মোবাইল আসক্তি কমাতে খামের ব্যবহার: গুগলের নতুন অ্যাপ

গত ২১ এ জানুয়ারী গুগল ৩ টি নতুন পরীক্ষামূলক অ্যাপ্লিকেশন চালু করেছে যেগুলো আপনার স্মার্টফোনের আসক্তি কমাতে সহায়ক হবে। এর মধ্যে একটি চমকপ্রদ পদ্ধতি হলো খামের ব্যবহার।

একবার আপনার ফোনটি খামে সীল করে দেওয়া হলে, আপনি ফোনে কেবল ফোন নম্বর ডায়াল করতে পারবেন, স্পিড ডায়াল ব্যবহার করতে পারবেন। এটির ব্যবহার পদ্ধতি অনেকটা এরকম যে, আপনি একটা খামের ভেতর আপনার স্মার্টফোনকে রেখে দিবেন এবং শুধু মাত্র জরুরী কল গ্রহণ করতে পারবেন।

এসময় ফোনের ক্যামেরা ব্যবহার করে ছবি তোলা ও ভিডিও করার মত কাজ করা গেলেও আপনি আপনার তোলা ছবি বা ভিডিও তখনই দেখতে পারবেন না। কারণ, আপনার ফোনের পর্দা তখন খামে ঢাকা থাকবে। এছাড়া এটি ফোন প্যাডে নম্বর ফ্ল্যাশ করে সময় বলতে পারবে।

খামে ফোন ঢুকানোর পর যেমন দেখাবে :

ছবি: Google

গুগল এখনো এটি সবার জন্য উন্মুক্ত করেনি। বর্তমানে শুধুমাত্র Pixel 3A ফোনের ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন। যদি আপনার এই ফোন থাকে এবং এই পদ্ধতি ব্যবহার করতে চান তাহলে আপনাকে প্লেস্টোর থেকে Envelop   অ্যাপ্লিকেশনটি নামিয়ে নিতে হবে এবং এই খামটি প্রিন্ট করে ব্যবহার করতে হবে।
খামটি কিভাবে ব্যবহার করে তা জানার জন্য এই ভিডিওটি :



এই খাম ব্যবহারের পদ্ধতিটি অনেক কাজে দিবে যদি আপনি আপনার ফোনের ব্যবহার কমাতে চান। এটি আপনার কাজের মনোযোগ বাড়াতে সাহায্য করবে এবং ফোনের আসক্তি কমাতে সহায়ক হবে। 

তবে যেহেতু আপনার ফোনটি খামের অভ্যন্তরে রাখা হবে, আপনাকে এটি সরিয়ে দেওয়ার জন্য খামের কিছু অংশ ছিঁড়ে ফেলতে হবে, যার অর্থ আপনি অ্যাপটি ব্যবহার করতে চাইলে আপনি প্রতিবারই নতুন খাম তৈরি করতে হবে।

গুগলের অন্য পরীক্ষামূলক এপ্লিকেশন যেগুলো চালু হয়েছে তার মধ্যে একটি হলো Activity Bubble. এটি সরাসরি স্ক্রিণে কার্যকর হয়।


এই এপ ইন্সটল থাকলে, আপনি যখন প্রতিবার ফোন অন করবেন তখন স্ক্রিণে একটি বুদবুদ দেখা যাবে এবং যতক্ষণ ব্যবহার করবেন বুদবুদ এর আকার বড় হতে থাকবে! এই বুদবুদের সংখ্যা আর আকার দেখেই আপনার অতিরিক্ত ফোন ব্যবহার সম্পর্কে আপনি সচেতন হতে পারবেন।


বুদবুদ পদ্ধতি ভালো না লাগলে আপনি সরাসরি Usage Time দেখার এপ ব্যবহার করতে পারেন। সেজন্যে, আপনি গুগলের নতুন  Screen Stopwatch এই লাইভ ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। প্রতিবার যখন আপনি ফোন আনলক করবেন তখন এর সংখ্যাটা স্ক্রিণে দেখাবে।