ইতিহাস রচনা করতে মহাকাশ মিশনে মঙ্গলে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত

ইতিহাস গড়তে মহাকাশে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। হোপ নামের এই মহাকাশ যানটিকে চলতি বছরে মঙ্গলে পাঠাচ্ছে দেশটি। সংযুক্ত আরব আমিরাতের মহাকাশ অভিযান সস্পর্কে বিস্তারিত….

হোপ মার্স মিশন এবং এমিরেটস মার্স মিশন নামে প্রথমবারের মতো মহাকাশ জয়ের অভিযানে নেমেছে দুবাই। দেশটির ইতিহাসে এটিই প্রথম মহাকাশ মিশন।

Artist's impression of the launch of the UAE Mars mission

মহাকাশের স্বপ্নকে বাস্তবে রুপ দিতে তারা সহায়তা নিয়েছে যুক্তরাষ্ট্রের। তাদের মহাকাশযানটি তৈরি করা হয় মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার আর যুক্তরাষ্ট্রের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে। দুই দেশের প্রকৌশলীরা মিলিত ভাবে মহাকাশযানটির নকশা এবং নির্মান কাজ সম্পন্ন করেন।

দুবাই জানিয়েছে তারা চাইলেই নিজস্ব প্রযুক্তিতে রকেট নির্মাণ করে মহাকাশে পাঠাতে পারত, তবে এতে অনেক সময় ব্যয় হতো – যা তারা চায় না। তারা দ্রুততম সময়ের মধ্যে মহাকাশে নিজেদের অবস্থান শক্তিশালী করতে চায়, তাই তারা অন্য দেশের সঙ্গে অংশীদারিত্বে গিয়েছে।

a screen displaying the UAE's Mars mission

নির্মাণে অংশীদারিত্ব করলেও উৎক্ষেপণের পর সব কাজ দুবাই থেকেই করা হবে। মধ্যপ্রাচ্যের ধনী এই দেশটির মহাকাশ গবেষণায় সংযুক্ত হওয়ায় ভবিষ্যৎ মহাকাশ গবেষণার জন্য সুখবর।

যদিও হোপ  মিশনে খুব বেশি অর্থ ব্যয় করছেনা দেশটি, তাদের তরফ থেকে এটিকে বলা হচ্ছে টাইপ – ৫ এর প্রকল্প। মহাকাশ যান হোপ মঙ্গলের কক্ষপথে থেকে গ্রহটিকে পর্যবেক্ষণ করবে এবং তথ্য পাঠাবে। ২০২০ এর জুলাইয়ে উৎক্ষেপণের কথা রয়েছে হোপের।

Science Bee Daily Science

এই মহাকাশ যানটি উৎক্ষেপণ হলে এটাই হবে পশ্চিম এশিয়া, আরব ও মুসলিম বিশ্বের প্রথম মহাকাশ যাত্রা।