটে ফেলতে হবে।এরপর বাচ্চাটা তোয়ালে দিয়ে জড়ায় নিতে হবে।কান্না না করলে উপুড় করে পিঠে চাপড় দিতে হবে।এতেও কান্না না করে ডাক্তারের পরামর্শ নিতে হবে।আর মায়ের দিকেও তখন খেয়াল রাখা লাগবে।হেমারেজ অর্থাৎ ব্লিডিং এর সমস্যা দেখা দিলে ইমেডিয়েটলি হসপিটালে এডমিটের ব্যবস্থা করা উচিত।আর বাচ্চা প্রসবের সময় যদি বেশি ছিঁড়ে যায় তখনো হাসপাতালে যাওয়া উচিত।আর স্যালাইন দিতে হবে।এরকম টাইপের কিছু করায় লাগে।

 

আমার এর বাইরে আর কিছু জানা নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

8,161 টি প্রশ্ন

11,538 টি উত্তর

4,400 টি মন্তব্য

69,237 জন সদস্য

93 জন অনলাইনে রয়েছে
15 জন সদস্য এবং 78 জন গেস্ট অনলাইনে
  1. Md. Arafat Hasan

    7520 পয়েন্ট

  2. Tamanna Kawsar

    6560 পয়েন্ট

  3. Md Abdus Sami

    5740 পয়েন্ট

  4. Subrata Saha

    4790 পয়েন্ট

  5. অচেনা মানুষ

    3130 পয়েন্ট

বাংলাদেশের সবচেয়ে বড় উন্মুক্ত বিজ্ঞান প্রশ্নোত্তর সাইট সায়েন্স বী QnA তে আপনাকে স্বাগতম। এখানে যে কেউ প্রশ্ন, উত্তর দিতে পারে। উত্তর গ্রহণের ক্ষেত্রে অবশ্যই একাধিক সোর্স যাচাই করে নিবেন। অনেকগুলো, প্রায় ২০০+ এর উপর অনুত্তরিত প্রশ্ন থাকায় নতুন প্রশ্ন না করার এবং অনুত্তরিত প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার আহ্বান জানাচ্ছি। প্রতিটি উত্তরের জন্য ৪০ পয়েন্ট, যে সবচেয়ে বেশি উত্তর দিবে সে ২০০ পয়েন্ট বোনাস পাবে।


Science-bee-qna

সর্বাপেক্ষা জনপ্রিয় ট্যাগসমূহ

মানুষ পানি ঘুম এইচএসসি-উদ্ভিদবিজ্ঞান এইচএসসি-প্রাণীবিজ্ঞান রোগ চোখ জীববিজ্ঞান পৃথিবী - শরীর কী মোবাইল এইচএসসি-আইসিটি রক্ত ক্ষতি চিকিৎসা আলো চুল মাথা প্রাণী মহাকাশ কারণ বৈজ্ঞানিক গরম পার্থক্য উপকারিতা পদার্থ প্রযুক্তি ডিম কেন স্বাস্থ্য খাওয়া বৃষ্টি শীতকাল কাজ রং সাপ #biology বিদ্যুৎ রাত সূর্য আগুন পদার্থবিজ্ঞান লাল সাদা খাবার ভয় দুধ মাছ হাত ব্যাথা শক্তি গাছ উপায় মশা গণিত ঠাণ্ডা বিজ্ঞান কি বৈশিষ্ট্য #জানতে মনোবিজ্ঞান আবিষ্কার ভাইরাস পা আম সমস্যা উদ্ভিদ গ্রহ কালো চাঁদ শব্দ রসায়ন #ask মেয়ে পাখি বাতাস স্বপ্ন কান্না বিস্তারিত নাক দাঁত হলুদ রঙ বাচ্চা মন ঔষধ মানসিক হরমোন বিড়াল চা চার্জ ফোবিয়া পাতা ব্যথা মস্তিষ্ক নখ তাপমাত্রা পাকা
...