ইশারায় নয়, এবার শব্দ করে কথা বলতে পারবে শ্রবণ প্রতিবন্ধীরা

একটি গ্লাভস যা কিনা মানুষের ইশারায় করা শব্দকে শ্রবণযোগ্য শব্দে রূপান্তর করতে পারে। শুনতে অদ্ভুত মনে হলেও  25 বছর বয়সী রয় অ্যালেলা তা করিয়ে দেখিয়েছে।
কেনিয়ার এই যুবক বধির এবং শ্রবণকারী মানুষের মধ্যে যোগাযোগের বাধা দূর করার এক বিশেষ সমাধান খুঁজে পেয়েছেন।

রয় অ্যালেলা(Roy Allela) Sign-IO গ্লাভস আবিষ্কার করেছেন যা ইশারায় কিংবা হাতের মাধ্যমে করা অঙ্গভঙ্গি কে অনুবাদ করতে পারে যাতে করে বধির লোকেরা কথা বলতে পারে এমন সেসব মানুষের সাথে যারা কিনা ইশারায় অর্থাৎ সংকেত ভাষা বুঝতে পারেনা।

Sign-IO হলো একটি সহায়ক প্রযুক্তি যা সংকেত ভাষাকে বাক্যে অনুবাদ করে। Sign-IO গ্লাভস এর বৈশিষ্ট্য হলো এটিতে আমাদের হাতের পাঁচটি আঙ্গুলের প্রত্যেকটিকে মাউন্ট করা হয়েছে যাতে করে আঙ্গুলে নাড়াচাড়াও নির্ধারণ করা যায়।

গ্লাভসটি ব্লুটুথের মাধ্যমে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ এর সাথে সংযুক্ত থাকে যা রয় অ্যালেলা আবিষ্কার করেন। অ্যাপটির মাধ্যমে text to speech কে রূপান্তর করা হয় gesture to vocal speech এ। অ্যালেলার এই গ্লাভসটি তৈরিতে একটি যথাযথ কারণ ছিল‌। সেটা হলো অ্যালেলা এবং তার পরিবার অ্যালেলার ছয় বছর বয়সী ভাগ্নির সাথে কথা বলার জন্য অনেক চেষ্টা করছিলেন কেননা শিশুটি জন্ম থেকেই বধির ছিল।

Image result for gesture to voice conversion

The Guardian এর সাথে এক সাক্ষাৎকারে অ্যালেলা বলেন যে, “এখন তার ভাগ্নির গ্লাভস দুটো হাতে পড়ে এবং মোবাইলের সাথে সংযোগ করে তারপর সে সংকেত দেওয়া শুরু করে এবং এখন আমি তা বুঝতে পারি যা সে বলতে চায়।

সংকেত বা ইশারা ভাষা বোঝে এমন সবার মতই অ্যালেলার ভাগ্নি তার মামার ঠোট দেখেই পড়ে ফেলতে পারে যে তার মামা তাকে কি বলছে”। অ্যালেলা ইন্টেলে কাজ করেন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তথ্য বিজ্ঞান বিষয়ক শিক্ষা দান করেন।

তিনি সর্বপ্রথেম দক্ষিণ-পশ্চিম কেনিয়ার গ্রামীণ একটি জায়গা যার নাম মিগরি কাউন্টি, সেখানে একটি বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুলে গ্লাভস ব্যবহার চালু করেন। তার মূল উদ্দেশ্য হল বধির বা শ্রবণ প্রতিবন্ধী শিশুদের যথাসম্ভব সহায়তা করা এবং প্রতিটি বিশেষ প্রয়োজন শিশুদের স্কুলেই যেন গ্লাভসটি ব্যবহার করা হয় তা নিশ্চিত করা।

Sign-IO গ্লাভসগুলি বর্তমানে উন্নয়নের প্রোটোটাইপ পর্যায়ে আছে । তবে এটি ইতোমধ্যে পুরস্কার পেয়েছে। এবং পুরস্কারের অর্থ অ্যালেলার আবিষ্কার কে আরও উন্নত করতে সহায়তা করছে।

অ্যালেলার এই গ্লাভসটি নিউইয়র্ক এর আমেরিকান সোসাইটি অফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স (ASME) গ্লোবাল ফাইনাল থেকে লন্ডনের ইনোভেশন ফেলোশিপে রয়াল অ্যাক্যাডেমি অফ ইঞ্জিনিয়ারিং লিডার্স এ দ্বিতীয় রানারআপ হয় এবং হার্ডওয়ার ট্রেলব্লেজার অ্যাওয়ার্ড 2018 এ গ্র্যান্ড বিজয়ী হয়।

ধারণা করা যাচ্ছে যে, যদি এই গ্লাভসটি একবার বাজারে সবার জন্য উপলব্ধ হয়ে যায় তবে Sign-IOএর এই গ্লাভগুলো এমন অনেক গুলি সেন্সর ভিত্তিক ডিভাইস গুলির মধ্যে একটি হবে যা 2024 সালের মধ্যে প্রায় 30 বিলিয়ন ডলার আয় অর্জন করবে।