ব্ল্যাকহোলের চারপাশে এমন একটি নৃত্যরত তারার খোঁজ মেলেছে যেটি প্রমাণ করে আইনস্টাইনের তত্ত্বটি সঠিক ছিল

এই প্রথমবারের মতো জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রস্থলে একটি তারা পর্যবেক্ষণ করে যা সুপারম্যাসিভ ব্ল্যাকহোল প্রদক্ষিণ করছে এবং তারাটি এমন ভাবে প্রদক্ষিণ করতে দেখা যাচ্ছে যে মনে হচ্ছে তারা টি একপ্রকার নাচ করছে গ্যালাক্সিতে।

অ্যাস্ট্রোনমি ও অ্যাস্ট্রোফিজিকস জার্নালে গত বৃহস্পতিবার এই ব্যাপারে প্রকাশিত হয় যে ,আলবার্ট আইনস্টাইনের আপেক্ষিকতা তত্ত্বের সাথে মিলে যাচ্ছে তারাটির প্রদক্ষিণ।

জ্যোতির্বিজ্ঞানীরা চিলির আতাকামা মরুভূমিতে ইউরোপিয়ান সাউদার্ন অবজারভেটরি (ESO) এর একটি উন্নতমানের টেলিস্কোপ এর দ্বারা তারাটিকে পর্যবেক্ষণ করা হয়। তারা পর্যবেক্ষণ করে যে, তারাটির কক্ষপথ অনেকটা নকশার মত।

This simulation shows the orbits of stars very close to the supermassive black hole at the heart of the Milky Way.

আইজ্যাক নিউটনের মাধ্যাকর্ষণ তত্ত্ব অনুসারে কক্ষপথ উপবৃত্তাকার হওয়ার কথা ছিল কিন্তু এ তারাটির ক্ষেত্রে সেরকম কক্ষপথ দেখা যায় না। তবে তারাটির নকশাকার কক্ষপথকে আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্বকে ধারণ করে।

রেইনহার্ড জেনজেল এক বিবৃতিতে বলেছেন যে ,আইনস্টাইনের আপেক্ষিকতার সূত্র অনুসারে পূর্বাভাস পাওয়া যায় যে নিউটনীয় মহাকর্ষের মতই অন্য একটি বস্তুর ঘূর্ণিত কক্ষ পথ বন্ধ হয় না তবে গতির সমতলে অগ্রসর হয়।
জেনজেল হলেন জার্মানির গ্যাচিং এর এক্সট্রা টেরেস্ট্রিয়াল ফিজিক্সের ম্যাক্সপ্লাঙ্ক ইনস্টিটিউটের পরিচালক। জেনজেল একটি প্রোগ্রাম পরিচালনা করেন যেখানে তারাটির ব্যাপারে প্রদর্শন করা হয়েছে।

This visible light wide-field view shows the rich star clouds in the constellation of Sagittarius (the Archer) in the direction of the centre of our Milky Way galaxy.

জেনজেল বলেন, পূর্বে বুধের কক্ষপথ অর্থাৎ সূর্যের চারদিকে বুধের কক্ষপথে এই একই রকম প্রভাব দেখা গিয়েছিল যা কি না সাধারণ আপেক্ষিকতার পক্ষে প্রথম প্রমাণ ছিল। আর তারই প্রায় ১০০ বছর পরে মিল্কিওয়ের কেন্দ্রে এই তারার প্রদক্ষিণে নকশাকার গতিপথ পরিলক্ষিত হয়।

ধারণা করা হচ্ছে Sagittarius A নামক সুপারম্যাসিভ এই ব্লাকহোল সূর্যের ভরের প্রায়ই চার মিলিয়ন গুণ বেশি হবে। Sagittarius A হল একটি সুপারম্যাসিভ ব্ল্যাকহোল যা আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির কেন্দ্রস্থলে অবস্থিত এবং সূর্য থেকে ২৬০০ আলোকবর্ষ দূরে।তারকারাজিরা বিশেষ করে ব্লাকহোলের চারপাশে ঘন ঘন ভাবে পরিলক্ষিত হয়।

পর্যবেক্ষণে দেখা যায় S2 নামক একটি তারকা ২০ বিলিয়ন কিলোমিটারের
কম দূূরত্বের মধ্যে ব্ল্যাকহোলের নিকটবর্তী স্থানে চলে যায় এবং এই নক্ষত্রটি ব্ল্যাকহোলের সবচেয়ে কাছে প্রদক্ষিণ করা তারাগুলোর মধ্যে একটি।

যখন তারাটি ব্ল্যাকহোলের নিকটবর্তী হয় তখন এটি আলোর গতির প্রায় ৩% গতিতে চলতে শুরু করে।এবং তখন তারাটির প্রায় ১৬ বছর সময় লাগে ব্লাকহোলের চারপাশে নিজের কক্ষপথ সম্পূর্ণ প্রদক্ষিণ করতে।

তারাটির এই ধরনের প্রদক্ষিণ আবিষ্কার করতে প্রায় ২৭ বছরের মতো সময় লেগেছে গবেষণা দলটির। এই গবেষণা দলটি পূর্বে ব্ল্যাকহোলের কাছে যাওয়ার সাথে তারার আলো যেভাবে প্রসারিত হয় তা জানিয়েছিল।

পাওলো গার্সিয়া বলেন, পূর্বে আমরা দেখেছি যে তারা থেকে নির্গত আলোর সাধারণ আপেক্ষিকতার সূত্র মেনে চলে কিন্তু এখন তারকাটি নিজেই সাধারণ আপেক্ষিকতার প্রভাবে পড়ে নিজেকে প্রদক্ষিণ করছে।পাওলো গার্সিয়া হলেন পর্তুগালের কেন্দ্রীয় এস্ট্রোফিজিক্স ও গ্র্যাভিটেশনাল এর সহকারি লেখক ও গবেষক।

ইউরোপিয়ান সাউদার্নের সেই টেলিস্কোপ এর মত যদি ভবিষ্যতে কাজ করা হয় বা গবেষণার জন্য গবেষণাগার আরো বেশি প্রসারিত করা হয় তবে

তারকারাজির গতিপথ কিংবা আরো নতুন নতুন তথ্য আমরা জানতে পারব।
অদূর ভবিষ্যতে হয়তো বা আমরা আরো নতুন নতুন তথ্য জানতে পারব যা আমাদের জন্য আরও বেশি বিস্ময়কর হবে।

সৈইদ মহিউজ্জামান / নিজস্ব প্রতিবেদক